সৌরশক্তি উন্নয়নে বিশ্ব নেতৃত্বের প্রতি রাষ্ট্রপতির আহ্বান সৌরশক্তি উন্নয়নে বিশ্ব নেতৃত্বের প্রতি রাষ্ট্রপতির আহ্বান – CTG Journal

বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৮:৫০ অপরাহ্ন

        English
শিরোনাম :
জাজিরা এয়ারওয়েজের ফ্লাইটে কুয়েত প্রবাসীর মৃত্যু, সন্ধান মেলেনি পরিবারের বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আবারও আটকা দু’শতাধিক পর্যটক কুষ্টিয়ায় ২২ দিনে ধর্ষণের অভিযোগে ৮ মামলা মেশিন ছুঁলেই ৪২ পরীক্ষার রিপোর্ট: চিকিৎসার নামে অভিনব প্রতারণা, ভুয়া ডাক্তার গ্রেপ্তার অন্তঃসত্ত্বা নারীকে ধর্ষণ ও ভিডিও ধারণ, গ্রেফতার ৩ সাগরে নিম্নচাপ, অতি ভারী বৃষ্টির সতর্কতা চট্টগ্রামে ১৪ মাদকসেবীকে দণ্ড বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নাইক্ষ্যংছড়ির পাহাড়ে সবজি চাষে করে স্বাবলম্বী সানু বড়ুয়া অস্ত্র ঠেকিয়ে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের অভিযোগ, যুবলীগ নেতা গ্রেফতার নিক্সন চৌধুরীর জামিন আপিলেও বহাল সুরঞ্জিত সেন হত্যাচেষ্টা মামলা: বাবর-আরিফকে আসামি করে অভিযোগ গঠন
সৌরশক্তি উন্নয়নে বিশ্ব নেতৃত্বের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

সৌরশক্তি উন্নয়নে বিশ্ব নেতৃত্বের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

রাষ্ট্রপতি মো. আবদুল হামি নবায়নযোগ্য জ্বালানী বিশেষ করে সৌর শক্তির উন্নয়নে তাঁর অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেছেন, সবার জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং টেকসই আধুনিক জ্বালানী নিশ্চিত করতে বাংলাদেশ সর্বদা সহযোগিতা করতে প্রস্তুত।

নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবন সাংস্কৃতিক কেন্দ্রে আন্তর্জাতিক সোলার এলায়েন্স (আইএসএ) এর প্রতিষ্ঠা সম্মেলনে আজ সকালে ভাষণদানকালে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, আমাদের সম্ভাবনাগুলো প্রায়ই উন্নয়নের লক্ষ্য দ্বারা চাপিয়ে রাখা হয়। তবুও আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ রক্ষার কথা ভুলে যাওয়া উচিৎ না।

এ সময় বাংলাদেশের সর্বদা বিশ্ব উদ্যোগে অংশগ্রহণের কথা উল্লেখ করে তিনি, নবায়নযোগ্য জ্বালানীর পাশাপাশি সৌর শক্তির সকল ক্ষেত্রগুলো গতিশীল করতে গবেষণা, উন্নয়ন ও স্থানান্তরের নতুন দ্বার উন্মোচনের মাধ্যমে সক্ষমতা তৈরির জন্য আইএসএ এর পক্ষথেকে সকল সদস্য রাষ্ট্রগুলোকে সহযোগিতা করার আহ্বান জানান।

বৈশ্বিক উষ্ণায়নের ফলে অনেক দেশের মত বাংলাদেশও বাস্তবিকভাবে বিরূপ প্রভাবের সম্মুখীন উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ এর প্রভাব মোকাবেলায় সর্বোচ্চ অবদান রাখতে চেষ্টা করছে।

আবদুল হামিদ বলেন, গ্রিনহাউজ গ্যাস নির্গমনের ক্ষেত্রে আমাদের অংশ শূন্য দশমিক ১ শতাংশ, কিন্তু সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, খরা, বন্যা ও ঘূর্ণিঝড়সহ বাংলাদেশের ওপর হুমকি ব্যাপক।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT