টিকা না নিলে হজ্বের অনুমতি মিলবে না - CTG Journal টিকা না নিলে হজ্বের অনুমতি মিলবে না - CTG Journal

মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
দিনে সাইকেল চুরি, রাতে ইয়াবা বিক্রি সংক্রমণ নিয়ন্ত্রণে তিন পরামর্শ ১৯ দিনে জামিনে মুক্ত ৩৩ হাজার কারাবন্দি ফেসবুক কি শুনতে পায়, কীভাবে নজরদারি করে? পানছড়িতে ভেস্তে যাচ্ছে এলজিইডি’র ১ কোটি ৬২ লাখ টাকার তীর রক্ষা প্রকল্প: মরে যাচ্ছে ঘাস, তীরে ধরেছে ফাটল খালেদা জিয়ার বিদেশযাত্রা নিয়ে নতুন হিসাব-নিকাশ চীনা রাষ্ট্রদূতের মন্তব্যে বিস্মিত কূটনীতিকরা বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় কাপ্তাইয়ে বিএনপির দোয়া ও ইফতার মাহফিল চৈতন্য গলির জুয়ার আস্তানায় পুলিশের হানা, আটক ১৪ সীমান্ত এলাকায় ব্যাপকহারে করোনা টেস্টের নির্দেশ রাউজানে প্রতারণা ও চাঁদাবাজির অভিযোগে যুবলীগ নেতা গ্রেপ্তার বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাত ভ্রমণে নিষেধাজ্ঞা
টিকা না নিলে হজ্বের অনুমতি মিলবে না

টিকা না নিলে হজ্বের অনুমতি মিলবে না

যারা হজ্বে আসতে ইচ্ছুক তাদের জন্য কোভিড-১৯ টিকাগ্রহণ বাধ্যতামূলক এবং এটিই হবে হজ্ব পালনের অনুমতি পাওয়ার ক্ষেত্রে প্রধান শর্তছবি-বাসস/এএফপি

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে যে- শুধুমাত্র যারা কোভিড-১৯ এর টিকাগ্রহণ করেছে এ বছর তাদেরই কেবল হজ্বে যাওয়ার অনুমতি দেয়া হবে। সোমবার প্রকাশিত সৌদি সংবাদপত্র ‘ওকাজ’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রীর স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, “যারা হজ্বে আসতে ইচ্ছুক তাদের জন্য কোভিড-১৯ টিকাগ্রহণ বাধ্যতামূলক এবং এটিই হবে হজ্ব পালনের অনুমতি পাওয়ার ক্ষেত্রে প্রধান শর্ত।”

২০২০ সালে করোনা ভাইরাসের সংক্রমণ রোধ ঠেকাতে সৌদি আরব হজ্বযাত্রীদের সংখ্যা প্রায় ১ হাজারে কমিয়ে আনে। আধুনিক সময়ে এসে প্রথমবারের মতো সৌদি সরকার এ ধরনের সিদ্ধান্ত নেয়, যেখানে বিদেশ থেকে মুসলমানদের হজ্বে আগমনে নিরুৎসাহিত করা হয়।

প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের জন্য জীবনে একবার হজ্বে যাওয়া ফরজ এবং হজ্ব একই সাথে সৌদি সরকারের আয়ের অন্যতম প্রধান উৎসও।

সারা বিশ্ব থেকে আসা লক্ষ লক্ষ হজ্বযাত্রীর ভিড় ভাইরাস সংক্রমণের জন্য একটি আদর্শ উৎস হতে পারত এ কথা বিবেচনায় নিয়েই হজ্বপালনকারীর সংখ্যা এক হাজারে সীমিত রাখে সৌদি সরকার। হজ্বের ইতিহাসে মহামারির কারণে হজ্ব  বিঘ্নিত হওয়ার নজির আছে। 

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT