খালেদা জিয়ার জামিন বিষয়ে আপিল বিভাগের আদেশ সোমবার খালেদা জিয়ার জামিন বিষয়ে আপিল বিভাগের আদেশ সোমবার – CTG Journal

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০২:৫০ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্তে বার বার বাংলাদেশী হত্যার ঘটনা ঘটছে: মন্জু নাইক্ষ্যংছড়িতে স্থল মাইন ধ্বংস করেছে সেনাবাহিনীর বিস্ফোরক বিশেষজ্ঞ দল ফের বাড়লো স্মারক স্বর্ণমুদ্রার দাম ক্রোড়পত্র প্রকাশে নতুন নিয়ম নাইক্ষ্যংছড়িতে শিক্ষার্থীদের মাঝে ‘বীর বাহাদুর ফাউনন্ডেশনের’ বই ও ক্রীড়া সামগ্রী বিতরণ আসন্ন শায়দীয় দূর্গা পূজার প্রস্তুতিতে মানিকছড়িতে মতবিনিময় সভা আওয়ামী লীগ কখনও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাস করে না : ডা. শাহাদাত যমুনায় দ্বিতীয় রেল সেতুর কাজ শুরু নভেম্বরে, ব্যয় বাড়লো দ্বিগুণ মিলগেটে সরবরাহ সংকট, পাইকারীতে রেডি ও ডিও ভোগ্যপণ্যের দামের বড় ফারাক! সংসদীয় গণতন্ত্রের নামে দেশে প্রাতিষ্ঠানিক স্বৈরতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে: জিএম কাদের হাটহাজারীতে সরকারি শিশু পরিবারের ২৫’শ বর্গফুট জমি উদ্ধার বেগমগঞ্জের একলাশপুরে বিভিন্ন বাহিনীর ৭ সদস্য আটক
খালেদা জিয়ার জামিন বিষয়ে আপিল বিভাগের আদেশ সোমবার

খালেদা জিয়ার জামিন বিষয়ে আপিল বিভাগের আদেশ সোমবার

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল থাকবে কিনা সে বিষয়ে আগামীকাল সোমবার আদেশ দেবেন আপিল বিভাগ। রবিবার (১৮ মার্চ) সকালে খালেদা জিয়ার জামিন আদেশের পক্ষে-বিপক্ষে আপিল শুনানি শেষে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ সিদ্ধান্ত জানান।

জামিনের বিরুদ্ধে দুদক (দুর্নীতি দমন কমিশন) ও রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল শুনানি হয়। দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর পক্ষ থেকে খালেদা জিয়ার জামিন আদেশের বিরুদ্ধে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান এবং রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহাবুবে আলম। এরপর  জামিনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী। শুনানি শেষে প্রথমে সাড়ে ১১টা পর্যন্ত আদালত মূলতবি রাখা হয়। পরে দুপুর ১২টায় এ সিদ্ধান্ত জানান আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে এ চার আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়।

নিম্ন আদালতে খালেদা জিয়ার দণ্ড কার্যকর হওয়ার পর উচ্চ আদালতে এ বিষয়ে শুনানি শেষে গত ১৩ মার্চ জামিন পান তিনি। কিন্তু হাইকোর্টের দেওয়া এ জামিন আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করে দুদক ও রাষ্ট্রপক্ষ। চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই দুটি আবেদনের বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন নির্ধারণ করে দেন। যার পরিপ্রেক্ষিতে গত ১৪ মার্চ সকালে আপিল বিভাগ শুধুমাত্র দুদকের আইনজীবীর শুনানি নিয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে তাকে (দুদক আইনজীবীকে) লিভ টু আপিল করার নির্দেশ দেন। এসময় দুদকের আরেক আবেদনের পরিপ্রেক্ষিতে ১৮ মার্চ পর্যন্ত খালেদা জিয়াকে দেওয়া হাইকোর্টের জামিন আদেশ স্থগিত করেন এবং একইদিনে (১৮ মার্চ) দুদকের লিভ টু আপিলের শুনানির দিন ধার্য করেন।
এরপর আপিল বিভাগের দেওয়া হাইকোর্টের জামিন স্থগিত আদেশ প্রত্যাহার চেয়ে ওইদিন (১৪ মার্চ) দুপুরে চেম্বার আদালতে যান খালেদা জিয়ার আইনজীবীরা। চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই (প্রত্যাহার) আবেদনটি ১৮ মার্চ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে দুদকের লিভ টু আপিলের সঙ্গে শুনানির দিন ধার্য করেন।
পরদিন (১৫ মার্চ) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় দুদকের পক্ষ থেকে লিভ টু আপিল দায়ের করা হয়। সেই সঙ্গে ওই লিভ টু আপিলে আরেকটি প্রার্থনা চায় দুদক। খালেদা জিয়ার জামিন স্থগিত চেয়ে দুদকের লিভ টু আপিল শুনানি শেষ না হওয়া পর্যন্ত হাইকোর্টের দেওয়া জামিন আদেশ যেন স্থগিত থাকে সেজন্য আরেকটি পৃথক প্রার্থনা করে দুদক।
এদিকে দুদকের পাশাপাশি রাষ্ট্রপক্ষ থেকেও হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করা হয়। একইসঙ্গে এই লিভ টু আপিলের শুনানি শেষ না হওয়া পর্যন্ত হাইকোর্টের আদেশ স্থগিত রাখতে দুদকের মতো পৃথক আরেকটি প্রার্থনাও জানায় রাষ্ট্রপক্ষও।
এদিকে, খালেদা জিয়ার আইনজীবীরাও দুদক এবং রাষ্ট্রপক্ষের দায়ের করা দুটি লিভ টু আপিল শুনানিকালে আপিল বিভাগ হাইকোর্টের আদেশের ওপর যে স্থগিতাদেশ দিয়েছেন তা প্রত্যাহার চেয়ে পৃথক দুটি (দুদক ও রাষ্ট্রপক্ষের বিরুদ্ধে) আবেদন করে।

প্রসঙ্গত: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ৫ বছরের কারাদণ্ডাদেশ পেয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাবাসে আছেন খালেদা জিয়া। এ মামলায় উচ্চ আদালতে আপিলের পর গত ১৩ মার্চ তাকে চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেয় হাইকোর্ট। এ  আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশন আপিল করে। চেম্বার জজ তা খারিজ করে হাইকোর্টের আদেশ বহাল রেখে শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠান। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানি ১৮ মার্চ পর্যন্ত স্থগিত রেখে উভয় পক্ষকে লিভ টু আপিল করার নির্দেশ দেন।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT