কমলগঞ্জের ৫টি চা বাগানে শ্রমিকদের কর্মবিরতি কমলগঞ্জের ৫টি চা বাগানে শ্রমিকদের কর্মবিরতি – CTG Journal

সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ০৯:১২ অপরাহ্ন

        English
শিরোনাম :
আওয়ামী লীগ কখনও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাস করে না : ডা. শাহাদাত যমুনায় দ্বিতীয় রেল সেতুর কাজ শুরু নভেম্বরে, ব্যয় বাড়লো দ্বিগুণ মিলগেটে সরবরাহ সংকট, পাইকারীতে রেডি ও ডিও ভোগ্যপণ্যের দামের বড় ফারাক! সংসদীয় গণতন্ত্রের নামে দেশে প্রাতিষ্ঠানিক স্বৈরতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে: জিএম কাদের হাটহাজারীতে সরকারি শিশু পরিবারের ২৫’শ বর্গফুট জমি উদ্ধার বেগমগঞ্জের একলাশপুরে বিভিন্ন বাহিনীর ৭ সদস্য আটক বাঁকখালীতে নৌকাডুবি: একজনের লাশ উদ্ধার, এখনও নিখোঁজ ১ পরীক্ষার দাবিতে চবি শিক্ষার্থীদের মানববন্ধন সুনির্দিষ্ট নীতিমালাসহ ৫ দফা দাবী আদায়ে ফারিয়া’র মানববন্ধন বান্দরবানে তরুণীকে গণধর্ষণের অভিযোগে দুইজন গ্রেফতার তৃতীয় শ্রেণি পাস শ্বশুরের নেতৃত্বে এসএসসি পাস জামাইয়ের ডেন্টাল ক্লিনিক প্রয়োজনে আইন প্রয়োগ করে মাস্কের ব্যবহার নিশ্চিতের নির্দেশ
কমলগঞ্জের ৫টি চা বাগানে শ্রমিকদের কর্মবিরতি

কমলগঞ্জের ৫টি চা বাগানে শ্রমিকদের কর্মবিরতি

সময়মতো চা শ্রমিকদের সঙ্গে চুক্তি সম্পাদন না করার প্রতিবাদে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ৫টি চা বাগানে কর্মবিরতি পালন করেছেন শ্রমিকরা। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত এই কর্মবিরতি, প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করেন চা শ্রমিকরা। এতে শমশেরনগর, কানিহাটি, বাঘীছড়া, দেওছড়া ও ডবলছড়া চা বাগানের শ্রমিকরা অংশ নেন।

শমশেরনগর চা বাগানের প্রধান ফটকের সামনে পঞ্চায়েত কমিটি ও চা শ্রমিকদের আয়োজনে চুক্তি সম্পাদনে মালিকপক্ষের কালক্ষেপণের প্রতিবাদে সভা করা হয়। সভায় বাগান পঞ্চায়েত সভাপতি নৃপেন বাউরীর সভাপতিত্বে ও চা শ্রমিক নেতা লছমন মাদ্রাজীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রামভজন কৈরী।

এ সময় শ্রমিকদের আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন- শমশেরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুয়েল আহমেদ, মনু দলই ভ্যালির সম্পাদক নির্মল দাস পাইনকা, মাসিক চা মজদুর সম্পাদক সীতারাম বীন, গায়ত্রী গোয়ালা, নিপেন বাউরী, গোপাল কানু, রামস্বামী রাজভর, মনি গোয়ালা, লছমী রানী রাজভর, আব্দুল আহাদ প্রমুখ।

বক্তারা বলেন, ‘প্রতি দুই বছর পরপর চা শ্রমিকদের মজুরি চুক্তির কথা থাকলেও ২০১৭ সালের জানুয়ারি মাসে চা শ্রমিকদের মজুরি চুক্তির মেয়াদ শেষ হয়েছে। দীর্ঘদিন ধরে নতুন চুক্তি স্বাক্ষরিত না হওয়ায় ৮৫ টাকা মজুরিতে পাঁচ, সাত সদস্যের শ্রমিক পরিবারকে দুঃখ-কষ্টে সংসার চালাতে হচ্ছে।’ এসময় তারা দ্রুত চুক্তি স্বাক্ষরের দাবি জানিয়েছেন চা বাগান সংশ্লিষ্টদের প্রতি।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT