টিআরপি নিরূপণে প্রজ্ঞাপন জারি - CTG Journal টিআরপি নিরূপণে প্রজ্ঞাপন জারি - CTG Journal

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:৫৭ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
আইন-শৃঙ্খলা বাহিনীর টার্গেটে আরও দুই ডজন হেফাজত নেতা আবারও চিকিৎসক দম্পতিকে জরিমানা ভার্চুয়াল কোর্টে জামিন পেয়ে কারামুক্ত ৯ হাজার আসামি লকডাউনের পঞ্চম দিনে ১০ ম্যাজিস্ট্রেটের ২৪ মামলা ওমানের সড়কে প্রাণ গেলো তিন প্রবাসীর, তারা রাঙ্গুনিয়ার বাসিন্দা একই কেন্দ্রে টিকা না নিলে সার্টিফিকেট মিলবে না মামুনুলের বিরুদ্ধে অর্ধশত মামলা, সহসাই মিলছে না মুক্তি ফিরতি ফ্লাইটের টিকিট পেতে সৌদি প্রবাসীদের বিশৃঙ্খলা সেরে ওঠা কোভিড রোগীদের জন্য কি ভ্যাকসিনের এক ডোজই যথেষ্ট? মানিকছড়িতে ভিজিডি’র চাল বিতরণ কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ নিরাপদ কৌশল লকডাউন: স্বাস্থ্য অধিদফতর ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী
টিআরপি নিরূপণে প্রজ্ঞাপন জারি

টিআরপি নিরূপণে প্রজ্ঞাপন জারি

মানসম্মত, সুশৃঙ্খল ও প্রতিযোগিতামূলক ব্যবস্থায় টেলিভিশন রেটিং পয়েন্ট-টিআরপি নিরূপণের জন্য অনুসরণীয় নিয়মাবলী সম্বলিত প্রজ্ঞাপন জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। তথ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মেয়ের আকরাম হোসেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সোমবার (৫ এপ্রিল) এ তথ্য জানানো হয়। প্রজ্ঞাপনটি জারি করা হয় গতকাল রবিবার (৪ এপ্রিল)। 

আগামী ২০ এপ্রিল থেকে কার্যকর হতে যাওয়া এই প্রজ্ঞাপন অনুযায়ী, বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রযুক্তিগত সহায়তায় ও অংশীজনদের নিয়ে গড়া কমিটির মনিটরিংয়ে বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে টিআরপি নির্ধারণ প্রক্রিয়া পরিচালিত হবে।

১০টি বিধির দুই পৃষ্ঠার প্রজ্ঞাপনে বলা হয়, নির্দিষ্ট মেয়াদে দেশের টিভি চ্যানেলগুলোর টিআরপি নিরূপণ কার্যক্রম পরিচালনার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় দরখাস্ত আহ্বান  করবে। দেশি ও দেশে নিবন্ধিত বিদেশি বেসরকারি প্রতিষ্ঠান, যাদের এ দেশে অফিস রয়েছে, তারা মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে ফেরতযোগ্য ১০ লাখ টাকার পেঅর্ডার বা ব্যাংক ড্রাফটসহ আবেদন করতে পারবে।

মন্ত্রণালয় এক বা একাধিক প্রতিষ্ঠানকে কার্যক্রম পরিচালনার অনুমোদন দিতে পারবে এবং তাদের অনাপত্তিপত্র নেওয়ার আগে চালানের মাধ্যমে ১-৩৩০১-০০০১-১৮৫৪ কোডে ৫ লাখ টাকা লাইসেন্স ফি জমা দিতে হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষকে নির্দিষ্ট হারে ফি দিয়ে স্যাটেলাইট প্রযুক্তির সহায়তা নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে অংশীজনদের মনিটরিং কমিটির সন্তুষ্টি সাপেক্ষে পর্যাপ্ত স্থানে আধুনিক প্রযুক্তির ডিভাইস ব্যবহার করে টিআরপি নিরূপণ কার্যক্রম পরিচালনা করতে হবে।

দায়িত্বপ্রাপ্ত বেসরকারি প্রতিষ্ঠান এ কাজের জন্য দেশে অনুমোদিত টিভি চ্যানেলগুলো থেকে নির্দিষ্ট হারে মাসিক সার্ভিস চার্জ নিতে পারবে এবং মনিটরিং কমিটির অবগতিসাপেক্ষে টিআরপি প্রতিবেদন প্রকাশ করবে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT