ভাসানচরকে ছয়টি মৌজায় ভাগ করে নাম করন - CTG Journal ভাসানচরকে ছয়টি মৌজায় ভাগ করে নাম করন - CTG Journal

রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৯:১৬ অপরাহ্ন

        English
শিরোনাম :
১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার মানিকছড়িতে আলোচনা সভা, পুরস্কার বিতরণী, কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের সুপারিশ প্রাপ্তিতে রামগড় থানায় কেক কেটে আনন্দ উদযাপন রমজানে রাতেও ভ্যাকসিন কার্যক্রম চালানোর পরামর্শ বিশেষজ্ঞদের থানচিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন বিচারের আশ্বাস দিয়ে ধর্ষণ ও ইয়াবা দিয়ে আটক, হাটহাজারী ছাত্রলীগ সভাপতি রাসেল ও ৬ পুলিশসহ ১০ জনের বিরুদ্বে মামলা ১২ এপ্রিল শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ হাজতি উধাও : জেলারকে প্রত্যাহার, ঘটনা তদন্তে কমিটি রামগড়ে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালিত শুল্ক কর ‘ই-পেমেন্টে’ পরিশোধ করা বাধ্যতামূলক এমসি কলেজে তরুণী ধর্ষণ মামলার শুনানি হয়নি ‘নোয়াখালীর আওয়ামী লীগ ভেরি স্ট্রং আওয়ামী লীগ’
ভাসানচরকে ছয়টি মৌজায় ভাগ করে নাম করন

ভাসানচরকে ছয়টি মৌজায় ভাগ করে নাম করন

 মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশে না ফেরা পর্যন্ত নোয়াখালীর হাতিয়ার মেঘনা নদী তীরবর্তী ভাসানচরে আশ্রয় দেওয়ার কথা ভাবছে সরকার। ইতিমধ্যে নৌবাহিনীর তত্ত্বাবধানে চরটিকে বসবাস উপযোগী করার কাজ এগিয়ে চলছে।

নোয়াখালী জেলা প্রশাসনের উদ্যোগে ইতিমধ্যে ভাসনচরকে ছয়টি মৌজায় ভাগ করে নতুন করে নামকরণ করা হয়েছে।

অবৈধভাবে অনুপ্রবেশকারী মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের চিহ্নিতকরণ’ সংক্রান্ত বিভাগীয় কমিটির সভায় বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের প্রশ্নের জবাবে নোয়াখালীর জেলা প্রশাসক মাহবুবুল আলম তালুকদার এ তথ্য দেন। রোববার (০৫ নভেম্বর) বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে তার সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

নোয়াখালীর জেলা প্রশাসক মাহবুবুল আলম তালুকদার বলেন, নৌবাহিনী ভাসানচরকে বসবাস উপযোগী করার কাজ চালিয়ে যাচ্ছে। ভূমি অধিদপ্তর সেখানে জরিপ চালিয়েছে। গত সপ্তাহে সেখানে ১৬টি পিলার বসিয়েছে তারা। আগামী সপ্তাহে অধিদপ্তরের আরও ৫৫ সদস্য সেখানে যাবেন।তারা জায়গা পরিমাপ করবেন।

তিনি জেলা প্রশাসনের উদ্যোগের কথা জানাতে গিয়ে বলেন, আমরা ইতিমধ্যে ভাসানচরকে ছয়টি মৌজায় ভাগ করে নতুন করে নামকরণ করে প্রস্তাব পাঠিয়েছি। এখানে ২২ বর্গ কিলোমিটার মতো জায়গা রয়েছে। প্রায় ১৩ হাজার একর ভূমিকে ছয়টি মৌজায় ভাগ করে নামকরণ করেছি।

বিভাগীয় কমিশনার সেসব মৌজার নতুন নামগুলোর বিষয়ে জানতে চাইলে নোয়াখালীর জেলা প্রশাসক মাহবুবুল আলম তালুকদার বলেন, আমরা যে ছয়টি নাম প্রস্তাব করেছি সেগুলো হলো ভাসানচর, সাদির চর, চর বাতায়ন, চর মোহনা, চর কাজলা আর কেউড়ার চর।

তিনি বলেন, প্রথমে হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নামকরণের দায়িত্ব দেই। তিনি তার নামগুলো প্রস্তাব করে পাঠান। পরে আমি আরও কয়েকজনের বসে স্টাডি করে এই ছয়টি শ্রুতিমধুর নাম প্রস্তাব করেছি।

বিভাগীয় কমিশনার নামগুলো খুব সুন্দর হয়েছে বলে প্রশংসা করেন।

নোয়াখালীর মেঘনা নদী ও বঙ্গোপসাগরের মোহনায় জেগে ওঠা চর ভাসানচর।সরকার রোহিঙ্গাদের নিজ দেশে না ফেরা পর্যন্ত এই চরে রাখার সিদ্ধান্ত নিয়েছে। কয়েক ধাপে রোহিঙ্গাদের সেখানে নেওয়া হবে। প্রথম ধাপে ১ লাখ ২০ হাজার রোহিঙ্গাকে পুনর্বাসন করার কথা রয়েছে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT