তীব্র তাপদাহ ও অনাবৃষ্টিতে কাপ্তাইয়ে ফসলের ব্যাপক ক্ষতির আশংকা - CTG Journal তীব্র তাপদাহ ও অনাবৃষ্টিতে কাপ্তাইয়ে ফসলের ব্যাপক ক্ষতির আশংকা - CTG Journal

মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:৩৮ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
দিনে সাইকেল চুরি, রাতে ইয়াবা বিক্রি সংক্রমণ নিয়ন্ত্রণে তিন পরামর্শ ১৯ দিনে জামিনে মুক্ত ৩৩ হাজার কারাবন্দি ফেসবুক কি শুনতে পায়, কীভাবে নজরদারি করে? পানছড়িতে ভেস্তে যাচ্ছে এলজিইডি’র ১ কোটি ৬২ লাখ টাকার তীর রক্ষা প্রকল্প: মরে যাচ্ছে ঘাস, তীরে ধরেছে ফাটল খালেদা জিয়ার বিদেশযাত্রা নিয়ে নতুন হিসাব-নিকাশ চীনা রাষ্ট্রদূতের মন্তব্যে বিস্মিত কূটনীতিকরা বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় কাপ্তাইয়ে বিএনপির দোয়া ও ইফতার মাহফিল চৈতন্য গলির জুয়ার আস্তানায় পুলিশের হানা, আটক ১৪ সীমান্ত এলাকায় ব্যাপকহারে করোনা টেস্টের নির্দেশ রাউজানে প্রতারণা ও চাঁদাবাজির অভিযোগে যুবলীগ নেতা গ্রেপ্তার বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাত ভ্রমণে নিষেধাজ্ঞা
তীব্র তাপদাহ ও অনাবৃষ্টিতে কাপ্তাইয়ে ফসলের ব্যাপক ক্ষতির আশংকা

তীব্র তাপদাহ ও অনাবৃষ্টিতে কাপ্তাইয়ে ফসলের ব্যাপক ক্ষতির আশংকা

ঝুলন দত্ত (রাঙামাটি) কাপ্তাই : বেশ কয়েকদিন ধরেই সারাদেশে অস্বাভাবিক তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। যা দীর্ঘ কয়েক বছরের রেকর্ডকে হার মানিয়েছে।

কাপ্তাইয়ে এর ব্যাপক প্রভাব পড়েছে। কয়েকদিনের তীব্র তাপদাহ যেন দিন দিন বেড়েই চলেছে, যার ফলে অতিষ্ট হয়ে পড়েছে  জনজীবন। এদিকে কাপ্তাইয়ে অস্বাভাবিক তাপদাহ এবং অনাবৃস্টিতে ফসলের ব্যাপক ক্ষতি সাধন হচ্ছে বলে জানিয়েছেন প্রান্তিক কৃষকরা।

কাপ্তাইয়ের বিভিন্ন এলাকাতে গিয়ে দেখা যায়, চাষের জমি গুলো প্রচন্ড রোদের তাপে শুষ্ক হয়ে পড়ে আছে। শুধু তাই নয়, দীর্ঘদিনের অনাবৃষ্টিতে ফসলের সৌন্দর্য্য যেমন নস্ট হচ্ছে তেমনি অনেক ফসল নস্ট হয়ে যাচ্ছে। এতে চিন্তায় পড়েছে কৃষকেরা। অন্যদিকে অস্বাভাবিক তাপদাহ এবং অনাবৃষ্টিতে কাপ্তাইয়ের অনেক দুর্গম পাহাড়ী এলাকাতে তীব্র পানি সংকট দেখা দিয়েছে। ফলে দিন দিন জনদুর্ভোগ বাড়ছে। 

কাপ্তাইয়ের চিৎমরম ও ওয়াগ্গা ইউনিয়নের দুর্গম পাহাড়ী এলাকার বাসিন্দা উসিমং মারমা, মায়াধন তনচংগা সহ কয়েকজনের সাথে কথা হলে তারা জানান, দীর্ঘদিনের অনাবৃষ্টি এবং তীব্র তাপদাহে বেঁচে থাকা দায় হয়ে পড়েছে, তাদের অতি কস্টের অনেক ফসল নস্ট হয়ে যাচ্ছে।

তাছাড়া পানি সংগ্রহ করার অনেক ঝর্ণা, ভুগর্ভস্ত পানির উৎসে পানির সংকট দেখা যাচ্ছে। এতে অনেক দুর দুরান্ত থেকে পানি সংগ্রহ করে আনতে হচ্ছে।

কাপ্তাই ব্রিকফিল্ড এলাকার বাসিন্দা মানিক দাশ, সুমন দাশ সহ কয়েকজনের সাথে কথা হলে তারা বলেন দীর্ঘদিনের অনাবৃষ্টি ও তীব্র তাপদাহে তাঁদের ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। কাপ্তাই উপজেলা কৃষি কর্মকর্তা সামসুল আলম চৌধুরী জানান,  বৃষ্টির অভাবে অনেক ফসল এমনকি মৌসুমি ফলের ক্ষতি হচ্ছে। 

এদিকে আবহাওয়া সূত্রে জানা যায় এই তীব্র তাপদাহ চলতি সপ্তাহের শেষ পর্যন্ত চলতে পারে বলে আশংকা করা হচ্ছে।  এই অস্বাভাবিক তাপদাহ  বিগত কয়েক বছরের রেকর্ড অতিক্রম করেছে বলে জানা গেছে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT