বড় বেঞ্চে বসবে ২ শিক্ষার্থী, দূরত্ব থাকবে এক মিটার - CTG Journal বড় বেঞ্চে বসবে ২ শিক্ষার্থী, দূরত্ব থাকবে এক মিটার - CTG Journal

রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:৩৯ অপরাহ্ন

        English
শিরোনাম :
রমজানে রাতেও ভ্যাকসিন কার্যক্রম চালানোর পরামর্শ বিশেষজ্ঞদের থানচিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন বিচারের আশ্বাস দিয়ে ধর্ষণ ও ইয়াবা দিয়ে আটক, হাটহাজারী ছাত্রলীগ সভাপতি রাসেল ও ৬ পুলিশসহ ১০ জনের বিরুদ্বে মামলা ১২ এপ্রিল শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ হাজতি উধাও : জেলারকে প্রত্যাহার, ঘটনা তদন্তে কমিটি রামগড়ে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালিত শুল্ক কর ‘ই-পেমেন্টে’ পরিশোধ করা বাধ্যতামূলক এমসি কলেজে তরুণী ধর্ষণ মামলার শুনানি হয়নি ‘নোয়াখালীর আওয়ামী লীগ ভেরি স্ট্রং আওয়ামী লীগ’ কারাগার থেকে হত্যা মামলার আসামি উধাও পাহাড়ে ওঠার সময় ট্রাক্টর উল্টে চালক নিহত বাংলাদেশে আসছে না আফগানিস্তান
বড় বেঞ্চে বসবে ২ শিক্ষার্থী, দূরত্ব থাকবে এক মিটার

বড় বেঞ্চে বসবে ২ শিক্ষার্থী, দূরত্ব থাকবে এক মিটার

সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়ার জন্য প্রস্তুত থাকতে নির্দেশনা এবং কীভাবে বিদ্যালয়ে শিক্ষার্থীদের ক্লাস চলবে তার গাইড লাইন পৌঁছে দেওয়া হয়েছে।  গাইড লাইনে বলা হয় বড় বেঞ্চে ২ জন শিক্ষার্থী বসবে। আর শিক্ষার্থীদের শারীরিক দূরত্ব রাখতে হবে এক মিটার।  পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে আনার গুরুত্ব দেওয়া হয়েছে গাইড লাইনে। এছাড়া শিক্ষার্থীদের শিফট করে বিদ্যালয়ে আনতে হবে। 

রবিবার (২৪ জানুয়ারি) রাতে নির্দেশনা ও গাইডলাইন বিদ্যালয় পর্যায়ে পৌঁছে দেওয়া হয়।  গাইডলাইনে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগের জারিকৃত নির্দেশনা এবং বিশ্বস্বাস্থ্য সংস্থা, ইউনেস্কো, ইউনিসেফ, বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক নির্দেশনা অনুসরণ করে এই নির্দেশনা প্রণয়ন করা হয়েছে। সংশ্লিষ্ট সবাইকে এই নির্দেশনা মানতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় ৪ ফেব্রুয়ারির মধ্যে দ্যিালয় খোলার পূর্ব পস্তুতি সম্পন্ন করার নির্দেশনা জারি করা হয় গত ২৩ জানুয়ারি মধ্য রাতে। একইসঙ্গে প্রকাশ করা হয় বিদ্যালয় পরিচালনার গাইডলাইন।  স্কুল, কলেজ, উচ্চমাধ্যমিক স্তরের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সম্পন্ন করতে বলা হয় যেকোনও সময় বিদ্যালয় খোলার জন্য।  গাইডলাইনে বলা হয় ৫ ফুটের ছোট বেঞ্চে বসবে একজন শিক্ষার্থী আর ৫ ফুটের চেয়ে বড় বেঞ্চে (৬ ফুট) বসবে দু’জন শিক্ষার্থী। শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে ৩ ফুট।  তিন ফুট দূরত্ব বজায় রাখতে বেঞ্চের একটি কলাম ব্যবহার না করার নির্দেশনা রয়েছে।

 প্রাথমিকের গাইড লাইনে হাত ধোয়া, মাস্ক ব্যবহার, তাপমাত্রা মাপা, দুইবার শিক্ষার্থীর স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা  রাখতে হবে।  শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারী সবাইকে মানতে হবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব।  শারীরিকভাবে অসুস্থ শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী বিদ্যালয় যাওয়া থেকে বিরত থাকতে হবে। সন্তান সম্ভবা নারী শিক্ষকেদের কোনওভাবেই বিদ্যালয়ে আনা যাবে না।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT