ফেব্রুয়ারির শেষ নাগাদ কোভ্যাক্সের ১.৩১ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ: স্বাস্থ্যসচিব - CTG Journal ফেব্রুয়ারির শেষ নাগাদ কোভ্যাক্সের ১.৩১ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ: স্বাস্থ্যসচিব - CTG Journal

রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:১৮ অপরাহ্ন

        English
শিরোনাম :
রমজানে রাতেও ভ্যাকসিন কার্যক্রম চালানোর পরামর্শ বিশেষজ্ঞদের থানচিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন বিচারের আশ্বাস দিয়ে ধর্ষণ ও ইয়াবা দিয়ে আটক, হাটহাজারী ছাত্রলীগ সভাপতি রাসেল ও ৬ পুলিশসহ ১০ জনের বিরুদ্বে মামলা ১২ এপ্রিল শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ হাজতি উধাও : জেলারকে প্রত্যাহার, ঘটনা তদন্তে কমিটি রামগড়ে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালিত শুল্ক কর ‘ই-পেমেন্টে’ পরিশোধ করা বাধ্যতামূলক এমসি কলেজে তরুণী ধর্ষণ মামলার শুনানি হয়নি ‘নোয়াখালীর আওয়ামী লীগ ভেরি স্ট্রং আওয়ামী লীগ’ কারাগার থেকে হত্যা মামলার আসামি উধাও পাহাড়ে ওঠার সময় ট্রাক্টর উল্টে চালক নিহত বাংলাদেশে আসছে না আফগানিস্তান
ফেব্রুয়ারির শেষ নাগাদ কোভ্যাক্সের ১.৩১ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ: স্বাস্থ্যসচিব

ফেব্রুয়ারির শেষ নাগাদ কোভ্যাক্সের ১.৩১ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ: স্বাস্থ্যসচিব

দেশজুড়ে প্রায় ৬ লাখ মানুষ কোভিড-১৯ ভ্যাকসিনের নিবন্ধন করেছেন।ছবি:সংগৃহীত

ফেব্রুয়ারির শেষ নাগাদ কোভ্যাক্স থেকে  কোভিড-১৯ এর ১.৩১ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ। মঙ্গলবার একথা জানিয়েছেন স্বাস্থ্যসচিব আবদুল মান্নান। 

দেশজুড়ে প্রায় ৬ লাখ মানুষ কোভিড-১৯ ভ্যাকসিনের নিবন্ধন করেছেন বলে জানান তিনি। বয়স্ক ও এখনো যারা নিবন্ধন করতে পারেননি, বিশেষ ব্যবস্থার মাধ্যমে তাদের ভ্যাকসিন দেওয়া হবে বলেও জানান তিনি। 

কোভ্যাক্স কর্মসূচীর আওতায় ২০২১ সালের প্রথমার্ধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ২৭ লাখ ৯২ হাজার ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ। 

বিশ্বজুড়ে ন্যায্যতার ভিত্তিতে সুষ্ঠুভাবে টিকা সরবরাহের প্রতিশ্রুতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপিআই)-এর নেতৃত্বাধীন জোট কোভ্যাক্স। 

গত বুধবার কোভ্যাক্স ভ্যাকসিন সরবরাহের প্রথম তালিকা প্রকাশ করেছে। এ তালিকা অনুযায়ী ২০২১ সালের মধ্যবর্তী সময়ের মধ্যেই দেশগুলোর ৩ শতাংশ জনগোষ্ঠীকে টিকাদানের জন্য যথেষ্ট ভ্যাকসিনের ডোজ আছে। কোভ্যাক্সের কর্মসূচীর আওতায় কয়েক ধাপে ভ্যাকসিন সরবরাহ করা হবে। 

নিম্ন ও মধ্যবিত্ত আয়ের দেশগুলোতে কোভিড-১৯ ভ্যাকসিনের ন্যায্য সরবরাহ নিশ্চিত করতে ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করেছে কোভ্যাক্স। 

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT