কাপ্তাই হ্রদে দখল-দূষণ রোধে পদক্ষেপ নেয়ার সুপারিশ কাপ্তাই হ্রদে দখল-দূষণ রোধে পদক্ষেপ নেয়ার সুপারিশ – CTG Journal

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৫ অপরাহ্ন

        English
শিরোনাম :
বান্দরবানে চাঁদাবাজির মামলায় এক জনের দুই বছরের কারাদন্ড দোকান কর্মচারীকে পিটিয়ে মারলো রিয়াজুদ্দিন বাজারে চট্টগ্রামে ভুয়া সনদপত্র তৈরি করেন ভোলার শাহেদ হোসেন! শপথ নিলেন পিএসসি’র নতুন চেয়ারম্যান হিলির বাতাসে পচা পেঁয়াজের গন্ধ বাতিল হচ্ছে চিকিৎসা ডিগ্রি আইন-২০২০ ‘বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক’ বাসের ধাক্কায় মোটরসাইকেল থেকে পড়ে মা-মেয়ের মৃত্যু ‘দেশে শিগগিরই করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু হচ্ছে’ মোহরায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, আগুনে পুড়ে ছাই ৭ ঘর বুধবার থেকে শেয়ারবাজারে ওয়ালটনের লেনদেন শুরু জোহর ও মাগরিবে মাস্ক পরে মসজিদে যাওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর
কাপ্তাই হ্রদে দখল-দূষণ রোধে পদক্ষেপ নেয়ার সুপারিশ

কাপ্তাই হ্রদে দখল-দূষণ রোধে পদক্ষেপ নেয়ার সুপারিশ

রাঙামাটির কাপ্তাই হ্রদে ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা ফেরানো, কার্প জাতীয় মাছের উৎপাদন বাড়ানো, কাপ্তাই হ্রদে দখল ও দূষণ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে জেলা নদী রক্ষা ও কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা কমিটি।

মঙ্গলবার সকালে রাঙামাটি জেলা নদী রক্ষা ও কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা কমিটির এক সভায় এ সুপারিশ করা হয়। সম্প্রতি কাপ্তাই হ্রদে দখলের প্রবণতা বৃদ্ধি পাওয়ায় জরুরি ভিত্তিতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা আয়োজন করা হয়।
জেলা নদী রক্ষা ও কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুর ইসলাম, জেলা অতিরিক্ত ম্যাজিস্ট্রেট শিল্পী রানী সাহাসহ কমিটির অন্য সদস্যরা ।
এ বছর হ্রদের পানি কম হওয়ায় শুষ্ক মৌসুমে নৌ চলাচল স্বাভাবিক রাখাসহ হ্রদের মৎস্য সম্পদ রক্ষা করা এবং একই সাথে কাপ্তাইয়ে জলবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন চলমান রাখার বিষয়েও আলোচনা করা হয়।

রাঙামাটি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. নুরুল ইসলাম বলেন, ইতোমধ্যে জেলার ছয়টি খাল খননের কাজ শুরু হয়েছে কিন্তু হ্রদের পানি বেড়ে যাওয়ায় কাজ আপাতত বন্ধ রাখা রয়েছে। হ্রদের পানি কমলে আবারো কাজ শুরু হবে বলে জানান তিনি। তিনি জানান, নতুন আরো ২৫টি খাল খননের জন্য মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। অনুমোদন পেলেই সে সব খাল খননের কাজ শুরু হবে।
জেলা নদী রক্ষা ও কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ বলেন, হ্রদে নাব্যতা ফেরাতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ মন্ত্রণালয়ে যোগাযোগ করে দ্রুত কাজ শুরু ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ জানানো হবে। হ্রদের দখল বন্ধে সকলের সহযোগিতা কামনা এবং অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউএনওদের নির্দেশ দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT