অনলাইনে আয়কর রিটার্ন জমা ফের শুরু অনলাইনে আয়কর রিটার্ন জমা ফের শুরু – CTG Journal

বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৩:০০ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
সমুদ্র নিরাপত্তা জোটের বৈঠকে অংশ নেয়নি বাংলাদেশ পানছড়িতে বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকী উপলক্ষে সংবর্ধনা ও পুরষ্কার বিতরণী সভা অনুষ্ঠিত মাস্ক নিয়ে কঠোর প্রশাসন, ৩২ মামলায় ৩২ জনকে জরিমানা চট্টগ্রাম দাপাবে চার পেট্রোল কার গুচ্ছ পদ্ধতিতে ভর্তি নেবে ১৯ পাবলিক বিশ্ববিদ্যালয় ইন্টারনেট সুবিধা বাড়াতে যে সিদ্ধান্ত নিয়েছে সরকার নাইক্ষ্যংছড়িতে ২দিন ব্যাপী নিউট্রিশন সেনসেটিভ প্রোগ্রামিং প্রশিক্ষণ শুরু পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩ বছর, বাংলাদেশের সংবিধানের সাথে সাংঘর্ষিক ও বৈষম্য মূলক ধারা গুলো সংশোধন করে চুক্তির পূনঃমূল্যায়ন করার দাবি পরীক্ষার তারিখ না দিলে আমরণ অনশন ৯ মাস পর মিরপুরে মাশরাফি হলমার্কের অর্থ কেলেঙ্কারি: দুদকের ফের অনুসন্ধান শুরু লামায় স্বাস্থ্য কর্মীদের কর্মবিরতিতে ব্যহত হচ্ছে স্বাস্থ্য সেবা
অনলাইনে আয়কর রিটার্ন জমা ফের শুরু

অনলাইনে আয়কর রিটার্ন জমা ফের শুরু

জাতীয় রাজস্ব বোর্ড কর আদায় ব্যবস্থা আরও সহজ করতেই অনলাইনে আয়কর বিবরণী বা রিটার্ন জমা নেওয়ার কাজ ফের শুরু করেছে। প্রাথমিকভাবে রাজধানীর কর অঞ্চল-৬-এ শুরু হয়েছে কার্যক্রম। রবিবার (১৫ নভেম্বর) এই কার্যক্রম উদ্বোধন করা হয়। তবে আগামী বছরের মধ্যে দেশের সব কর অঞ্চলে এই সুবিধা চালু হবে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এর আগেও গত তিন বছর ধরে অনলাইনে রিটার্ন জমা দিতে পেরেছেন করদাতারা। ভিয়েতনামের এফপিটি ইনফরমেশন সিস্টেম করপোরেশনের একটি সফটওয়্যারে অনলাইনে রিটার্ন জমা দেওয়া হতো। ওই কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় গত জুনে সেই সুবিধাটি বন্ধ হয়ে যায়।

নতুন করে অনলাইনে রিটার্ন জমা কার্যক্রমের উদ্বোধন করে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘টিআইএনধারীদের কাছে টাকা দেওয়াটা কষ্টের বিষয় নয়। কিন্তু জমা দেওয়াতে যত সমস্যা। এই সমস্যাটা দূর করতে আমরা সরাসরি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ দিতে একটি সফটওয়্যার তৈরি করেছি। এই সফটওয়্যারের মাধ্যমে এখন থেকে ঢাকা কর অঞ্চল-৬-এর টিআইএনধারী করদাতারা সরাসরি অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন।’ তিনি বলেন, ‘এই কর অঞ্চলে এক লাখ ৩৫ হাজার করদাতা রয়েছেন। করোনাভাইরাস মহামারির সময়ে ঘরে বসে রিটার্ন জমা দিতে বড় ভূমিকা রাখবে এই কার্যক্রম।’ তবে এটিকে তিনি বিশাল অর্জন নয় বলেও মন্তব্য করেন। তিনি বলেন, ‘অনলাইনে রিটার্ন সাবমিশনের প্ল্যাটফর্মে প্রবেশ করলাম। আমরা এটাকেই ডেভেলপ করবো। এটার ওপর ভিত্তি করে ঢাকার অন্যান্য কর অঞ্চলগুলোতেও অনলাইনে রিটার্ন জমা কার্যক্রম হাতে নেবো।’ তিনি উল্লেখ করেন, বছরের শুরুর দিকেই যদি এই কার্যক্রম শুরু করা যেতো, তাহলে এ বছরের মধ্যে অন্যান্য কর অঞ্চল অনলাইনের আওতায় নিয়ে আসা যেতো। ইনশাআল্লাহ, আগামী বছর থেকে দেশের সব কর অঞ্চলের করদাতারা অনলাইন সেবা পাবেন।’

অনলাইনে রিটার্নের চালান জমা হওয়ার সঙ্গে সঙ্গে গ্রাহক প্রাপ্তি স্বীকারপত্র পাবেন বলে জানান তিনি।

কর অঞ্চল-৬-এর কর কমিশনার মোহাম্মদ জাহিদ হাছানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এনবিআর সদস্য হাফিজ আল মোরশেদ বলেন, ‘এই কার্যক্রম দেশের সব কর অঞ্চলে দ্রুত ছড়িয়ে দিতে হবে।’ তিনি উল্লেখ করেন, অনলাইনে রিটার্ন দাখিল করার মাধ্যমে রাজস্ব আহরণ বাড়বে। পাশাপাশি গ্রাহকদের সেবা প্রদানে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

করদাতারা অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ থেকে যাতে বঞ্চিত না হন, সে জন্য বিশেষ উদ্যোগ নেয় জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। এনবিআরের নিজস্ব জনবল দিয়েই যাতে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করা যায়, সে জন্য গত ২৭ অক্টোবর ৫ সদস্যের উচ্চ পর্যায়ের স্টিয়ারিং কমিটিসহ আলাদা আলাদা ৫টি শক্তিশালী কমিটি গঠন করা হয়। স্টিয়ারিং কমিটিতে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এনবিআর চেয়ারম্যান নিজেই। এছাড়া এনবিআরের তিন জন সদস্য ও এনবিআরের সিস্টেম ম্যানেজার কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন। অনলাইনে আগের চেয়ে আরও সহজ পদ্ধতিতে আয়কর রিটার্ন জমা দেওয়া যাচ্ছে।

অনলাইনে রিটার্ন জমা দিতে হলে https://ereturn.taxeszone6.gov.bd/ ওয়েবসাইটে যেতে হবে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT