ভাঙ্গনের মুখে পানছড়ির চেঙ্গী ইউনিয়ন পরিষদ - CTG Journal ভাঙ্গনের মুখে পানছড়ির চেঙ্গী ইউনিয়ন পরিষদ - CTG Journal

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৪:৫৩ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
নির্বাচনিসহ মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সূচি প্রকাশ দুই ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৮২ লাখ মানুষ পরমাণু শক্তি আমরা শান্তির জন্য ব্যবহার করবো: প্রধানমন্ত্রী দক্ষিণ এশিয়ায় করোনার ধাক্কা সামলানোর শীর্ষে বাংলাদেশ স্কুল শিক্ষার্থীদের শিগগিরই টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী শারদীয়া দুর্গাপুজা উপলক্ষে কাপ্তাইয়ে মন্দিরে আর্থিক সহায়তা প্রদান করলেন সেনা জোন রামগড়ে বিনা প্রতিদ্বন্দ্বীতায় মেয়র নির্বাচিত হওয়ার পথে কামাল ‘করোনা পরবর্তী পরিবেশ ও জলবায়ু সহনশীল পুনরুদ্ধার পরিকল্পনা জরুরি’ ৬ ছাত্রের চুল কেটে দেওয়া শিক্ষক কারাগারে জাতীয় পার্টির নতুন মহাসচিব মুজিবুল হক চুন্নু দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন ১১ নভেম্বর কাপ্তাই তথ্য অফিসের আয়োজন ‘এসো মুক্তিযোদ্ধার কন্ঠে গল্প শুনি’
ভাঙ্গনের মুখে পানছড়ির চেঙ্গী ইউনিয়ন পরিষদ

ভাঙ্গনের মুখে পানছড়ির চেঙ্গী ইউনিয়ন পরিষদ

পানছড়ির চেঙ্গী ইউনিয়ন পরিষদ

পানছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি : খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার ২ নং চেঙ্গী ইউনিয়ন পরিষদ ভবনটি পাহাড়ী ছড়ার তীর ভাঙ্গনের সাথে অস্তিত্ব হারাতে বসেছে। ব্যাপক ভাঙ্গনে ইতিমধ্যেই ভবনটির একাংশ ছড়ায় চলে গেছে।

সরজমিনে জানা যায় , আশি দশকের ইউপি ভবনটির পুর্বাংশ পুজগাং ছড়ার খর স্রোতে তীর ভেঙ্গে এক অংশ ছড়ায় বিলিন হয়ে পড়েছে। সড়িয়ে নেওয়া হয়েছে মালামাল। ঝুঁকি নিয়েই বাকি অংশে কোন রকমে নিত্য দিনের কাজ চালাচ্ছেন ইউপি চেয়ারম্যান ও সদস্যরা।

চেঙ্গী ইউপি চেয়ারম্যান কাঁলা চাদ চাকমা জানান, গত তিন বছরে ইউনিয়ন পরিষদ ভবনের পুর্বাংশ আস্তে আস্তে ভেঙ্গে পড়ছে। ভবন না থাকায় ভাঙ্গা পুরাতন ভবনেই ঝুকি নিয়ে কাজ চালাচ্ছি । আমি উপজেলা চেয়ারম্যান, ইউএন ও, এলজিইডি সহ বিভিন্ন স্থানে আবেদন করেছি। বরাদ্ধও এসেছে । প্রথমতঃ ভুমি সমস্যা দেখিয়ে নতুন ভবনের কাজ করে নাই । স্থানীয় বাসিন্দা বিনোদ বরণ চাকমা ইউনিয়ন পরিষদের ভবনের জন্য ৪০ শতক ভুমি কাগজপত্রে দান করে ভুমি বুঝিয়ে দিয়েছেন। আমিও তা উপজেলা নির্বাহি কর্মকর্তা ও উপজেলা প্রকৌশলীকে বুঝিয়ে দিয়েছি। তারপরও কোন অদৃশ্য কারণে ইউনিয়ন পরিষদ ভবনের কাজ হচ্ছেনা জানা নাই।

২ নং চেঙ্গী ইউনিয়ন পরিষদ ভবনটি পাহাড়ী ছড়ার তীর ভাঙ্গনের সাথে অস্তিত্ব হারাতে বসেছে

উপি ভবন বিষয়ে পানছড়ি উপজেলা প্রকৌশলী অরুন কুমার দাশ বলেন ভিন্ন কথা। তিনি জানান, চেঙ্গী ইউনিয়ন পরিষদের বরাদ্দ আছে। ভুমি সংক্রান্ত কাগজপত্র দিয়েছে আমি উপজেলা নির্বাহি কর্মকর্তা মারফত পাঠিয়েছি। তারপরও ভুমি সংক্রান্ত ঝামেলাটা ইউপি চেয়ারম্যান শেষ করে দিলেই ভবন হয়ে যাবে।

পুজগাং মুখ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শান্তি ময় চাকমা, মধুমঙ্গল পাড়ার নুতন ধন চাকমা সহ বেশ কয়েকজনের সাথে আলাপকালে জানান, সারাদেশে স্থানীয় সরকার বিভাগ আধুনিক ইউনিয়ন পরিষদ ভবন নির্মান করলেও পার্বত্য খাগড়াছড়ির পানছড়ি উপজেলার ২ নং চেঙ্গী ইউনিয়ন পরিষদের ভবনটি ভেঙ্গে পড়ার পরও আজো নির্মান করে নাই।

অপরদিকে পাহাড়ি খরস্রোতা পুজগাং ছড়ার পানির ধাক্কায় ইউনিয়ন পরিষদটি বিলিন হয়ে পড়ছে। এতে নাগরিক সুবিধা হচ্ছে বঞ্চিত হচ্ছে সাধারন মানুষ।ইউনিয়ন পরিষদের সাথেই ইউনিয়ন কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিক সহ পুজগাং বাজার । অল্পতে ছড়ার তীর রক্ষা বাঁধ দেওয়া না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। পাশাপাশি নতুন জায়গায় ইউপি ভবন নির্মান করে নাগরিক সুবিধা পেতে সংশ্লিষ্ট প্রশাসনের সহযোগীতা চেয়েছেন এলাকাবাসী।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT