শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪২ অপরাহ্ন

        English
শিরোনাম :
রোহিঙ্গা ও আটকে পড়া পাকিস্তানিরা বাংলাদেশের বোঝা: প্রধানমন্ত্রী নির্বাচনিসহ মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সূচি প্রকাশ দুই ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৮২ লাখ মানুষ পরমাণু শক্তি আমরা শান্তির জন্য ব্যবহার করবো: প্রধানমন্ত্রী দক্ষিণ এশিয়ায় করোনার ধাক্কা সামলানোর শীর্ষে বাংলাদেশ স্কুল শিক্ষার্থীদের শিগগিরই টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী শারদীয়া দুর্গাপুজা উপলক্ষে কাপ্তাইয়ে মন্দিরে আর্থিক সহায়তা প্রদান করলেন সেনা জোন রামগড়ে বিনা প্রতিদ্বন্দ্বীতায় মেয়র নির্বাচিত হওয়ার পথে কামাল ‘করোনা পরবর্তী পরিবেশ ও জলবায়ু সহনশীল পুনরুদ্ধার পরিকল্পনা জরুরি’ ৬ ছাত্রের চুল কেটে দেওয়া শিক্ষক কারাগারে জাতীয় পার্টির নতুন মহাসচিব মুজিবুল হক চুন্নু দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন ১১ নভেম্বর
রোহিঙ্গাদের ফেরত নিতে হবে মিয়ানমারকে: কফি আনান

রোহিঙ্গাদের ফেরত নিতে হবে মিয়ানমারকে: কফি আনান

রাখাইন সঙ্কট নিয়ে মিয়ানমার সরকার গঠিত কমিশনের প্রধান কফি আনান দেশটির আইন সংশোধন করে রোহিঙ্গা মুসলিমদের নাগরিক স্বীকৃতি দেওয়ার উপরও জোর দিয়েছেন।

শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের ইকোসক চেম্বারে মিয়ানমার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যদের এক বৈঠকে অংশ নেন কফি আনান।

যুক্তরাজ্য ও ফ্রান্সের উদ্যোগে আয়োজিত এই বৈঠকে ‘অ্যাডভাইজরি কমিশন অন রাখাইন স্টেট’ এর চেয়ারম্যান কফি আনান ছাড়াও জাতিসংঘে বাংলাদেশ ও মিয়ানমারের প্রতিনিধিরাও বক্তব্য রাখেন।

গত ২৫ অগাস্ট মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতা শুরুর পর ৫ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর আগে থেকে বাংলাদেশে রয়েছে আরও ৪ লাখের বেশি রোহিঙ্গা।

রাখাইন সঙ্কট নিয়ে আনান কমিশনের প্রতিবেদন প্রকাশের দিনই সহিংসতার শুরু হয়।

ওই কমিশনের প্রতিবেদনে মিয়ানমারে নাগরিকত্বহীন অবস্থায় থাকা রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়ার সুপারিশের পাশাপাশি বাংলাদেশে থাকা শরণার্থীদের পুনর্বাসনের কথাও বলা হয়।

এরপর সহিংসতায় লাখ লাখ রোহিঙ্গা ফের বাস্তুচ্যুত হলে তা আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর কাড়ে। তার ধারাবাহিকতায় নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর এই বৈঠক হয়

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT