সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০২:২৫ অপরাহ্ন

        English
শিরোনাম :
রোহিঙ্গা ও আটকে পড়া পাকিস্তানিরা বাংলাদেশের বোঝা: প্রধানমন্ত্রী নির্বাচনিসহ মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সূচি প্রকাশ দুই ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৮২ লাখ মানুষ পরমাণু শক্তি আমরা শান্তির জন্য ব্যবহার করবো: প্রধানমন্ত্রী দক্ষিণ এশিয়ায় করোনার ধাক্কা সামলানোর শীর্ষে বাংলাদেশ স্কুল শিক্ষার্থীদের শিগগিরই টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী শারদীয়া দুর্গাপুজা উপলক্ষে কাপ্তাইয়ে মন্দিরে আর্থিক সহায়তা প্রদান করলেন সেনা জোন রামগড়ে বিনা প্রতিদ্বন্দ্বীতায় মেয়র নির্বাচিত হওয়ার পথে কামাল ‘করোনা পরবর্তী পরিবেশ ও জলবায়ু সহনশীল পুনরুদ্ধার পরিকল্পনা জরুরি’ ৬ ছাত্রের চুল কেটে দেওয়া শিক্ষক কারাগারে জাতীয় পার্টির নতুন মহাসচিব মুজিবুল হক চুন্নু দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন ১১ নভেম্বর
যুক্তরাষ্ট্র ও উ. কোরিয়ার উত্তেজনা নিরসনে মধ্যস্থতার প্রস্তাব রাশিয়ার

যুক্তরাষ্ট্র ও উ. কোরিয়ার উত্তেজনা নিরসনে মধ্যস্থতার প্রস্তাব রাশিয়ার

সিটিজি জার্নাল ডেস্কঃ যুক্তরাষ্ট্র ও উ. কোরিয়ার মধ্যে চলমান উত্তেজনা নিরসনে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে রাশিয়া। তারা জানায়, চলমান সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া আলোচনায় বসতে চাইলে রাশিয়া মধ্যস্থতাকারী হতে প্রস্তুত। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এর এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র চায় উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা বন্ধ করুক। কিন্তু আন্তর্জাতিক আইন না মেনে পরীক্ষা অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া।সর্বশেষ পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার অভিযোগে উত্তর কোরিয়ার দুজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা নিরসনেই মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে চায় রাশিয়া।

মঙ্গলবার ক্রেমলিন থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ‘উত্তেজনা হ্রাসে ভূমিকা রাখতে রাশিয়া স্পষ্টত প্রস্তুত। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরোভ বলেন, যুক্তরাষ্ট্রের আগ্রাসী পদক্ষেপ এই অঞ্চলে উত্তেজনা বাড়াচ্ছে যা মেনে নেওয়া যায় না।  তিনি বলেন, নিষেধাজ্ঞা থেকে সরে এসে সমঝোতায় বসা জরুরি।

তবে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র বা উত্তর কোরিয়া থেকে কোনও প্রতিক্রিয়া আসেনি।

২০১৭ সালে তৃতীয়বারের মতো নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে উত্তর কোরিয়ার বিরুদ্ধে। গত ১১ বছরে এই সংখ্যা ১০ বার। দেশটির অর্থনীতিতে এসব নিষেধাজ্ঞার বিরূপ প্রভাব পড়ছে। তবে সর্বশেষ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘যুক্তরাষ্ট্র আমাদের পরমাণবিক শক্তিতে ভীত হয়ে পড়েছে। তাই তারা আমাদের দেশের ওপর কঠিন নিষেধাজ্ঞা ও চাপ সৃষ্টির জন্য মরিয়া হয়ে উঠেছে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT