প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ত্রুটি: রাষ্ট্রদ্রোহ মামলায় ১১ আসামিকে অব্যাহতি - CTG Journal প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ত্রুটি: রাষ্ট্রদ্রোহ মামলায় ১১ আসামিকে অব্যাহতি - CTG Journal

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
আইন-শৃঙ্খলা বাহিনীর টার্গেটে আরও দুই ডজন হেফাজত নেতা আবারও চিকিৎসক দম্পতিকে জরিমানা ভার্চুয়াল কোর্টে জামিন পেয়ে কারামুক্ত ৯ হাজার আসামি লকডাউনের পঞ্চম দিনে ১০ ম্যাজিস্ট্রেটের ২৪ মামলা ওমানের সড়কে প্রাণ গেলো তিন প্রবাসীর, তারা রাঙ্গুনিয়ার বাসিন্দা একই কেন্দ্রে টিকা না নিলে সার্টিফিকেট মিলবে না মামুনুলের বিরুদ্ধে অর্ধশত মামলা, সহসাই মিলছে না মুক্তি ফিরতি ফ্লাইটের টিকিট পেতে সৌদি প্রবাসীদের বিশৃঙ্খলা সেরে ওঠা কোভিড রোগীদের জন্য কি ভ্যাকসিনের এক ডোজই যথেষ্ট? মানিকছড়িতে ভিজিডি’র চাল বিতরণ কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ নিরাপদ কৌশল লকডাউন: স্বাস্থ্য অধিদফতর ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ত্রুটি: রাষ্ট্রদ্রোহ মামলায় ১১ আসামিকে অব্যাহতি

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ত্রুটি: রাষ্ট্রদ্রোহ মামলায় ১১ আসামিকে অব্যাহতি

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ত্রুটির ঘটনায় দায়ের করা রাষ্ট্রদ্রোহিতার মামলায় ১১ আসামিকে অব্যাহতি দিয়েছেন আদালত। একইসঙ্গে অব্যাহতি পাওয়া আসামিদের মধ্যে তিন জনের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ প্রমাণিত হওয়ায় দণ্ডবিধি ২৮৭ ধারায় প্রসিকিউশন মামলার তদন্তকারী কর্মকর্তাকে অনুমতি দিয়েছেন আদালত।

বুধবার (৪ এপ্রিল) মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিসিটি) ইউনিটের পরিদর্শক মাহবুবুল আলম আসামিদের অব্যাহতির আবেদন করলে ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা আবেদন গ্রহণ করে এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী তাপস কুমার পাল এ তথ্য জানিয়েছেন।

মামলায় অব্যাহতি পাওয়া আসামিরা হলেন— প্রকৌশল কর্মকর্তা এস এম রোকনুজ্জামান, সামীউল হক, লুৎফর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসেন, বিমানের প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এস এম সিদ্দিক, প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন এবং মেকানিক শাহ আলম, নাজমুল হক ও আসামি সিদ্দিকুর রহমান। এর মধ্যে সিদ্দিকুর রহমান, নাজমুল হক ও শাহ আলমকে দায়িত্ব অবহেলার অভিযোগে অভিযুক্ত করা হয়।

এর আগে, গত বছর ৭ ডিসেম্বর ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতের বিমানবন্দর থানার সাধারণ নিবন্ধন (জিআর) শাখায় ১১ আসামির অভিযোগ প্রমাণিত না হওয়ায় অব্যাহতির সুপারিশ করে এ চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন মামলা তদন্তকারী কর্মকর্তা।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমান যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করে। ত্রুটি মেরামত করে সেখানে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতির পর ওই উড়োজাহাজেই প্রধানমন্ত্রী বুদাপেস্টে পৌঁছান।

ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি ২০১৬ সালের ১৮ ডিসেম্বর তাদের তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেন। এর আগে ৩০ নভেম্বর বাংলাদেশ বিমানের ছয় কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর ১৪ ডিসেম্বর বরখাস্ত হন বিমানের তিন প্রকৌশলীও।

এর ছয় দিন পর ২০১৬ সালের ২০ ডিসেম্বর দিবাগত রাতে বাংলাদেশ বিমানের প্রধান প্রকৌশলীসহ ৯ জনকে আসামি করে একটি মামলা দায়ের করা হয়। বাংলাদেশ বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাটেরিয়াল ম্যানেজমেন্ট) উইং কমান্ডার (অব.) এম এম আসাদুজ্জামান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT