শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:২৩ অপরাহ্ন

        English
শিরোনাম :
রোহিঙ্গা ও আটকে পড়া পাকিস্তানিরা বাংলাদেশের বোঝা: প্রধানমন্ত্রী নির্বাচনিসহ মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সূচি প্রকাশ দুই ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৮২ লাখ মানুষ পরমাণু শক্তি আমরা শান্তির জন্য ব্যবহার করবো: প্রধানমন্ত্রী দক্ষিণ এশিয়ায় করোনার ধাক্কা সামলানোর শীর্ষে বাংলাদেশ স্কুল শিক্ষার্থীদের শিগগিরই টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী শারদীয়া দুর্গাপুজা উপলক্ষে কাপ্তাইয়ে মন্দিরে আর্থিক সহায়তা প্রদান করলেন সেনা জোন রামগড়ে বিনা প্রতিদ্বন্দ্বীতায় মেয়র নির্বাচিত হওয়ার পথে কামাল ‘করোনা পরবর্তী পরিবেশ ও জলবায়ু সহনশীল পুনরুদ্ধার পরিকল্পনা জরুরি’ ৬ ছাত্রের চুল কেটে দেওয়া শিক্ষক কারাগারে জাতীয় পার্টির নতুন মহাসচিব মুজিবুল হক চুন্নু দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন ১১ নভেম্বর
২৫ ফেব্রুয়ারি ডিএনসিসি’র ভোট হতে পারে, সিদ্ধান্ত আজ

২৫ ফেব্রুয়ারি ডিএনসিসি’র ভোট হতে পারে, সিদ্ধান্ত আজ

সিটিজি জার্নাল নিউজঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনের তারিখ নির্ধারণে নির্বাচন কমিশন (ইসি) আজ বৃহস্পতিবার বৈঠকে বসবে। বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে যুক্ত হওয়া ১৮টি করে সাধারণ ওয়ার্ড ও ছয়টি করে ১২টি সংরক্ষিত ওয়ার্ডের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ এবং সম্প্রতি শূন্য হওয়া ব্রাহ্মণবাড়িয়া-১ ও গাইবান্ধা-১ আসনের উপ-নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে। এছাড়া, প্রবাসীদের ভোটার করার বিষয়ে বিশেষ পদক্ষেপ নেওয়ার চিন্তা করছে ইসি। এ বিষয়টিও কমিশনের বৈঠকের এজেন্ডায় রয়েছে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ ইসির বৃহস্পতিবারের সভার বিষয়টি নিশ্চিত করেছেন।

বৈঠকের কার্যপত্রে ঢাকা উত্তর সিটির ভোটগ্রহণের সম্ভাব্য কোনও তারিখ উল্লেখ না  করে বলা হয়েছে, আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এছাড়া, চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ও এসএসসি পরীক্ষার বিষয়টি বিবেচনায় রেখে গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের তফসিল আগামী ৪ ফেব্রুয়ারি ঘোষণার প্রস্তাব করা হয়েছে।

ইসির কর্মকর্তারা জানান, সাধারণত যেকোনও নির্বাচনের প্রস্তাবিত দিন-তারিখ কার্যপত্রে উল্লেখ রাখা হয়। কমিশন সার্বিক বিষয় বিবেচনায় রেখে ভোটের তারিখ নির্ধারণ করেন। তবে ঢাকার দুই সিটির নির্বাচনের ক্ষেত্রে কোনও তারিখ প্রস্তাব করা হয়নি।  তারা আরও জানান, আগামী ৭ বা ৮ জানুয়ারি ঢাকার দুই সিটির তফসিল ও ২৪-২৬ ফেব্রুয়ারির যেকোনও দিন ভোটগ্রহণের তারিখ নির্ধারণের আভাস পেয়েছেন। এক্ষেত্রে ২৫ ফেব্রুয়ারি ভোটগ্রহণের সম্ভাবনা বেশি।

ঢাকার দুই সিটি নির্বাচনের বিষয়ে কার্যপত্রে আরও বলা হয়েছে, নির্ধারিত সময়ে নির্বাচনের বাধ্যবাধকতা থাকায় কমিশনের ১৫তম সভায় জানুয়ারির প্রথম সপ্তাহে তফসিল ও ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভোটগ্রহণের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। তবে ২ জানুয়ারি হালনাগাদ খসড়া ভোটার তালিকা প্রকাশ এবং দাবি আপত্তি নিষ্পত্তি করে ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের সময়সূচি নির্ধারিত রয়েছে।

এছাড়া, এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৪ ফেব্রুয়ারি শেষ হবে। পরে ব্যবহারিক পরীক্ষা চলবে। ইসি সচিবের সভাপতিত্বে এক সভায় প্রয়োজনে ২৪ ও ২৫ ফেব্রুয়ারির পরীক্ষার সময়সূচি পরিবর্তনের সম্মতি দিয়েছেন তিন বোর্ডের চেয়ারম্যান। এসব দিক বিবেচনা করে ২৭ ফেব্রুয়ারির আগে যেকোনও দিন ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ নির্ধারণের বিষয়ে কমিশনে প্রস্তাব করা হয়েছে।

দুটি আসনে উপ-নির্বাচনের বিষয়ে কার্যপত্রে বলা হয়েছে, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে আগামী ১৫ মার্চ এবং সরকার দলীয় সংসদ সদস্য গোলাম মোস্তফার মৃত্যুতে শুন্য হওয়া গাইবান্ধা-১ আসনে আগামী ১৮ মার্চের মধ্যে উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। এতে বলা হয়েছে, বিভিন্ন বিষয়াদি বিবেচনা করে আগামী ৪ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে এ দুটি উপনির্বাচনের তফসিল ঘোষণা করা যেতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন এবং দুই সিটিতে যুক্ত হওয়া নতুন ওয়ার্ডগুলোর সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণার সিদ্ধান্ত নিতে কমিশন বৃহস্পতিার (৪ জানুয়ারি) বৈঠকে বসবে।’ ওই বৈঠকে সম্প্রতি জাতীয় সংসদের শূন্য হওয়া  দুটি আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণার সিদ্ধান্তও হতে পারে বলে কমিশন সচিব জানান।

একে/এম

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT