হরতাল-ধর্মঘটে সেবা দেবে বিআরটিসি হরতাল-ধর্মঘটে সেবা দেবে বিআরটিসি – CTG Journal

মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১১:৪০ অপরাহ্ন

        English
শিরোনাম :
খালেদা জিয়ার সঙ্গে মান্নার সাক্ষাৎ ২৪ ঘণ্টায় ১১টি ল্যাবে করোনা পরীক্ষা হয়নি মোবাইল ব্যাংকিংয়ে ঈদের সালামি মানিকছড়িতে রসালো ফলের বাম্পার ফলন, বাজারজাত সুবিধা না থাকায় নষ্ট হচ্ছে লিচুর বাহার যেসব অনলাইন বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে তারা রেজিস্ট্রেশন পাবে: তথ্যমন্ত্রী ভ্যাট রিটার্ন দেওয়া যাবে ৯ জুন পর্যন্ত মানিকছড়িতে ‘করোনা’ উপসর্গ নিয়ে গার্মেন্টস কর্মীর মৃত্যু স্বচ্ছতা আনতে খাদ্যবান্ধব কর্মসূচির চালের বস্তায় স্টেনসিল কোলাহল শূন্য চট্টগ্রামের ঈদ বিনোদন কেন্দ্র কাপ্তাইয়ে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা পাচ্ছে ৬২৫০ জন ‘বারবার আমরা বলেছি, ত্রাণ দিতে হবে না ভালো একটা বাঁধ করে দেন’ একদিনে আরও ২১ জনের মৃত্যু, আক্রান্ত ১১৬৩
হরতাল-ধর্মঘটে সেবা দেবে বিআরটিসি

হরতাল-ধর্মঘটে সেবা দেবে বিআরটিসি

হরতাল, পরিবহন ধর্মঘট, জরুরি অবস্থা, প্রাকৃতিক দুর্যোগ, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজন, বিশ্ব ইজতেমা, মুক্তিযোদ্ধা সমাবেশসহ বিশেষ পরিস্থিতিতে বিশেষ সেবা দেবে বিআরটিসি (বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন)। এ উদ্দেশ্যে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন বিল-২০২০ সংসদে পাস হয়েছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিলটি প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

পাস হওয়া বিলে বিআরটিসির মূলধন ১৬৭ গুণ বাড়ানোর প্রস্তাব করা হয়। আগে সরকারি সংস্থাটির অনুমোদিত মূলধন ছিল ৬ কোটি টাকা। পাস হওয়া বিলে তা এক হাজার কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। বলা হয়েছে, অনুমোদিত মূলধন ১০ টাকা অভিহিত মূল্যের ১০০ কোটি সাধারণ শেয়ারে বিভক্ত হবে। পরিশোধিত মূলধনের শেয়ারের মধ্যে কমপক্ষে ৫১ শতাংশ সরকারের মালিকানাধীন থাকবে। বাকি ৪৯ শতাংশ জনগণের কাছে বিক্রির জন্য নির্ধারণের বিধান রাখা রয়েছে।

পাস হওয়া বিল অনুসারে, বিআরটিসি দেশের যে কোনও রুটে এবং আন্তঃরাষ্ট্রীয় ও আঞ্চলিক যাত্রী ও পণ্য পরিবহন সেবা দিতে পারবে।

বিলে পরিচালনা পর্ষদের সদস্য ১১ থেকে বাড়িয়ে ২৩ জন করা হয়েছে। বিলে সরকারের অনুমোদন নিয়ে দেশের যে কোনও স্থানে এবং বিদেশে বিআরটিসির অফিস, ইউনিট, প্রশিক্ষণ কেন্দ্র, মেরামত কারখানা বা ডিপো স্থাপন করার বিধান রাখা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT