মোবাইলের IMEI নম্বর বদলাতো তারা - CTG Journal মোবাইলের IMEI নম্বর বদলাতো তারা - CTG Journal

মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০১:০৫ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
অবৈধ বাংলাদেশিদের চাকরির বিষয়ে বিবেচনা করছে সৌদি আরব শিক্ষার্থীদের টিউশন ফি দেবে সরকার, আবেদনের নির্দেশ ঢাবিতে ভর্তির আবেদনপত্র জমা শুরু, পরীক্ষা ২১ মে থেকে ধর্ষণ ও যৌন হয়রানির শিকার নারীর ছবি ও পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা চট্টগ্রামে হত্যা মামলায় ৯ জনের ফাঁসি অদম্য মনোবল ও ইচ্ছা শক্তিতে ওরা আজ মানিকছড়ি’র সফল নারী উদ্যোক্তা ঢাকায় পরিকল্পনা করে জেলায় জেলায় সংঘবদ্ধ চুরি বায়েজিদে ইমন হত্যায় ৬ জন আটক রামগড়ে পরিকল্পিত পরিবার গঠন বিষয়ে উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত গুমোট গরম, শিলাবৃষ্টির শঙ্কা অধিকারটা আদায় করে নিতে হবে: প্রধানমন্ত্রী বাংলাদেশে মহামারির এক বছর: প্রাণ গেল ৮ হাজার ৪৭৬ জনের
মোবাইলের IMEI নম্বর বদলাতো তারা

মোবাইলের IMEI নম্বর বদলাতো তারা

রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গা থেকে চুরি বা ছিনতাই হওয়া মোবাইলগুলো তাদের কাছে আসতো। পরে একটি সফটওয়্যার ব্যবহার করে সেসব মোবাইলফোনের IMEI নম্বর বদলে বিক্রি করতো চক্রটি।

র‌্যাব বলছে, IMEI নম্বর বদলানো হলে চোরাই মোবাইল খুঁজে পাওয়া সম্ভব নয়। গ্রেফতারকৃতরা রাজধানীর চোরাই মোবাইল সংগ্রহ করে এ কাজটি করতো।

পল্টন ও তেজগাঁও এলাকায় গত বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) রাতে অভিযান চালিয়ে এ চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে র‌্যাব জানায়, ওরা একটি বিশেষ সফটওয়ারের মাধ্যমে চোরাই মোবাইলের IMEI নম্বর বদলে দিত। ওই মোবাইল দিয়ে পরে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকায় আরও কয়েকজনের বিষয়ে খতিয়ে দেখছে র‌্যাব।

গ্রেফতারকৃতরা হলেন শফিকুল ইসলাম (২৫), মাসুদ আহমেদ রানা (৩২), মো. ইমন (২৩), সিরাজ আলি (৩০), রানা হাজরা (২৬) ও আলামিন (১৯)। তাদের কাছ থেকে একটি কম্পিউটার, সাতটি মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তনের সফটওয়্যার, ২০টি মোবাইল ও নগদ ৬৬,৮৫০ টাকা উদ্ধার করা হয়।

র‌্যাব ১০-এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মাহফুজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, মোবাইলের IMEI নম্বর পরিবর্তন করাটাই বড় অপরাধ। যে সফটওয়্যার তারা ব্যবহার করতো তা কিন্তু চাইলেই ডাউনলোড করা যায় না। সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরাও এর সঙ্গে জড়িত। যারা বাংলাদেশ এ কাজ করছে তারা প্রত্যেকেই অপতৎপরতায় লিপ্ত। পুরো কার্যক্রমটি অবৈধ।

মাহফুজুর রহমান আরও বলেন, গ্রেফতারকৃতরা নিজেরাই ওই অ্যাপের মাধ্যমে চোরাই মোবাইলের IMEI নম্বর বদলাতো। এ চক্রের মধ্যে কয়েকজন ব্যবসায়ীও রয়েছে, যারা ওই সফটওয়্যার ও অ্যাপস সরবরাহ করতো। তাদের বিষয়েও র‌্যাব নজরদারী বাড়িয়েছে। তাদেরকে গ্রেফতারেও অভিযান চালানো হবে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT