সঞ্চারণশীল মেঘের কারণে বৃষ্টি, থাকবে আরও ৫-৬ দিন - CTG Journal সঞ্চারণশীল মেঘের কারণে বৃষ্টি, থাকবে আরও ৫-৬ দিন - CTG Journal

বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১২:৪২ অপরাহ্ন

        English
শিরোনাম :
সংক্ষিপ্ত সিলেবাস শেষ করেই এসএসসি-এইচএসসি পরীক্ষা খালেদা জিয়ার আবেদন ইতিবাচকভাবে দেখছি: স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিক সত্যজিৎ এর উপর হামলা: জড়িতদের গ্রেপ্তার ও শাস্তির দাবীতে উত্তাল খাগড়াছড়ি রাউজানে খাবার হোটেলে স্বাস্থ্য বিধি অমান্য, জরিমানা এতিমদের সম্মানে সানরাইজ ফাউন্ডেশনের ইফতার ও দোয়া রাউজানে ৪০ জন কৃষক পেল ২০ লক্ষ টাকার কৃষি ঝণ রাউজানে মসজিদ পরিচালনা কমিটি নিয়ে দ্বন্দ্ব: পলাতক আসামি গ্রেফতার ৫ লাখ ডোজ টিকা আসছে ঈদের আগে ঈদের ছুটিতে কর্মস্থলে থাকতে হবে ব্যাংক কর্মকর্তাদের লামায় ৩০০জন কর্মহীন মানুষকে প্রধানমন্ত্রীর আর্থিক উপহার প্রদান মহালছড়ি সেনা জোনের ব্যবস্থাপনায় মানবিক সহায়তা রামগড়ে হিমাগার না থাকায় নষ্ট হচ্ছে উৎপাদিত পণ্য, ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে কৃষক
সঞ্চারণশীল মেঘের কারণে বৃষ্টি, থাকবে আরও ৫-৬ দিন

সঞ্চারণশীল মেঘের কারণে বৃষ্টি, থাকবে আরও ৫-৬ দিন

মৌসুমীর বায়ুর প্রভাবে আকাশে সঞ্চারণশীল মেঘের সৃষ্টি হয়েছে। এ কারণে দেশের প্রায় সব এলাকায় বৃষ্টি হচ্ছে। এই মেঘের কারণে আগামী ৫/৬ দিন এই বৃষ্টি,  কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি,  বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

আবহাওয়াবিদ রাশেদুজ্জামান জানান, আগামী ৫-৬ দিনে এই আবহাওয়া বিরাজ করতে পারে।  লঘুচাপের প্রভাব এবং সাগরে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় দেশের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে দক্ষিণাঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। ফলে সাগরে ৩ এবং নদীতে ১ নম্বর সতক সংকেত দেখাতে বলা হয়েছে। 

আবহাওয়া অধিদফতর জানায়, ভারতের মধ্যপ্রদেশের পশ্চিম ভাগ এবং আশেপাশের এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার,  পশ্চিমবঙ্গ ও রাজস্থান হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত হয়েছে।  এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে পযন্ত বিস্তৃত রয়েছে।  মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে  মাঝারি অবস্থায় বিরাজ করছে।

পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল,  চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অধিকাংশ জায়গায়, সিলেট ও  ময়মনসিংহ,  রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কক্সবাজারে ১২২ মিলিমিটার।  ঢাকায় ২৯, ময়মনসিংহে ৭, চট্টগ্রামে  ৭১, সিলেটে ১৩, রাজশাহীতে ৪, রংপুরে ২, খুলনায় ৩ এবং বরিশালে ৩৪ মিলিমিটার। 

আবহাওয়ার এক সতর্কবার্তায় বলা হয়, উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু সক্রিয় এবং সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর আশেপাশের উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া হয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম,  মোংলা, কক্সবাজার ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সেইসঙ্গে মাছ ধরার নৌকা, ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে  চলাচল করতে বলা হয়েছে। 

একই কারণে উপকূলীয় জেলা চট্টগ্রাম,  কক্সবাজার,  লক্ষ্মীপুর,  নোয়াখালী,  পটুয়াখালী,  বরগুনা, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি বাগেরহাট,  খুলনা, সাতক্ষীরা ও তাদের আশেপাশের  দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-২ ফুট বেশি উচ্চতার জোয়ার হতে পারে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT