‘ইয়েমেনে চার বছরে ৬৭৫ নারীকে হত্যা করেছে হুথি বিদ্রোহীরা’ ‘ইয়েমেনে চার বছরে ৬৭৫ নারীকে হত্যা করেছে হুথি বিদ্রোহীরা’ – CTG Journal

বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৯:৩০ অপরাহ্ন

        English
শিরোনাম :
নৌ ধর্মঘট প্রত্যাহার জাজিরা এয়ারওয়েজের ফ্লাইটে কুয়েত প্রবাসীর মৃত্যু, সন্ধান মেলেনি পরিবারের বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আবারও আটকা দু’শতাধিক পর্যটক কুষ্টিয়ায় ২২ দিনে ধর্ষণের অভিযোগে ৮ মামলা মেশিন ছুঁলেই ৪২ পরীক্ষার রিপোর্ট: চিকিৎসার নামে অভিনব প্রতারণা, ভুয়া ডাক্তার গ্রেপ্তার অন্তঃসত্ত্বা নারীকে ধর্ষণ ও ভিডিও ধারণ, গ্রেফতার ৩ সাগরে নিম্নচাপ, অতি ভারী বৃষ্টির সতর্কতা চট্টগ্রামে ১৪ মাদকসেবীকে দণ্ড বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নাইক্ষ্যংছড়ির পাহাড়ে সবজি চাষে করে স্বাবলম্বী সানু বড়ুয়া অস্ত্র ঠেকিয়ে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের অভিযোগ, যুবলীগ নেতা গ্রেফতার নিক্সন চৌধুরীর জামিন আপিলেও বহাল
‘ইয়েমেনে চার বছরে ৬৭৫ নারীকে হত্যা করেছে হুথি বিদ্রোহীরা’

‘ইয়েমেনে চার বছরে ৬৭৫ নারীকে হত্যা করেছে হুথি বিদ্রোহীরা’

ইয়েমেনে গত চার বছরের সহিংসতায় হুথি বিদ্রোহীরা ৬৭৫ নারীকে হত্যা করেছে বলে দাবি করেছেন দেশটির শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রী আব্দুল্লাহ আল কামাল এ কথা বলেছন। মধ্যপ্রাচ্য পর্যবেক্ষণকারী ব্রিটিশ সংস্থা মিডলইস্ট মনিটর এ খবর জানিয়েছে।

কামাল বলেন, বৈধ সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানের পর থেকে হুথি বিদ্রোহী মিলিশিয়ারা ৬৭৫ নারীকে হত্যা করেছে। বিভিন্ন প্রদেশে ১১২কে হত্যা, ২৩৬কে জখম করার পাশাপাশি নারীদের বিরুদ্ধে সাড়ে চার হাজারের বেশি সহিংসতার অভিযোগ নথিভুক্ত করা হয়েছে।

কামাল অভিযোগ করেন, হুথি বিদ্রোহীরা একটি নারী সামরিক ব্রিগেড গঠন করেছে। তাদের ৩৫০ জন নারীকে নিয়োগ দিয়ে বিভিন্ন সামরিক অভিযান ও তল্লাশিতে ব্যবহার করছে।

বৃহস্পতিবার আন্তর্জাতিক নারী দিবসে এই অভিযোগ করেন কামাল। দিনটি সারাবিশ্বে নারীদের অধিকার আদায়ের জন্য বিশেষভাবে পালন করা হয়ে থাকে।

গত বছরের মে মাসে খবর প্রকাশিত হয়েছিল যে, হুথিরা নারীদের জন্য একটি প্রশিক্ষণ শিবির চালু করেছে।

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহ’র অনুগত বাহিনীর সহায়তায় ২০১৪ সালে দেশটির রাজধানী সানার নিয়ন্ত্রণ নেয় হুথিরা। তারপর থেকে বিভিন্ন সময় পরিবারের পুরুষ সদস্যদের অপহৃত হওয়ার প্রতিবাদে ইয়েমেনের নারীরা আন্দোলন করে আসছে। ২০১৬ সালের এপ্রিলে আন্দোলনকারী ২০ নারী অ্যাবডাক্টিস মাদার অ্যাসোসিয়েশন গঠন করেন। তারা নিয়মিতভাবে হুথিদের বিরুদ্ধে আন্দোলন করে যাচ্ছে। তারা সৌদি নেতৃত্বাধীন জোটের কারাগারে বন্দিদের মুক্তি দাবিতেও আন্দোলন করে আসছে। মানবাধিকার সংগঠনগুলোও হুথিদের বিরুদ্ধে সাংবাদিক ও রাজনৈতিক বন্দিদের বিরুদ্ধে অপহরণ, গুমসহ নির্যাতরে অভিযোগ করে আসছে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT