শীত শেষ হয়নি, আসছে শৈত্যপ্রবাহ - CTG Journal শীত শেষ হয়নি, আসছে শৈত্যপ্রবাহ - CTG Journal

রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৯:৩২ অপরাহ্ন

        English
শিরোনাম :
বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ডাচ ভাষায় অনুবাদ সংবিধানের ৩৯ অনুচ্ছেদ: চিন্তা, বিবেক, বাক-স্বাধীনতা ও ডিজিটাল নিরাপত্তা আইন ঐতিহাসিক ৭ মার্চ পালন বিএনপি’র ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টি বা শিলাবৃষ্টি হতে পারে ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার মানিকছড়িতে আলোচনা সভা, পুরস্কার বিতরণী, কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের সুপারিশ প্রাপ্তিতে রামগড় থানায় কেক কেটে আনন্দ উদযাপন রমজানে রাতেও ভ্যাকসিন কার্যক্রম চালানোর পরামর্শ বিশেষজ্ঞদের থানচিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন বিচারের আশ্বাস দিয়ে ধর্ষণ ও ইয়াবা দিয়ে আটক, হাটহাজারী ছাত্রলীগ সভাপতি রাসেল ও ৬ পুলিশসহ ১০ জনের বিরুদ্বে মামলা ১২ এপ্রিল শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ হাজতি উধাও : জেলারকে প্রত্যাহার, ঘটনা তদন্তে কমিটি
শীত শেষ হয়নি, আসছে শৈত্যপ্রবাহ

শীত শেষ হয়নি, আসছে শৈত্যপ্রবাহ

আগামী মঙ্গলবার- শুক্রবারের মধ্যে দেশের উত্তরাঞ্চল হয়ে শৈত্যপ্রবাহ আসতে যাচ্ছে।

গত কয়েক সপ্তাহে তাপমাত্রা কমে আসায় মাঘের আগেই শীতের রেশ চলে গেছে এমনটাই মনে হচ্ছিল। তবে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী মঙ্গলবার থেকেই দ্রুত তাপমাত্রা কমতে শুরু করবে। 

আগামী মঙ্গলবার- শুক্রবারের মধ্যে দেশের উত্তরাঞ্চল হয়ে শৈত্যপ্রবাহ আসতে যাচ্ছে। শৈত্যপ্রবাহ ২-৩ দিন অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছেন তারা। 

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এবছর গত বছরের তুলনায় শীত কম পড়েছে। গত বছরের ডিসেম্বর ও জানুয়ারির তুলনায় এবছর তাপমাত্রাও কিছুটা বেশি বলে জানান তারা। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, জানুয়ারি মাস বাংলাদেশের সবচেয়ে শীতল মাস হলেও এবছর উষ্ণ আবহাওয়া লক্ষ করা যাচ্ছে। বঙ্গোপসাগর ও আরব সাগর থেকে আগত জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বায়ুর কারণে জানুয়ারিতেও তাপমাত্রা তুলনামূলকভাবে বেশি । তবে এই উষ্ণ পশ্চিম লঘুচাপ বেশিদিন থাকবে না বলেও জানান তিনি। 

বিগত দশকে শীতের সময়ে গড় তাপমাত্রা বেড়েছে প্রায় ১ দশমিক ২ সেলসিয়াস। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন জানান, আগামী ২-৩ দিনের মধ্যেই পশ্চিমা লঘুচাপের প্রভাব কমে আসবে। মঙ্গলবার রাত থেকেই তাপমাত্রা কমে আসবে। 

মঙ্গলবার- শুক্রবারের মধ্যে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। তবে শৈত্যপ্রবাহের সময়ও ঢাকার তাপমাত্রায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবেনা বলে জানান তিনি। 

তিনি বলেন, “আমরা সাধারণত ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসকেই শীতকাল ধরে থাকি। তবে এবার আগেই শীত শুরু হওয়ায় ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই তাপমাত্রা বাড়তে শুরু করতে পারে।”

গতবছর রংপুরসহ আরও কিছু অঞ্চলের তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেও, এবছর এমনটা হওয়ার সম্ভাবনা নেই বলে জানান তিনি। 

  • সূত্র: ইউএনবি 

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT