পাঁচ বছরের মধ্যে এডিপি বাস্তবায়নের হার সর্বনিম্ন - CTG Journal পাঁচ বছরের মধ্যে এডিপি বাস্তবায়নের হার সর্বনিম্ন - CTG Journal

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:০৬ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
আইন-শৃঙ্খলা বাহিনীর টার্গেটে আরও দুই ডজন হেফাজত নেতা আবারও চিকিৎসক দম্পতিকে জরিমানা ভার্চুয়াল কোর্টে জামিন পেয়ে কারামুক্ত ৯ হাজার আসামি লকডাউনের পঞ্চম দিনে ১০ ম্যাজিস্ট্রেটের ২৪ মামলা ওমানের সড়কে প্রাণ গেলো তিন প্রবাসীর, তারা রাঙ্গুনিয়ার বাসিন্দা একই কেন্দ্রে টিকা না নিলে সার্টিফিকেট মিলবে না মামুনুলের বিরুদ্ধে অর্ধশত মামলা, সহসাই মিলছে না মুক্তি ফিরতি ফ্লাইটের টিকিট পেতে সৌদি প্রবাসীদের বিশৃঙ্খলা সেরে ওঠা কোভিড রোগীদের জন্য কি ভ্যাকসিনের এক ডোজই যথেষ্ট? মানিকছড়িতে ভিজিডি’র চাল বিতরণ কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ নিরাপদ কৌশল লকডাউন: স্বাস্থ্য অধিদফতর ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী
পাঁচ বছরের মধ্যে এডিপি বাস্তবায়নের হার সর্বনিম্ন

পাঁচ বছরের মধ্যে এডিপি বাস্তবায়নের হার সর্বনিম্ন

চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম আট মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ৩৩ দশমিক ৮৩ শতাংশ। যা গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন। এই সময়ে এডিপি বাস্তবায়নে খরচ হয়েছে ৭২ হাজার ৬০৩ কোটি ৩৫ লাখ টাকা। যা মোট এডিপির ৩৩ দশমিক ৮৩ শতাংশ। এর আগে অর্থাৎ ২০১৯-২০ অর্থবছরে জুলাই-ফেব্রুয়ারি এই আট মাসে এডিপিতে খরচ হয়েছিল ৮০ হাজার ১৪৩ কোটি ৬ লাখ টাকা, যা মোট এডিপির ৩৭ দশমিক ২৬ শতাংশ।

রবিবার (১৪ মার্চ) বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রকাশিত মাসিক ভিত্তিতে মন্ত্রণালয় ও বিভাগগুলোর এডিপি বাস্তবায়ন অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

আইএমইডির প্রতিবেদনে বলা হয়েছে, এরও আগে ২০১৮-১৯ অর্থবছরে এই সময়ে এডিপিতে খরচ হয়েছিল ৭০ হাজার ৭৭১ কোটি ৭৮ লাখ টাকা, অর্থাৎ বাস্তবায়ন হার ছিল ৩৯ দশমিক ১৩ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে এই সময়ে এডিপিতে খরচ হয়েছিল ৬২ হাজার ৩৭১ কোটি ৬৮ লাখ টাকা, অর্থাৎ বাস্তবায়ন হার ৩৮ দশমিক ০১ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৮ মাসে এডিপিতে খরচ হয়েছিল ৪৫ হাজার ৫৩২ কোটি টাকা, যার বাস্তবায়ন হার ৩৬ দশমিক ৯১ শতাংশ।

তবে আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী জানিয়েছেন, করোনার কারণে এডিপি বাস্তবায়নে নেতিবাচক প্রভাব পড়েছে। বছর শেষে বাস্তবায়ন হার ৮০ শতাংশের বেশি হবে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT