টিকা কেন্দ্র পরিবর্তন করা যাবে - CTG Journal টিকা কেন্দ্র পরিবর্তন করা যাবে - CTG Journal

বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১১:৪৯ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
সংক্ষিপ্ত সিলেবাস শেষ করেই এসএসসি-এইচএসসি পরীক্ষা খালেদা জিয়ার আবেদন ইতিবাচকভাবে দেখছি: স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিক সত্যজিৎ এর উপর হামলা: জড়িতদের গ্রেপ্তার ও শাস্তির দাবীতে উত্তাল খাগড়াছড়ি রাউজানে খাবার হোটেলে স্বাস্থ্য বিধি অমান্য, জরিমানা এতিমদের সম্মানে সানরাইজ ফাউন্ডেশনের ইফতার ও দোয়া রাউজানে ৪০ জন কৃষক পেল ২০ লক্ষ টাকার কৃষি ঝণ রাউজানে মসজিদ পরিচালনা কমিটি নিয়ে দ্বন্দ্ব: পলাতক আসামি গ্রেফতার ৫ লাখ ডোজ টিকা আসছে ঈদের আগে ঈদের ছুটিতে কর্মস্থলে থাকতে হবে ব্যাংক কর্মকর্তাদের লামায় ৩০০জন কর্মহীন মানুষকে প্রধানমন্ত্রীর আর্থিক উপহার প্রদান মহালছড়ি সেনা জোনের ব্যবস্থাপনায় মানবিক সহায়তা রামগড়ে হিমাগার না থাকায় নষ্ট হচ্ছে উৎপাদিত পণ্য, ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে কৃষক
টিকা কেন্দ্র পরিবর্তন করা যাবে

টিকা কেন্দ্র পরিবর্তন করা যাবে

গত ৭ এপ্রিল থেকে করোনা ভাইরাস প্রতিরোধী টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রথম ডোজ টিকা নেওয়ার ৮ থেকে ১২ সপ্তাহ পর্যন্ত সময় নির্ধারণ করা হয় দ্বিতীয় ডোজ টিকা নেবার জন্য। কিন্তু সরকার ঘোষিত কঠোর বিধি নিষেধের কারনে টিকার প্রথম ডোজ নেবার পর অনেকেই পড়েছেন নানা বিপত্তিতে। কেউ ঢাকার বাইরে আবার কেউ ঢাকার বাইরে থেকে ঢাকায় আসার কারণে তাদের দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার ক্ষেত্রে জটিলতায় পড়েছেন।

এতদিন টিকা কেন্দ্র পরিবর্তনের সুযোগ নেই বলে জানানো হলেও স্বাস্থ্য অধিদফতরের সে সিদ্ধান্তে পরিবর্তন এনেছে। আজ বৃহস্পতিবার ( ২৯ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা জানানো হয়েছে।

অধিদফতর জানিয়েছে, যারা ঢাকার বাইরে ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন তারা রাজধানীর দুই সিটি করপোরেশনের পাঁচটি ভ্যাকসিনেশন সেন্টার থেকে ভ্যাকসিন গ্রহণ করতে পারবেন। এ পাঁচটি হাসপাতাল হলো- কুয়েত মৈত্রী হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি ( কিডনি হাসপাতাল), জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল। এছাড়াও বিভিন্ন বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (সদর উপজেলা ছাড়া) ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করা যাবে।

ডা. মো. শামসুল হক বাংলা ট্রিবিউনকে জানান, দেশে চলমান বিধিনিষেধের আগে স্থান পরিবর্তন করেছেন বা প্রথম ডোজ নেওয়ার পর স্থান পরিবর্তন করেছেন তাদের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বর্তমান সিদ্ধান্ত অনুযায়ী যারা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন এক কেন্দ্র থেকে তারা অন্য কেন্দ্র থেকে ভ্যাকসিন নিতে পারবে না। কিন্তু যারা দেশে চলমান বিধিনিষেধের আগে স্থান পরিবর্তন করেছেন বা প্রথম ডোজ নেওয়ার পরে স্থান পরিবর্তন করেছেন তাদের জন্য ভেবে একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর এজন্য ঢাকার বাইরে থেকে এসে কেউ যদি ঢাকায় আটকে যান  এবং দ্বিতীয় ডোজ টিকা নিতে চান তবে তারা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের উল্লেখিত পাঁচটি হাসপাতালে টিকা নিতে পারবেন।

একইভাবে অন্যান্য জেলাতেও যারা বাইরে থেকে গেছে তারা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিতে পারবেন সেখানের জেলা সদর হাসপাতালে কিংবা  বিভাগীয় মেডিক্যাল কলেজ হাসপাতালেও।

একই সঙ্গে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও ভ্যাকসিন নিতে পারবে। তবে এক্ষেত্রে তাদেরই এই সুবিধা দেওয়া হবে যারা ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পরে স্থান পরিবর্তন করতে হয়েছে।

তবে ঢাকায় থেকে ঢাকার ভেতরে কেন্দ্র পরিবর্তনের সুযোগ নেই জানিয়ে ডা. শামসুল হক বলেন, তবে একই জেলা বা সিটি কর্পোরেশনের ভেতরে কেন্দ্র পরিবর্তন করা যাবে না।

যেমন ঢাকার ভেতরে থেকে এক কেন্দ্র থেকে আরেক কেন্দ্রে টিকা নেবার সুযোগ নেই। শুধুমাত্র যারা প্রথম ডোজ নেওয়ার পরে স্থান পরিবর্তনের কারণে বিপাকে পড়েছেন তাদের জন্যেই এই সিদ্ধান্ত, বলেন তিনি।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT