নতুন মহামারির হুমকি! রাশিয়ায় প্রথমবারের মতো মানবদেহে শনাক্ত এইচ৫এন৮ বার্ড ফ্লু - CTG Journal নতুন মহামারির হুমকি! রাশিয়ায় প্রথমবারের মতো মানবদেহে শনাক্ত এইচ৫এন৮ বার্ড ফ্লু - CTG Journal

সোমবার, ০৮ মার্চ ২০২১, ১২:২১ অপরাহ্ন

        English
শিরোনাম :
ব্যাংক খাতে ৯ বছরে অনিয়ম বেড়েছে ১৬ গুণের বেশি নারী-পুরুষ সমতা কত দূর? কে কত বড় নেতা, সবাইকে আমি চিনি: কাদের মির্জা কেন কমছে রাজনৈতিক কার্টুনের সংখ্যা? ঢাকায় আসছেন দক্ষিণ এশিয়ার চার শীর্ষ নেতা ইন্টারনেটের গতিতে সুদান-উগান্ডার চেয়েও পিছিয়ে বাংলাদেশ বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ডাচ ভাষায় অনুবাদ সংবিধানের ৩৯ অনুচ্ছেদ: চিন্তা, বিবেক, বাক-স্বাধীনতা ও ডিজিটাল নিরাপত্তা আইন ঐতিহাসিক ৭ মার্চ পালন বিএনপি’র ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টি বা শিলাবৃষ্টি হতে পারে ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার মানিকছড়িতে আলোচনা সভা, পুরস্কার বিতরণী, কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
নতুন মহামারির হুমকি! রাশিয়ায় প্রথমবারের মতো মানবদেহে শনাক্ত এইচ৫এন৮ বার্ড ফ্লু

নতুন মহামারির হুমকি! রাশিয়ায় প্রথমবারের মতো মানবদেহে শনাক্ত এইচ৫এন৮ বার্ড ফ্লু

দেশটির সরকারি সূত্র অনুসারে, দক্ষিণ রাশিয়ার ওই খামারে কাজ করা মোট সাত জনের মধ্যে সংক্রমণ শনাক্ত করা গেছে। সেই তথ্য জরুরি ভিত্তিতে পাঠানো হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) কাছেসংগৃহীত ছবি

ফ্লু ও ইনফ্লুয়েঞ্জা গোত্রের জীবাণু হলো নতুন করোনাভাইরাস। কিন্তু, একই গোত্রের অন্যান্য জীবাণুও আছে, যারা একইভাবে মানবদেহে ছড়ানোর ঝুঁকি সৃষ্টি করে। পাখিদের মধ্যে থেকে ছড়ানো এমন জীবাণুকে বলা হয় এভিয়েন ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। সেই গোত্রেরই এইচ৫এন৮ নামের স্ট্রেইন রাশিয়ার একটি পোল্ট্রি খামারে বেশ কয়েকজন কর্মীকে আক্রান্ত করেছে। তবে এটি ব্যক্তি পর্যায়ে ছড়াচ্ছে না, বলে আশ্বস্ত করেছে রুশ কর্তৃপক্ষ।  

সরকারি সূত্র অনুসারে, দক্ষিণ রাশিয়ার ওই খামারে কাজ করা মোট সাত জনের মধ্যে এটি শনাক্ত করা গেছে। সংক্রমণের তথ্য জরুরি ভিত্তিতে পাঠানো হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) কাছে। গত শনিবার রুশ জনস্বাস্থ্য বিভাগের প্রধান আন্না পপোভা টেলিভিশনে সম্প্রচারিত এক ঘোষণায় এসব কথা জানান।

“আশার কথা এটি ব্যক্তি থেকে ব্যক্তি পর্যায়ে ছড়াচ্ছে না। কিন্তু, তবুও সেই আশঙ্কা থেকেই যায়। কারণ, জীবাণুটি পরবর্তী অভিযোজনের মাধ্যমে সেই বাধা অতিক্রম করতে পারে। তবে আগাম শনাক্ত করার সুবাদে সম্ভাব্য অভিযোজনের আগেই এটি শনাক্ত করার পরীক্ষা পদ্ধতি এবং টিকা আবিষ্কারের মতো সঠিক ব্যবস্থা নেওয়ার যথেষ্ট সময় বিশ্ব পাবে” বলে তিনি আশা প্রকাশ করেন।

পপোভা জানান, গেল ডিসেম্বরে এই পোল্ট্রি খামারে প্রাদুর্ভাব ছড়ায়। সাত জন কর্মীই সংক্রমণের মূল উৎস অর্থাৎ পাখিদের মাধ্যমে আক্রান্ত হন। আক্রান্তরা সামান্য অসুস্থ হন এবং পরবর্তীতে সুস্থও হয়ে উঠেছেন। 

“সংক্রমণের ধরন ছিল উপসর্গহীন, তাছাড়া আক্রান্ত ব্যক্তি থেকে এটি সুস্থ ব্যক্তির মধ্যে ছড়ায়নি,” হু’কে পাঠানো ইমেইলে যুক্ত বিবৃতিতে জানায় রুশ কর্তৃপক্ষ। সেখানে আরও বলা হয়, “পুরোপুরি নিশ্চিত হওয়া গেলে এটাই হবে এইচ৫এন৮ ভাইরাসের প্রথম মানবদেহে আক্রমণ করার ঘটনা।”

ভাইরাসের বংশজটি চিহ্নিতকারী রাশিয়ার ভেক্টর রিসার্চ সেন্টারের প্রধান রিনাত মাকসুয়োটভ রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলকে বলেন, দ্রুত শনাক্ত করার ফলে আমরা এখন নতুন সংক্রমণটি পরীক্ষার পদ্ধতি এবং টিকা তৈরির গবেষণা শুরু করতে পারব।  

ইন্টারফ্যাক্স নিউজ সার্ভিস সূত্র জানায়, গেল নভেম্বরে এভিয়েন ইনফ্লুয়েঞ্জার নতুন ধরন এইচ৫এন৮ স্ট্রেইন রাশিয়ার ১৫টি প্রদেশের পোল্ট্রি ফার্ম এবং বন্য পাখিদের মধ্যে ছড়াচ্ছে বলে রিপোর্ট করে ভেক্টর রিসার্চ সেন্টার। তবে সেসময় এটি মানুষের জন্যে বিপজ্জনক বলে ধারণা করা হয়নি। 

২০১২ সালে রুশ স্বাস্থ্য কর্মকর্তারা দেশটির ক্রাসনোদার অঞ্চলে বার্ড ফ্লু’র আরেকটি ধরন শনাক্ত করেছিলেন। ওই সময় লাখ লাখ বুনো হাঁসের মৃত্যুর কারণ হয়েছিল জীবাণুটি।

চলমান মহামারির কারণে নানা দেশের স্বাস্থ্য কর্মকর্তারা নতুন যেকোনো জীবাণুর হুমকি প্রতিরোধে অগ্রিম সতর্কতা বজায় রেখেছেন। ফ্রান্সে এভিয়েন ফ্লু’র একটি প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর, গেল জানুয়ারি নাগাদ ২০ লাখ হাঁস মেরে ফেলা হয়েছে, বলা জানিয়েছে দেশটির কৃষি মন্ত্রণালয়। 

গেল ডিসেম্বরে প্রকাশিত এক প্রতিবেদনে হু জানায়, পরীক্ষাগারে এপর্যন্ত ৮৬২ জনের মধ্যে এইচ৫এন১ স্ট্রেইনের সংক্রমণ শনাক্ত করা গেছে। ২০০৩ সাল থেকে এর আক্রমণে ১৭টি দেশে মারা গেছেন ৪৫৫জন। এছাড়া, এইচ৫এন৬ নামের আরেকটি স্ট্রেইন ১৪ জনকে আক্রান্ত করেছে, এরমধ্যে ছয় জনই মারা যান। অর্থাৎ, এই বংশজটি তুলনামূলকভাবে অনেক বেশি প্রাণঘাতী। এইচ৫এন৮ পরবর্তী বংশজ হওয়ায় একে বাড়তি গুরুত্ব দিয়ে দেখছে বিশ্ব সংস্থাটি।  

  • সূত্র: ব্লুমবার্গ

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT