পানছড়িতে বিশ্ব ম্যালেরিয়া দিবস ২০২১ উদযাপিত - CTG Journal পানছড়িতে বিশ্ব ম্যালেরিয়া দিবস ২০২১ উদযাপিত - CTG Journal

বুধবার, ১২ মে ২০২১, ১১:০০ অপরাহ্ন

        English
পানছড়িতে বিশ্ব ম্যালেরিয়া দিবস ২০২১ উদযাপিত

পানছড়িতে বিশ্ব ম্যালেরিয়া দিবস ২০২১ উদযাপিত

মোহাম্মদ রাশেদুজ্জামান অলি, পানছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি : আমাদের গন্তব্য-ম্যালেরিয়া মুক্ত বাংলাদেশ” শ্লোগানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পানছড়ি ও সহযোগী সংস্থা ব্র্যাক কর্ত্বক আয়োজিত বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত হলো ।

২৫ শে এপ্রিল ২০২১ রবিবার বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এক র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পানছড়ি উপজেলা ব্র্যাক ব্যবস্থাপক সৃজন কান্তি দাস ব্র্যাকের কর্মসূচি সংগঠক,মাঠ সংগঠক,ল্যাবরেটরি টেকনেশিয়ান, স্বাস্থ্য কর্মী ও স্বাস্থ্য সেবিকারাগন।

উপজেলা ব্র্যাক ব্যবস্থাপক সৃজন কাšিত দাস বলেন,এই ধরনের রোগগুলি নির্মুল করতে সরকারী স্বাস্থ্য সেবার পাশাপাশি ব্র্যাক যুক্ত হয়ে বিনামূল্যে সর্বদাই নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমাদের স্বাস্থ্য সেবিকারা উপজেলা পর্যায়ে বিভিন্ন ধরনেন স্বাস্থ্য সেবা প্রদান করে আসছে।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা বলেন, প্রতিকার ও প্রতিরোধ যোগ্য মশাবাহিত সংক্রামক রোগ ম্যালেরিয়া। সংক্রমিত স্ত্রী জাতীয় অ্যানোফিলিস মশার কামড়ের মাধ্যমে এ রোগ ছড়ায়, যা জীবনকে হুমকির মধ্যে ফেলে দিতে পারে। তবে উপযুক্ত ব্যবস্থাপনা ও চিকিৎসার মাধ্যমে এই রোগ থেকে আরোগ্য লাভ করা যায়। ম্যালেরিয়া প্রতিরোধেও নেওয়া যায় নানা ব্যবস্থা। তাই জন স্বাস্থ্যের দিকটি বিবেচনা করে ম্যালেরিয়া নির্মুল করতে সকল স্বাস্থ্য খাতের পাশাপাশি রাজনৈতিক ও সামাজিক অঙ্গীকার আদায়ে এ দিবসটির গুরুত্ব অনেক। আসুন আমরা নিয়মিত বাড়ীর চারপাশের ময়লা আবর্জনা পরিস্কার পরিচ্ছন্ন রেখে মশা মাছি মুক্ত ও ম্যালেরিয়া মুক্ত দেশ গড়ি।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT