মিয়ানমারে অভ্যুত্থানকারীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা - CTG Journal মিয়ানমারে অভ্যুত্থানকারীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা - CTG Journal

বুধবার, ১২ মে ২০২১, ১০:৪৫ অপরাহ্ন

        English
মিয়ানমারে অভ্যুত্থানকারীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মিয়ানমারে অভ্যুত্থানকারীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের সঙ্গে সংশ্লিষ্ট নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই পদক্ষেপ মূলত সামরিক নেতৃত্ব, তাদের পরিবার এবং তাদের বাণিজ্যকে লক্ষ্যবস্তু বানাবে। এছাড়া যুক্তরাষ্ট্রে থাকা মিয়ানমার সরকারের একশ’ কোটি ডলার সেনাবাহিনী যেন ব্যবহার করতে না পারে তারও পদক্ষেপ নিয়েছে ওয়াশিংটন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে জান্তা সরকার ক্ষমতা দখলের পর থেকেই মিয়ানমারে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। রাজপথে নেমে আসছে হাজার হাজার মানুষ। গত মঙ্গলবার রাজধানী নেপিদোতে পুলিশের গুলিতে মাথায় আঘাত পেয়েছেন এক নারী। মিয়া থোয়ে খিয়াং নামের ওই নারী বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। মিয়ানমারের পুলিশ বিক্ষোভকারীদের ওপর বলপ্রয়োগ বাড়াতে থাকায় আরও অনেকে গুরুতর আহত হলেও এখন পর্যন্ত কেউ মারা যায়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মিয়ানমারের অভ্যুত্থানের অবসান এবং অং সান সু চিসহ বেসামরিক নেতাদের মুক্তি দাবি করেছেন। প্রয়োজন পড়লে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘মিয়ানমারের জনগণ তাদের বক্তব্য জোরালো ভাবে শোনাচ্ছেন আর দুনিয়া তা দেখছে। বিক্ষোভ বাড়তে থাকায় গণতান্ত্রিক অধিকারের চর্চাকারীদের ওপর সহিংসতা অগ্রহণযোগ্য আর আমরা এটি বন্ধ করার আহ্বান জানাচ্ছি।’

রোহিঙ্গা শরণার্থীদের বিরুদ্ধে সহিংসতার কারণে মিয়ানমারের বেশ কয়েক জন সামরিক নেতার ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল রয়েছে। তারপরও এই সপ্তাহে অভ্যুত্থানকারীদের বিরুদ্ধে প্রথম দফার নিষেধাজ্ঞা জোরালো করা হবে বলে সতর্ক করেছেন জো বাইডেন। তিনি বলেন, ‘আমরা কঠোর রফতানি নিয়ন্ত্রণ আরোপ করতে যাচ্ছি।’ তবে মিয়ানমারের স্বাস্থ্যসেবা, নাগরিক সমাজ এবং দেশটির জনগণের সরাসরি কল্যাণের সঙ্গে যুক্ত সহায়তা যুক্তরাষ্ট্র অব্যাহত রাখবে বলেও জানান তিনি।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT