‘করোনা’র প্রাদুর্ভাবে খাদ্যসংকটে থাকা মানুষের মাঝে ত্রাণ পৌঁছে দিচ্ছেন মানিকছড়ির মানবিক স্বেচ্ছাসেবীরা ‘করোনা’র প্রাদুর্ভাবে খাদ্যসংকটে থাকা মানুষের মাঝে ত্রাণ পৌঁছে দিচ্ছেন মানিকছড়ির মানবিক স্বেচ্ছাসেবীরা – CTG Journal

মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১১:০৯ অপরাহ্ন

        English
শিরোনাম :
খালেদা জিয়ার সঙ্গে মান্নার সাক্ষাৎ ২৪ ঘণ্টায় ১১টি ল্যাবে করোনা পরীক্ষা হয়নি মোবাইল ব্যাংকিংয়ে ঈদের সালামি মানিকছড়িতে রসালো ফলের বাম্পার ফলন, বাজারজাত সুবিধা না থাকায় নষ্ট হচ্ছে লিচুর বাহার যেসব অনলাইন বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে তারা রেজিস্ট্রেশন পাবে: তথ্যমন্ত্রী ভ্যাট রিটার্ন দেওয়া যাবে ৯ জুন পর্যন্ত মানিকছড়িতে ‘করোনা’ উপসর্গ নিয়ে গার্মেন্টস কর্মীর মৃত্যু স্বচ্ছতা আনতে খাদ্যবান্ধব কর্মসূচির চালের বস্তায় স্টেনসিল কোলাহল শূন্য চট্টগ্রামের ঈদ বিনোদন কেন্দ্র কাপ্তাইয়ে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা পাচ্ছে ৬২৫০ জন ‘বারবার আমরা বলেছি, ত্রাণ দিতে হবে না ভালো একটা বাঁধ করে দেন’ একদিনে আরও ২১ জনের মৃত্যু, আক্রান্ত ১১৬৩
‘করোনা’র প্রাদুর্ভাবে খাদ্যসংকটে থাকা মানুষের মাঝে ত্রাণ পৌঁছে দিচ্ছেন মানিকছড়ির মানবিক স্বেচ্ছাসেবীরা

‘করোনা’র প্রাদুর্ভাবে খাদ্যসংকটে থাকা মানুষের মাঝে ত্রাণ পৌঁছে দিচ্ছেন মানিকছড়ির মানবিক স্বেচ্ছাসেবীরা

আবদুল মান্নান, মানিকছড়ি (খাগড়াছড়ি) : বৈশ্বিক মহামারি ও প্রাণঘাতি ‘কোভিড-১৯ করোনা ভাইরাস প্রাদুর্ভাবে গৃহবন্দি ও কর্মহীন মানুষের খাদ্যসংকট মোকাবেলায় সরকারী-বেসরকারী ত্রাণ-সহায়তার পাশাপাশি মানিকছড়িতে ত্রাণ-সহায়তা নিয়ে অসহায়দের দ্বারে-দ্বারে যাচ্ছেন দিচ্ছেন মানবসেবার ব্রত নিয়ে গড়ে উঠা স্বেচ্ছাসেবী সংগঠনগুলো। চাউল-ডাল, সবজি, বস্ত্র, নগদঅর্থ ও ঈদ উপহার বিতরণ চলমান রেখে মানবসেবায় সকলকে অনুপ্রাণিত করেছেন তারা।

বৈশ্বিক মহামারি ও প্রাণঘাতি কোভিড-১৯ ‘করোনা ভাইরাস’ বিশ্বকে লন্ডভন্ড করে হানা দিয়েছে বাংলাদেশেও। এই প্রাণঘাতি মহামারি’র বিস্তার রোধে দেশে চলছে লকডাউন। ফলে জনপদে ধনী-গরীব সকলে এখন গৃহবন্দি। কম-বেশি খাদ্যসংকটে দেশের আপাময় জনগণ। জনদুর্ভোগ নিরসনে সরকার ত্রাণ-সহায়তা ,শুকনো খাবার,শিশু খাবার,নগদ অর্থ বিতরণ অব্যাহত রেখেছেন। আর সরকারের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও ত্রাণ-সামগ্রী ,ঈদ উপহার বিতরণ চলছে পুরোদমে।

তারপরও সমাজের অজপাড়ায় সুবিধাবঞ্চিত ও লোক-লজ্জায় ত্রাণ-সুবিধা নিতে অপারগ ব্যক্তি/পরিবারে খাদ্যসংকট থাকায় ওইসব মানুষের পাশে সহায়তার হাত বাড়িয়েছে স্বেচ্ছাসেবী একাধিক সংগঠন। বিশেষ করে স্কুল-কলেজ-মাদ্রাসায় পড়ুয়া ছাত্ররা মানবতার সেবায় পৃথক পৃথকভাবে স্বেচ্ছাসেবী সংগঠণের আত্মপ্রকাশ ঘটিয়ে মানবেসেবা অব্যাহত রেখেছেন। তারা সুবিধা বঞ্চিত জনগোষ্টির মাঝে চাউল-ডাল, সবজি, বস্ত্র, নগদঅর্থ ও ঈদ উপহার বিতরণ করে মানবসেবায় অনুপ্রাণিত সকলকে।

এক পরিসংখ্যানে দেখা গেছে, দেশে বৈশ্বিক মহামারি কোভিড-১৯‘করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর হতে মানিকছড়ি উপজেলায় সরকারী-বেসরকারী পর্যায়ে ত্রাণ-সহায়তা,শুকনা খাবার,শিশু খাবার,নগদ অর্থ বিতরণের পাশাপাশি প্রায় ১০টি মানবিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রেরণা, স্মার্ট মানিকছড়ি, মানবিক মানিকছড়ি, আলোকিত মানিকছড়ি, আমার মানিকছড়ি, যুব রেড ক্রিসেন্ট, মানিকছড়ি ব্লাড ডোনারর্স এসোসিয়েশন, যোগ্যাছোলা হিউম্যান সোসাইটি ও একতা যুব সংঘসহ আরো অনেক সংগঠন।

নিজ উদ্যোগে ক্ষুর্ধাত মানুষের পাশে সহায়তার পরশ বিলিয়ে দিতে খাদ্য সহায়তাসহ, সবজি, বস্ত্র, নগদঅর্থ ও ঈদ উপহার নিয়ে বাড়ি বাড়ি যাচ্ছেন সংগঠনের স্বেচ্ছাসেবীরা। ‘মানুষ মানুষের জন্য, খাদ্য-বস্ত্র সকলের জন্য’। এই বাস্তবতা সমাজে তুলে ধরতে স্বেচ্ছাসেবীদের অবিরাম পথচলায় সচেতন ও ছাত্র সমাজ অনুপ্রাণিত হচ্ছে।

এ প্রসঙ্গে মানবিক সংগঠন‘প্রেরণা’র শুভেচ্ছাদূত ও বিশিষ্ট সাংবাদিক আবদুল মান্নান বলেন, ‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’। মানবসেবার ব্রত নিয়ে মানিকছড়িতে অসংখ্য স্বেচ্ছাসেবী সংগঠন বৈশ্বিক মহামারি ‘করোনা’য় খাদ্যসংকটে থাকা মানুষের পাশে দাঁড়িয়েছেন। শুধু ত্রাণ-সহায়তা দিয়ে তারা ক্ষান্ত হয়নি। বয়োঃবৃদ্ধ মা-বাবা’র হাতে তুলে দিয়েছেন ঈদ উপহার (বস্ত্র)।

স্বেচ্ছাসেবীদের এমন মানবিক কর্মকান্ডে অনুপ্রাণিত হচ্ছে যুব সমাজ ও সচেতন মহল। এসব স্বেচ্ছাসেবী সংগঠনকে সরকারী-বেসরকারী উদ্যোগে সহযোগিতা করা প্রয়োজন।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT