বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে ৪ সমঝোতা স্মারক স্বাক্ষর - CTG Journal বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে ৪ সমঝোতা স্মারক স্বাক্ষর - CTG Journal

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৫:৪১ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
আইন-শৃঙ্খলা বাহিনীর টার্গেটে আরও দুই ডজন হেফাজত নেতা আবারও চিকিৎসক দম্পতিকে জরিমানা ভার্চুয়াল কোর্টে জামিন পেয়ে কারামুক্ত ৯ হাজার আসামি লকডাউনের পঞ্চম দিনে ১০ ম্যাজিস্ট্রেটের ২৪ মামলা ওমানের সড়কে প্রাণ গেলো তিন প্রবাসীর, তারা রাঙ্গুনিয়ার বাসিন্দা একই কেন্দ্রে টিকা না নিলে সার্টিফিকেট মিলবে না মামুনুলের বিরুদ্ধে অর্ধশত মামলা, সহসাই মিলছে না মুক্তি ফিরতি ফ্লাইটের টিকিট পেতে সৌদি প্রবাসীদের বিশৃঙ্খলা সেরে ওঠা কোভিড রোগীদের জন্য কি ভ্যাকসিনের এক ডোজই যথেষ্ট? মানিকছড়িতে ভিজিডি’র চাল বিতরণ কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ নিরাপদ কৌশল লকডাউন: স্বাস্থ্য অধিদফতর ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে ৪ সমঝোতা স্মারক স্বাক্ষর

বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে ৪ সমঝোতা স্মারক স্বাক্ষর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে তিনদিনের রাষ্ট্রীয় সফরে বুধবার সকালে সস্ত্রীক ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ্।বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা [ডানে] এবং মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহের মধ্যকার বৈঠক। ছবি: মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের টুইটার

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে পারস্পরিক সহযোগিতার জন্য যৌথ কমিশন গঠন, মৎসখাত, পররাষ্ট্র সংক্রান্ত ও সংস্কৃতি বিনিময় ইস্যুসহ চারটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের সফররত রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহের দ্বিপক্ষীয় বৈঠক শেষে এ সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হয়।

এর আগে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৃহস্পতিবার বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শুরু হয়।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অন্যদিকে সফররত মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ দেশটির নেতৃত্ব দেন।

দ্বিপাক্ষিক বৈঠক শুরুর আগে দুই সরকারপ্রধানের মধ্যে একান্ত বৈঠক হয়।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান।

দ্বিপাক্ষিক আলোচনার পর দু’দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার জন্য বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মালদ্বীপের প্রেসিডেন্ট সলিহ্ এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করবেন।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে তিনদিনের রাষ্ট্রীয় সফরে বুধবার সকালে সস্ত্রীক ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ্।

বিকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতির সাথে বৈঠকের পর তার সম্মানে বঙ্গভবনে একটি রাষ্ট্রীয় ভোজে যোগ দেবেন তিনি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। ওই দিন রাতেই দেশে ফিরে যাবেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT