ব্যাটারিচালিত যানের জন্য বিদ্যুতের আলাদা দাম নির্ধারণের সুপারিশ ব্যাটারিচালিত যানের জন্য বিদ্যুতের আলাদা দাম নির্ধারণের সুপারিশ – CTG Journal

রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ১২:৪৯ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
ব্যাটারিচালিত যানের জন্য বিদ্যুতের আলাদা দাম নির্ধারণের সুপারিশ

ব্যাটারিচালিত যানের জন্য বিদ্যুতের আলাদা দাম নির্ধারণের সুপারিশ

ব্যাটারিচালিত  যানবাহনের জন্য আলাদা দাম নির্ধারণের সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) মূল্যায়ন কমিটি। রবিবার ( ১ ডিসেম্বর)  রাজধানীর টিসিবি অডিটোরিয়ামে বিদ্যুতের দাম বাড়ানোর শুনানিতে এই প্রস্তাব করা হয়।

মূল্যায়ন কমিটির পক্ষে সুপারিশ উপস্থাপন করেন কমিশনের উপ-পরিচালক ( ট্যারিফ)  মো. কামরুজ্জামান।

সুপারিশে বলা হয়, জেলা ও উপজেলা পর্যায়ে স্বল্প দূরত্বে যাতায়াতের জন্য নিম্ন আয়ের মানুষ ব্যাটারিচালিত রিকশা বা থ্রি হুইলার যানবাহনে যাতায়াত করে। এটি খুব জনপ্রিয়ও। ২০১৭ সালের নভেম্বরে খুচরা বিদ্যুতের দাম নির্ধারণের সময় রাস্তার বাতি,পানির পাম্প ও ব্যাটারি চার্জিং স্টেশনের জন্য একটি আলাদা ধাপ নির্ধারণ করা হয়। ফলে ব্যাটারিচালিত যানবাহন দামের আওতায় আনা সম্ভব হয়েছে এবং অবৈধ বিদ্যুৎ ব্যবহার কমেছে।  এই অবস্থায় শুধু ব্যাটারি চার্জিং স্টেশনের জন্য এলটি-ডি ৩ নামে নতুন ক্যাটাগরি নির্ধারণ করা সমীচিন হবে। ভবিষ্যতে পরিবেশবান্ধব ও সাশ্রয়ী বৈদ্যুতিক যানবাহন দ্রুত গতিতে বৃদ্ধি পাবে। ফলে স্বল্প সময়ে চার্জিংয়ের জন্য বৈদ্যুতিক যানবাহন চার্জিং স্টেশনে ১১ কেভিতে বৈদ্যুতিক সংযোগ দেওয়া প্রয়োজন।  এ পরিপ্রেক্ষিতে এমটি-৭ নামে ১১ কেভিতে যানবাহনের ব্যাটারি চার্জিংয়ের জন্য একটি নতুন ক্যাটাগরি সৃষ্টি করা প্রয়োজন। 

প্রসঙ্গত,  দেশে ব্যাটারি চালিত গাড়ির সংখ্যা এখন ছয় লাখেরও বেশি। এছাড়াও প্রচুর রিকশা ও ভ্যানে ব্যাটারি ব্যবহার করা হয়।

শুনানিতে উপস্থিত ছিলেন বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য রহমান মুর্শেদ, সদস্য মিজানুর রহমান, সদস্য  মাহমুদউল হক ভুঁইয়া ।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT