১৩৪৮০ কোটি টাকা লক্ষ্যমাত্রায় চট্টগ্রামে ২য় দফা ভ্যাট মেলা - CTG Journal ১৩৪৮০ কোটি টাকা লক্ষ্যমাত্রায় চট্টগ্রামে ২য় দফা ভ্যাট মেলা - CTG Journal

বুধবার, ১২ মে ২০২১, ১১:৫৫ অপরাহ্ন

        English
১৩৪৮০ কোটি টাকা লক্ষ্যমাত্রায় চট্টগ্রামে ২য় দফা ভ্যাট মেলা

১৩৪৮০ কোটি টাকা লক্ষ্যমাত্রায় চট্টগ্রামে ২য় দফা ভ্যাট মেলা

চট্টগ্রামে দ্বিতীয় দফায় দুই দিনব্যাপী ভ্যাট মেলার আয়োজন করছে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। অনলাইনে ভ্যাট নিবন্ধন, ভ্যাট রিটার্ন দাখিল ও ইএফডিকে জনপ্রিয় করার পাশাপাশি ১৩ হাজার ৪৮০ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নিয়ে এ মেলার আয়োজন করা হয়েছে।

আগামীকাল বুধবার (১০ ফেব্রুয়ারি) কাস্টমস এক্সাইজ ও ভ্যাটের এ মেলা আগ্রাবাদ, চট্টলা, চান্দগাঁও, রাঙামাটি, খাগড়াছড়ি, পটিয়া, কক্সবাজার ও বান্দরবান বিভাগে অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে আগ্রাবাদের ভ্যাট দপ্তরের সৈকত সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘মূলত হয়রানি বন্ধ করার জন্য এ ভ্যাট মেলার আয়োজন করা হয়। প্রথমবার মেলা আয়োজন করে আমরা করদাতা ও ব্যবসায়ীদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছি। মূলত ব্যবসায়ীরা যাতে ভ্যাট নিবন্ধন গ্রহণ বা অনলাইনে রিটার্ন দাখিল করতে কোনো রূপ হয়রানির স্বীকার হতে না হয় এবং লেজিটিমেট ট্রেড ফ্যাসিলিটেশন করাই হচ্ছে এ মেলা আয়োজনের মুখ্য উদ্দেশ্য।’

ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, ‘অনেক সময় ব্যবসায়ীরা অনুযোগ করেন, কর্মকর্তারা ভ্যাট রিটার্ন জমা বা সেবা দিতে চায় না। আপনারা ওপেন মেলায় আসুন। কে রিটার্ন জমা নিতে চায় না আমরা দেখতে চাই। হয়রানি দূর করতে চাই। ব্যবসায়ীদের দোরগোড়ায় ভ্যাট সেবাকে নিয়ে যেতে চাই। ব্যবসায়ীদের আমাদের কাছে আসতে হবে না। আমরা সম্মানিত ব্যবসায়ী ও করদাতাদের কাছে যাব।’

আগামী ভ্যাট মেলার লক্ষ্যমাত্রা প্রসঙ্গে তিনি বলেন, ‘২০১৯-২০ অর্থবছরের ডিসেম্বর মাসে রাজস্ব আদায় হয়েছিল ৬৭৯ কোটি ৩৩ লাখ টাকা। ২০২০-২১ অর্থবছরের ডিসেম্বরে আদায় হয়েছে ৬৯৮ কোটি ৬৫ লাখ টাকা। চলতি অর্থবছরে চট্টগ্রামের ভ্যাট কমিশনারেটের রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ১৩ হাজার ৪৮০ কোটি টাকা।’

প্রসঙ্গত, ভ্যাট প্রদানে স্বচ্ছতা আনতে ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পাওয়া ১২০টি ইএফডি মেশিন চট্টগ্রাম অঞ্চলে স্থাপন করা হয়েছে। মেলার পাশাপাশি আমরা নগরের গুরুত্বপূর্ণ বিপণি কেন্দ্রগুলোতে ২০টি ভ্যাট বুথ স্থাপনের মাধ্যমে সরাসরি সেবা দেয়া হবে। চলতি মাসের মধ্যে আরও ৪০০টি ইএফডি মেশিন স্থাপন করা হবে। এ মেশিনের সাহায্যে ভ্যাট দিলে স্বচ্ছতার ভিত্তিতে যথাযথভাবে সরকারি কোষাগারে জমার বিষয়টি নিশ্চিত হবে বলে জানা যায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান, মোহাম্মদ সেলিম শেখ, উপ-কমিশনার মো. শাহীনুর কবির পাভেল, কামনাশীষ, সুশান্ত পাল, মো. সাইদ আহমেদ রুবেল, মুহাম্মদ ছৈয়দুল আলম, মো. আহসান উল্লাহ, সহকারী কমিশনার অনুরূপা দেব, এইচএম কবীর, এসএম সরাফত হোসেন।     

উল্লেখ্য, গত ১১-১২ জানুয়ারি প্রথমবার চট্টগ্রামে ভ্যাট মেলা অনুষ্ঠিত হয়। এতে ২ হাজার ৩৭৪টি রিটার্ন জমার পাশাপাশি ২৮৪টি প্রতিষ্ঠান নতুন নিবন্ধিত হয়। আদায় হয় ১৯ কোটি টাকার ভ্যাট। ভ্যাট মেলা ও বুথের কারণে অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা গত কর মেয়াদের তুলনায় ৩ হাজার বেড়েছে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT