যেভাবে বাড়বে বেসরকারি শিক্ষকদের বেতন - CTG Journal যেভাবে বাড়বে বেসরকারি শিক্ষকদের বেতন - CTG Journal

রবিবার, ১৬ মে ২০২১, ১১:১২ পূর্বাহ্ন

        English
যেভাবে বাড়বে বেসরকারি শিক্ষকদের বেতন

যেভাবে বাড়বে বেসরকারি শিক্ষকদের বেতন

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল) সহকারী শিক্ষকের চাকরি ১০ বছর পূর্ণ হলেই ‘সিনিয়র শিক্ষক’ হিসেবে উন্নীত হবেন। বেতন স্কেল ১০ম গ্রেড থেকে উচ্চতর নবম গ্রেড পাবেন। এমন বিধান রেখে ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১’ জারি করেছে সরকার। রবিবার (২৮ মার্চ) স্বাক্ষরিত নীতিমালাটি সোমবার (২৯ মার্চ) প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

নীতিমালার ১১.৮ ধারায় বলা হয়, সহকারী শিক্ষকরা জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেড পাওয়ার তারিখ থেকে ১০ বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে ১০ম গ্রেড থেকে ৯ম গ্রেডে উচ্চতর বেতন গ্রেড প্রাপ্য হবেন এবং ওই শিক্ষকের পদ ‘সিনিয়র শিক্ষক’ হিসেবে উন্নীত হবে। পরবর্তী ৬ বছর পর একইভাবে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন। তবে উল্লেখিত স্কেল প্রাপ্তির ক্ষেত্রে একই স্কেল যথাক্রমে ১০ বছর ও ৬ বছর চাকরি পূর্ণ হতে হবে। কোনও শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা থাকলে উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন না।

নীতিমালার ১১.৯ ধারায় বলা হয়, সহকারী শিক্ষকরা জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেড ১০ বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে ৯ম গ্রেড প্রাপ্য হবেন এবং ওই শিক্ষকের পদ ‘সিনিয়র শিক্ষক’ হিসেবে উন্নীত হবে । শিক্ষায় ডিগ্রির জন্য প্রাপ্য গ্রেড উচ্চতর স্কেল/গ্রেড হিসেবে গণ্যযোগ্য হবে না। কোনও শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা থাকলে উচ্চতর গ্রেড প্রাপ্তির জন্য বিবেচিত হবেন না।

নীতিমালার ১১.১০ ধারায় বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/প্রদর্শক/কর্মচারীরা তাদের এমপিওভুক্তির তারিখ থেকে ১০ বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে পরবর্তী গ্রেড প্রাপ্য হবেন। পরবর্তী ৬ বছর পর একইভাবে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন। তবে উল্লিখিত স্কেল প্রাপ্তির ক্ষেত্রে একই স্কেলে যথাক্রমে ১০ বছর ও ৬ বছর চাকরি পূর্ণ হতে হবে। সমগ্র চাকরি জীবনে দুটির বেশি উচ্চতর গ্রেড (উচ্চতর গ্রেড/টাইম স্কেল যে নামেই হোক) প্রাপ্য হবেন। কোনও শিক্ষক/প্রদর্শক/কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় মামলা থাকলে উচ্চতর গ্রেড/টাইম-স্কেল বিবেচনায় আসবে না।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT