শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৯ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
রোহিঙ্গা ও আটকে পড়া পাকিস্তানিরা বাংলাদেশের বোঝা: প্রধানমন্ত্রী নির্বাচনিসহ মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সূচি প্রকাশ দুই ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৮২ লাখ মানুষ পরমাণু শক্তি আমরা শান্তির জন্য ব্যবহার করবো: প্রধানমন্ত্রী দক্ষিণ এশিয়ায় করোনার ধাক্কা সামলানোর শীর্ষে বাংলাদেশ স্কুল শিক্ষার্থীদের শিগগিরই টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী শারদীয়া দুর্গাপুজা উপলক্ষে কাপ্তাইয়ে মন্দিরে আর্থিক সহায়তা প্রদান করলেন সেনা জোন রামগড়ে বিনা প্রতিদ্বন্দ্বীতায় মেয়র নির্বাচিত হওয়ার পথে কামাল ‘করোনা পরবর্তী পরিবেশ ও জলবায়ু সহনশীল পুনরুদ্ধার পরিকল্পনা জরুরি’ ৬ ছাত্রের চুল কেটে দেওয়া শিক্ষক কারাগারে জাতীয় পার্টির নতুন মহাসচিব মুজিবুল হক চুন্নু দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন ১১ নভেম্বর
২৩ লাখ ৮৯ হাজার ৮০১ কেজি চা বিদেশে রপ্তানি হয়েছে : বাণিজ্যমন্ত্রী

২৩ লাখ ৮৯ হাজার ৮০১ কেজি চা বিদেশে রপ্তানি হয়েছে : বাণিজ্যমন্ত্রী

সংসদ ভবন : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, গত অর্থবছরে ২৩ লাখ ৮৯ হাজার ৮০১ কেজি চা বিদেশে রপ্তানি হয়েছে।

আজ সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, চা রপ্তানি করে বাংলাদেশ গত অর্থবছরে ৩৬ কোটি ৩ লাখ ২ হাজার ৭৬৭ টাকা বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে।

জাতীয় পার্টির সদস্য নুরুল ইসলাম মিলনের অপর এক লিখিত প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশের মোট রপ্তানির প্রায় ৮২ শতাংশ তৈরি পোশাক খাত থেকে হচ্ছে। তৈরি পোশাক রপ্তানির এই ধারা অব্যাহত রাখতে সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে।

সরকার তৈরি পোশাকের নতুন রপ্তানি বাজার অনুসন্ধানে পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, তৈরি পোশাক রপ্তানি বাজার সম্প্রসারণ ও সুসংহত করতে ব্রাজিল, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, চিলি, রাশিয়াসহ অন্য অগ্রসরমান দেশে সরকারিভাবে বাণিজ্য প্রতিনিধিদল পাঠানো হচ্ছে।

তিনি বলেন, তৈরি পোশাকের বাজার সম্প্রসারণ ও সুসংহতকরণের জন্য বিদেশে বিপণন মিশন পাঠানো, একক দেশীয় বস্ত্র ও তৈরি পোশাক মেলার আয়োজন, আন্তর্জাতিক মেলার আয়োজন ও অংশগ্রহণের ব্যবস্থা করা হয়।
এ ছাড়া আঞ্চলিক বাজার আরো গভীরভাবে পর্যালোচনার সুবিধার্থে বিদেশের বাংলাদেশ মিশনগুলোতে বাণিজ্যিক উইং স্থাপন করা হয়েছে। এর অংশ হিসেবে বিদ্যমান জেনেভার বাণিজ্যিক উইং সম্পসারণ, দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুরে নতুন বাণিজ্যিক উইং স্থাপন, তৈরি পোশাক ও গার্মেন্ট অ্যাক্সেসরিজসহ সব রপ্তানি পণ্য উন্নয়ন, ভবিষ্যৎ প্রতিযোগিতামূলক সক্ষমতা বৃদ্ধিতে গবেষণা ও উন্নয়ন কার্যক্রমের উপর জোর দিয়ে গবেষণার উদ্যোগ নেয়া হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT