পার্বত্য উন্নয়ন বোর্ডের উদ্যোগে স্থাপিত, লামা আলোকিত সোলার স্ট্রিট লাইটে পার্বত্য উন্নয়ন বোর্ডের উদ্যোগে স্থাপিত, লামা আলোকিত সোলার স্ট্রিট লাইটে – CTG Journal

রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
এবার যুক্তরাজ্য থেকে এলে ৭ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন ফোন ডিরেক্টরি বিক্রি করা যখন অপরাধ জাতীয় ক্রিকেট দলে খেলবে পুলিশ সদস্যরাও: আইজিপি পাগলা মসজিদের দানবাক্সে মিললো আড়াই কোটি টাকা আবারও নেমে গেছে তাপমাত্রা, তিন জেলায় শৈত্যপ্রবাহ মানিকছড়িতে মুজিববর্ষ ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন রাতে নিখোঁজ, সকালে পুকুরে মিলল লাশ ৩ নদীর সম্মিলিত প্রবাহে বঙ্গোপসাগরে প্রতিদিন ৩ বিলিয়ন মাইক্রোপ্লাস্টিক প্রবেশ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে মানতে হবে যে সব বিষয় দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৮ হাজার ছাড়াল থানচিতে প্রধানমন্ত্রীর ‘উপহার’ ঘর পেল ৩৪ ভূমিহীন পরিবার মেয়র হতে ডা. শাহাদাতের ৭৫ প্রতিশ্রুতি
পার্বত্য উন্নয়ন বোর্ডের উদ্যোগে স্থাপিত, লামা আলোকিত সোলার স্ট্রিট লাইটে

পার্বত্য উন্নয়ন বোর্ডের উদ্যোগে স্থাপিত, লামা আলোকিত সোলার স্ট্রিট লাইটে

নুরুল কবির, বান্দরবান || পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে স্থাপিত সোলার ষ্ট্রিট লাইট প্রকল্প আলোকিত করেছে লামা উপজেলার বিভিন্ন অন্ধকারাচ্ছন্ন এলাকা। বিদ্যুত সংযোগ ছাড়াই স্থাপিত সোলার ষ্টিট অটো পদ্ধিতেই সন্ধ্যা ঘনিয়ে আসলে আলো ছড়ায়।

কোন বিদ্যুৎ সংযোগ ছাড়াই সুর্য্যরে আলো থেকে শক্তি সংগ্রহ করে তা দিয়ে আলোকিত করে তুলে এসব সোলার ষ্ট্রিট। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে লামা পৌর শহরসহ বিভিন্ন ওয়ার্ডে এই পর্যন্ত ৬৫টি সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হয়েছে। এর মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোডের অর্থায়নে ৪০টি ও লামা পৌরসভার অর্থায়নে জলবায়ু প্রকল্পের আওতায় ২৫টি।

লামার স্থানীয় নাগরিকরা জানান, এখন বিদ্যুৎ চলে গেলে শহর আগের মতো অন্ধকারে হারিয়ে যায় না। বিশেষ করে বর্ষার মৌসুমে বিদ্যুৎ বিভ্রাট চরমকার ধারন করে কয়েক ঘন্টা থেকে দিন সাপ্তাহ পর্যন্ত নিগুড়-নিস্তব্দতার অন্ধকারে হারিয়ে যেত লামা শহর। সম্প্রতি সোলার স্ট্রিট লাইট স্থাপনের পর থেকে অন্ধকার ছিন্ন করে আলোয় ভাসছে পৌর শহরসহ আশপাশের এলাকাগুলো।

সম্প্রতি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোডের অর্থায়নে লামা উপজেলার বিভিন্ন গুরত্বপূর্ণ সড়কে স্থাপন করা হয়েছে “সোলার স্ট্রিট লাইট”। এছাড়া পৌরএলাকাসহ উপজেলার বিভিন্ন ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠানে লাগানো হয়েছে সোলার হোম সিস্টেম। যা দিনের সূর্য থেকে শক্তি সংগ্রহ করে রাতে আলো ছড়াচ্ছে।

এসব সোলার স্ট্রিট লাইট স্থাপনের ফলে রাতের বেলা পৌরসভার বিভিন্ন সড়কে ও উপজেলার প্রত্যান্ত পাহাড়ী পল্লীগুলোতে আলো ঝলমল করছে। যেসব স্থানে বিদ্যুৎ লাইন নেই পৌরসভা থেকেও সড়ক বাতির ব্যবস্থা সম্ভব হয়নি; সেবস স্থানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোডের অর্থায়নে ৪০টি সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হয়েছে। এর কিছুদিন পরই পৌর সভার জলবায়ু প্রকল্পের অর্থায়নে আরো ২৫টি সোলাইর স্ট্রিট লাইট স্থাপন করা হয়।

এছাড়া সোলার প্যানেলের মাধ্যমেও রাতের আঁধার বাঁধন টুটে আলো ছড়িয়ে দেয় দূর্গমের ঘরে ঘরে। লামা পৌর এলাকাসহ উপজেলার বিভিন্ন দূর্গম পল্লী গুলোতে স্থাপিত সোলার স্ট্রিট লাইট গুলো অফগ্রিড পদ্ধতিতে দিনে সুযের আলো থেকে শক্তি সংগ্রহ করে রাতে আলো ছড়ায়।

এ গুলো সম্পূর্ণ অটোমেটিক ভাবে চলে। লামা পৌরসভা ও উপজেলার সকল মসজিদ, মন্দির, ক্যায়াং, গির্জা, শিক্ষা, সামাজিক প্রতিষ্ঠান এবং হেডম্যান কারবারীসহ দূর্গমের সমাজ প্রতিদের বাসাবাড়ি গুলোতে “সোলার হোম সিস্টেম” বিতরণ করা হয়েছে। এখনো এই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এর ফলে বিদ্যুৎ বিহীন গ্রামসহ বিদ্যুতের আওতাভুক্ত সকল প্রতিষ্ঠান বিদ্যুতের লোডশেডিং এর সমস্যায় পতিত হচ্ছে না।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবানের নির্বাহী প্রকৌশলী ইয়াছির আরাফাত জানান, পার্বত্য মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির নির্দেশে সাধারন মানুষের সুবিধায় লামা উপজেলায় বিভিন্ন জায়গায় ৪০টি সোলার ষ্ট্রিট লাইট স্থাপন করা হয়েছে। উপজেলা ষ্ট্রীট লাইন বসানো হয়েছে। মূলত বিদ্যুৎ না থাকা অবস্থায় সাধারন মানুষ যাতে স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারেন সে জন্যই এই লাইটগুলো লাগানো হয়েছে।

লামা মেয়র মো: জহিরুল ইসলাম জানান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোডের অর্থায়নে পৌরসভার বিভিন্ন সড়কে ৪০টি এবং জলবায়ু প্রকল্পের আওতায় ২৫টি স্ট্রিট লাইট স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী আধুনিক বান্দরবানের রুপকার জনতার বীর বাহাদুর উশেসিং এমপি লামা পৌরসভাকে আধুনিকায়ন করতে একই সাথে এই অঞ্চলের উন্নয়নে, রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট, ধর্মীয়-সামাজিক, শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করে মানুষের জীবনমানোন্নয়নে নিরলষভাবে কাজ করছে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT