বিদেশে পড়তে ৬টি শীর্ষ বৃত্তির জন্য আবেদন শুরু - CTG Journal বিদেশে পড়তে ৬টি শীর্ষ বৃত্তির জন্য আবেদন শুরু - CTG Journal

বুধবার, ০৩ মার্চ ২০২১, ০১:৩৯ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
কারাবন্দি মুশতাকের মৃত্যু: তদন্ত কমিটির সময় বাড়লো টেলিটকসহ ৪ অপারেটরই তরঙ্গ নিলামে অংশ নিচ্ছে নিউজিল্যান্ডে এবার নিজেদের সেরা ক্রিকেট খেলবে বাংলাদেশ! নারীকে পিস্তল ঠেকিয়ে ছিনতাই: সেই তিন পুলিশ সদস্য ২ দিনের রিমান্ডে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবিতে সাংবাদিকদের মানববন্ধন বিএনপি এখন মুসলিম লীগ, সত্যি? বিদেশি চকলেটের প্যাকেটে ইয়াবা পাচার দুদকের তদন্ত কর্মকর্তার অনৈতিক দাবির বিরুদ্ধে হাইকোর্টে আসামিরা চসিকের বই মেলা ২৩ মার্চ থেকে আরও টিকা কেনা হবে, টাকা প্রস্তুত রাখতে বললেন প্রধানমন্ত্রী ‘রাজপথে আন্দোলনের মাধ্যমেই আওয়ামী সরকারকে উৎখাত করতে হবে’ শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ মার্চ পালনের নির্দেশ, পতাকা উত্তোলন বাধ্যতামূলক
বিদেশে পড়তে ৬টি শীর্ষ বৃত্তির জন্য আবেদন শুরু

বিদেশে পড়তে ৬টি শীর্ষ বৃত্তির জন্য আবেদন শুরু

আবেদনের শুরু থেকে বৃত্তি চলাকালীন পুরো সময় জুড়ে শিক্ষার্থীরা নানা সুযোগ–সুবিধা পান।  টিউশন ফি, মেডিকেল ফি, ভিসা ফি এবং এমনকি প্রতি মাসে হাত খরচের টাকাও শিক্ষার্থীরা এসব বৃত্তি থেকে লাভ করবেন যা সাকল্যে বছরে ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের সমতুল্য।ছবিটি প্রতীকি

বিনামূল্যে পড়ার সুবিধা দিয়ে বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়ই দেশবিদেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় বিভিন্ন বৃত্তির ব্যবস্থা করে থাকে। এই লেখায়  এমন ছয়টি বৃত্তির উল্লেখ রয়েছে যা পড়তে শিক্ষার্থীদের একটি টাকাও খরচ করতে হবে না।

বিদেশের বিশ্ববিদ্যালয়গুলো  শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি -তিন পর্যায়ের বৃত্তির ব্যবস্থাই করে থাকে।

 এ প্রতিবেদনে উল্লিখিত বৃত্তিগুলোর কয়েকটির এ মাসে আবার কয়েকটির সামনের মাসে আবেদনের তারিখ শেষ হয়ে যাবে, জানিয়েছে দৈনিক প্রথম আলো।। আবেদনের শুরু থেকে বৃত্তি চলাকালীন পুরো সময় জুড়ে শিক্ষার্থীরা নানা সুযোগ–সুবিধা পান।  টিউশন ফি, মেডিকেল ফি, ভিসা ফি এবং এমনকি প্রতি মাসে হাত খরচের টাকাও শিক্ষার্থীরা এসব বৃত্তি থেকে লাভ করবেন যা সাকল্যে বছরে ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের সমতুল্য।

এসব বৃত্তির তালিকায় রয়েছে কাতারের হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপ, আইডিবি স্কলারশিপ, ক্যামব্রিজ গেটস স্কলারশিপ, সাস্কাচুয়ান স্কলারশিপ , কমনওয়েলথ স্কলারশিপ এবং আজারবাইজানের সরকারি স্কলারশিপ।

  • হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপ (কাতার)

বিশ্বের যেকোন দেশের শিক্ষার্থীরাই এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি’র জন্য  দোহায় অবস্থিত এই  বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আবেদনের সুযোগ থাকছে।  এই বৃত্তি আবেদনের জন্য আইইএলটিএস এবং টোফেল প্রয়োজন হবে না। বিশ্বের অন্যান্য দেশের শিক্ষার্থীদের পাশাপাশি কাতারের শিক্ষার্থীরাও এখানে আবেদন করতে পারবে। ১ ফেব্রুয়ারির মধ্যে  আবেদন করতে হবে। 

এই বৃত্তির অধীনে স্নাতক এবং এসএস পড়ার জন্য শিক্ষার্থীরা আবাসন সুবিধা, পাঁচ হাজার কাতারি রিয়াল এবং বিমান টিকিট পাবেন। পিএইচডি’র ক্ষেত্রে অর্থের পরিমাণ বাড়বে। আবেদনকারীরা আবাসন এবং এয়ার টিকিটের সাথে সাড়ে সাত হাজার কাতারি রিয়াল পাবেন। বিবাহিতদের জন্য পরিবারের সাথে থাকার সুযোগও রয়েছে।

হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপ নিয়ে বিস্তারিত জানতে পারেন এই ঠিকানায়-  https://opportunitydesk.info/hammad-bin-khalifa-university/.

  • ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক স্কলারশিপ

ইসলামী উন্নয়ন ব্যাংক এ বছরের বৃত্তির জন্য প্রার্থীদের আবেদন করার আহবান জানিয়েছে। ইসলামী উন্নয়ন ব্যাংক বিশ্বের বৃহত্তম বৃত্তিগুলোর অন্যতম, ব্যাংকটি স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি এবং স্নাতকোত্তর গবেষণা প্রোগ্রামগুলির জন্য বৃত্তির ব্যবস্থা করে। বৃত্তিমূলক শিক্ষার জন্য সবচেয়ে বেশি অর্থায়নকৃত বৃত্তিগুলোর  একটি হল আইডিবি বৃত্তি। এই বৃত্তির জন্য আবেদনের কোন ফি নেই। 

আইডিবি প্রায় সকল বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি প্রোগ্রামের জন্য বৃত্তি প্রদান করে। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক স্কলারশিপ পুরুষ ও মহিলা শিক্ষার্থীদের জন্য তৈরী করা হয়েছে। এই বৃত্তির জন্য ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। মুসলিম বিশ্বের ৫৭ টি দেশের শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক স্কলারশিপের বিস্তারিত তথ্য পাওয়া যাবে-  https://opportunitydesk.info/islamic-development-bank-scholarship-for-students/.

  • ক্যামব্রিজ গেটস স্কলারশিপ  (যুক্তরাজ্য)

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় বিভিন্ন রকমের বৃত্তি দিয়ে থাকে। এই বছরের জন্য বিশ্বের অন্যতম প্রাচীন এই বিশ্ববিদ্যালয়টি গেটস ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় বৃত্তি দিচ্ছে। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন বৃত্তির জন্য অর্থায়ন করবে। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস এবং তাঁর স্ত্রী মেলিন্ডার নামে গঠিত এই  ফাউন্ডেশন থেকে  বিশ্বজুড়ে অনেক বিদেশী শিক্ষার্থী  বৃত্তি লাভ করে। ডিপ্লোমা, মাস্টার্স এবং পিএইচডি করার জন্য বৃত্তি দেওয়া হয়। আগ্রহীরা এই মাসের শেষ দিন পর্যন্ত এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

যদি কোনও শিক্ষার্থী এই বৃত্তি পান তবে তিনি বছরে  সাড়ে ১৭ হাজার পাউন্ড পাবেন। এটির সাথে কিছু শিক্ষার্থী রাউন্ড ট্রিপের টিকিট পাবেন। কোর্সের উপর নির্ভর করে অনেকেই আবার  ৫০০ থেকে দুই হাজার পাউন্ড পর্যন্ত পেতে পারেন। প্রার্থীরা ভিসা এবং স্বাস্থ্যবীমা সুবিধাও লাভ করবেন।

বিবাহিতদের জন্যও রয়েছে সুবিধা। প্রথম সন্তানের জন্য তারা বছরে পাবেন ১০,১২০ পাউন্ড এবং দ্বিতীয় সন্তানের জন্য ৪, ৩২০ পাউন্ড পাবে।অর্থাৎ এই বৃত্তির জন্য শিক্ষার্থীদের মাতৃত্বকালীন এবং পিতৃত্বকালীন ভাতারও ব্যবস্থা থাকছে।  পিএইচডি’র শিক্ষার্থীবৃন্দ ফিল্ড ওয়ার্কের জন্যও আলাদা ভাতা পাবেন।

ক্যামব্রিজ গেটস বৃত্তির বিস্তারিত তথ্য পাওয়া যাবে-  https://opportunitydesk.info/gates-cambridge-scholarship-2/.

  • সাস্কাচুয়ান স্কলারশিপ (কানাডা)

কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয় বৃত্তির ঘোষণা করেছে। এমএস এবং ডক্টরাল ডিগ্রির জন্য বৃত্তি দেওয়া হবে। বিশ্বের যে কেউ এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কানাডার বৃত্তি। যারা এই বৃত্তিটি পাবেন তাদের পড়াশোনার মাধ্যম হবে ইংরেজি। পিএইচডি করার জন্য ২০ হাজার  এবং মাস্টার্স সম্পন্নের জন্য ১৬ হাজার ডলার দেয়া হবে।

সাস্কাচুয়ান স্কলারশিপের  বিস্তারিত তথ্য পাওয়া যাবে-  https://opportunitydesk.info/university-of-saskatchewan-graduate-scholarships-in-canada-funded/.

  • কমনওয়েলথ  স্কলারশিপ

নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো থেকে শিক্ষার্থীদের যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ডিগ্রি করার সুযোগ করে দিতে কমনওয়েলথ  এই বৃত্তির আহবান করে। মাস্টার্সের জন্য এই বৃত্তির অর্থায়নের দায়িত্ব পালন করে যুক্তরাজ্যের  ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট।

২০২১ সালের জন্য কমনওয়েলথ বৃত্তি ঘোষণা করা হয়েছে। প্রতিটি দেশে এ বৃত্তির জন্য আলাদা আলাদা মনোনীত প্রতিষ্ঠান রয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে ২৭,৮০০ জন কমনওয়েলথ বৃত্তি লাভ করেছে। প্রতি বছর ২০০ টিরও বেশি মাস্টার্স এবং পিএইচডি প্রোগ্রামের জন্য এই বৃত্তি ঘোষণা করা হয়। কমনওয়েলথ বৃত্তি জন্য কোন আবেদন ফি নেই।

মাস্টার্সের জন্য ১ বছর এবং পিএইচডি করার জন্য ৩ বছরের কমনওয়েলথ বৃত্তি দেয়া হয়। কমনওয়েলথভুক্ত ৪৪ টি দেশের শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। ফেব্রুয়ারির ১ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

কমনওয়েলথ বৃত্তির বিস্তারিত তথ্য পাওয়া যাবে- https://opportunitydesk.info/commonwealth-scholarship-uk/

  • আজারবাইজান গভমেন্ট স্কলারশিপ

যেকোন বিষয়ে অধ্যয়নরত বিদেশী শিক্ষার্থীরা আজারবাইজান সরকারের কাছ থেকে এই বৃত্তির জন্য আবেদন করতে পারে। প্রার্থীরা যদি এই বৃত্তি পান তবে তারা নিখরচায় টিউশনের পাশাপাশি মাসিক ভাতাও পাবেন।

অর্গানাইজেশন অব দ্য ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এবংজোট-নিরপেক্ষ আন্দোলন  বা ন্যামভুক্ত দেশগুলির শিক্ষার্থীরা স্নাতক, মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রির জন্য আবেদন করতে পারবেন। ২৮ শে ফেব্রুয়ারি পর্যন্ত প্রার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আজারবাইজান সরকারের এই বৃত্তি আবেদনের জন্য আইইএলটিএস এবং টোফেল প্রয়োজন হবে না।

আজারবাইজান সরকারি বৃত্তির বিস্তারিত পাবেন এই ঠিকানায়–  https://opportunitydesk.info/azerbaijan-government-scholarship/.

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT