সংসদীয় আসনের সীমানা পরিবর্তনের পক্ষে-বিপক্ষে ৬২১ আবেদন - CTG Journal সংসদীয় আসনের সীমানা পরিবর্তনের পক্ষে-বিপক্ষে ৬২১ আবেদন - CTG Journal

বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৮:৫৬ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
কাদের মির্জার ভাই ও ছেলেসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের তাণ্ডব: আরও ৭ গ্রেফতার সমঝোতা নয় হেফাজতকে শক্তভাবে দমনের দাবি লকডাউনে ‘বিশেষ বিবেচনায়’ চলবে অভ্যন্তরীণ ফ্লাইট লোহাগাড়ায় একদিনেই ৩৩ জনকে জরিমানা তথ্যপ্রযুক্তি আইনে নুরের বিরুদ্ধে মামলার প্রতিবেদন ৬ জুন সালথা তাণ্ডব: সাবেক উপজেলা চেয়ারম্যান গ্রেফতার বাঁশখালীতে ‘শ্রমিকরাই শ্রমিকদের গুলি করে হত্যা করেছে’! প্রাথমিক শিক্ষকদের আইডি কার্ড দেওয়ার আশ্বাস ‘নারী চিকিৎসকের প্রতি পুলিশ-ম্যাজিস্ট্রেটের অসৌজন্যমূলক আচরণ দেখা যায়নি’ চুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন ২৪ এপ্রিল মিকনকে ক্রসফায়ারে দেওয়া হবে: কাদের মির্জা
সংসদীয় আসনের সীমানা পরিবর্তনের পক্ষে-বিপক্ষে ৬২১ আবেদন

সংসদীয় আসনের সীমানা পরিবর্তনের পক্ষে-বিপক্ষে ৬২১ আবেদন

নির্বাচন কমিশন (ইসি) সীমানা পুনঃবিন্যাসের খসড়ায় ৩৮টি আসনে পরিবর্তন আনলেও দাবি-আপত্তি এসেছে অন্তত ৫৫টি আসনে। সীমানা পরিবর্তনের পক্ষে-বিপক্ষে আবেদন পড়েছে ৬২১টি। এর মধ্যে আপত্তি জানিয়ে সীমানা পরিবর্তনের বিপক্ষে পড়েছে চার শতাধিক আবেদন। আপত্তির আবেদনের মধ্যে অনেক মন্ত্রী ও প্রভাবশালী সংসদ সদস্যও রয়েছেন। নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

প্রসঙ্গত, ৩৮টি সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন এনে গত ১৪ মার্চ নির্বাচন কমিশন ৩শ সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণের খসড়া প্রকাশ করে। খসড়ার ওপর আপত্তি, সুপারিশ দেওয়ার জন্য ১ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। নির্ধারিত সময়ে ৬২১টি আবেদন জমা পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এতে প্রকাশিত খসড়া সীমানার বিপক্ষে ৪০৪টি ও পক্ষে ২১৭টি আবেদন জমা হয়।
ইসি কর্মকর্তারা জানান, যেসব আসনের সীমানায় পরিবর্তন এসেছে সেখানকার বেশিরভাগ বর্তমান ও সাবেক সংসদ সদস্য এ পরিবর্তনের বিরোধিতা করছেন। বিষয়টি নিয়ে ইসিতে তদবিরও করছেন কেউ কেউ। অন্যদিকে কোনও কোনও আসনের সংসদ সদস্য সীমানা পরিবর্তনের সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করে ইসিকে ধন্যবাদ জানিয়েছেন।
এ বিষয়ে জানতে চাওয়া হলে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বলেন, ৩৮টি আসনে সীমানা পরিবর্তনের খসড়ার গেজেট আমরা প্রকাশ করেছি। এর পক্ষে-বিপক্ষে দাবি-আপত্তি এসেছে অর্ধশতাধিক আসনে। নির্বাচন কমিশন এসব আবেদনের ওপর শুনানি করে চূড়ান্ত তালিকা প্রকাশ করবে।
ইসির তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, নির্বাচন কমিশন যে ৩৮টি আসনের সীমানায় পরিবর্তন এনে খসড়া প্রকাশ করেছে তার মধ্যে ২৯টির সীমানা নিয়ে আপত্তি এসেছে। এছাড়া সীমানা পরিবর্তন হয়নি— এমন ২৬টি আসনের সীমানা পুনঃনির্ধারণের আবেদনও এসেছে। আসনগুলো হলো— চাঁপাইনবাবগঞ্জ-১, সিরাজগঞ্জ-১ ও ২, যশোর-৪, নড়াইল-১ ও ২, সাতক্ষীরা-২, বরগুনা-১, পিরোজপুর-১, ২ ও ৩, মানিকগঞ্জ-২, ঢাকা- ১৮, গাজীপুর ২ ও ৩, নারায়ণগঞ্জ-২, ফরিদপুর ২, ৩ ও ৪, সিলেট ২ ও ৩, ব্রাহ্মণবাড়িয়া-১, নোয়াখালি-১, লক্ষীপুর-২ এবং চট্টগ্রাম-১৪।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT