শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:১৯ অপরাহ্ন

        English
শিরোনাম :
রোহিঙ্গা ও আটকে পড়া পাকিস্তানিরা বাংলাদেশের বোঝা: প্রধানমন্ত্রী নির্বাচনিসহ মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সূচি প্রকাশ দুই ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৮২ লাখ মানুষ পরমাণু শক্তি আমরা শান্তির জন্য ব্যবহার করবো: প্রধানমন্ত্রী দক্ষিণ এশিয়ায় করোনার ধাক্কা সামলানোর শীর্ষে বাংলাদেশ স্কুল শিক্ষার্থীদের শিগগিরই টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী শারদীয়া দুর্গাপুজা উপলক্ষে কাপ্তাইয়ে মন্দিরে আর্থিক সহায়তা প্রদান করলেন সেনা জোন রামগড়ে বিনা প্রতিদ্বন্দ্বীতায় মেয়র নির্বাচিত হওয়ার পথে কামাল ‘করোনা পরবর্তী পরিবেশ ও জলবায়ু সহনশীল পুনরুদ্ধার পরিকল্পনা জরুরি’ ৬ ছাত্রের চুল কেটে দেওয়া শিক্ষক কারাগারে জাতীয় পার্টির নতুন মহাসচিব মুজিবুল হক চুন্নু দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন ১১ নভেম্বর
ছাত্রলীগের ৭০তম প্র‌তিষ্ঠা বা‌র্ষিকী আজ

ছাত্রলীগের ৭০তম প্র‌তিষ্ঠা বা‌র্ষিকী আজ

সিটিজি জার্নাল নিউজঃ ঐতিহ্যবাহী ও দেশের প্রাচীনতম ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দানকারী সংগঠনটি ১৯৪৮ সালের ৪ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয়।

পাকিস্তান সরকারের চাপিয়ে দেওয়া ‘রাষ্ট্রভাষা উর্দু’র বিরুদ্ধে অবস্থান নিতেই ওইদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে এক ঝাঁক মেধাবী তরুণ নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ছাত্র সংগঠনটি। বাংলা ও বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার অর্জনের লক্ষ্যে মূল ভূমিকা রাখা দল আওয়ামী লীগের জন্মের এক বছর আগেই প্রতিষ্ঠা পেয়েছিল গৌরব ও ঐতিহ্যের এ ছাত্র সংগঠনটি।

‘শিক্ষা, শান্তি, প্রগতি’ নীতি ও স্লোগান নিয়ে ছাত্র সংগঠনটি প্রতিষ্ঠার পর ১৯৫২-এর ভাষা আন্দোলন, ‘৬২-এর শিক্ষা আন্দোলন, ‘৬৬-এর ৬ দফা ও ১১ দফা আন্দোলন, ‘৬৯-এর গণঅভ্যুত্থান, ‘৭১-এর মুক্তিযুদ্ধ, ‘৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং ‘৯৬-এর তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠাসহ, ১৯৭৫’র ১৫ আগস্ট জাতির পিতা সপরিবারে হত্যার পর জিয়া ও এরশাদ এর সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলন, ৯০’র গণআন্দোলনে গুরুত্বপূর্ণ ও অগ্রণী ভূমিকা পালন করে ছাত্রলীগ।

উৎসবের আমেজে প্রতিষ্ঠা বার্ষিকী উদ্‌যাপনের সূচনা:  পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন  ও উৎসাহ-উদ্দীপনার সঙ্গে কেক কাটার মধ্য দিয়ে শুরু হয়েছে দেশের ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকাল সাড়ে ছয়টায় ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।  এরপর সকাল  সাতটা ১০ মি‌নি‌টে  রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বরে দলের নেতা-কর্মীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে সকাল আটটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ৭০ পাউন্ডের কেক কাটার মাধ্যমে শুরু হয় পাঁচ দিনব্যাপী কর্মসূচি। অনুষ্ঠানে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেনসহ দলের নেতা-কর্মীরা অংশগ্রহণ করছেন।

প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সারা দেশে ছাত্রলীগের সকল শাখার উদ্যোগে আনন্দ শোভাযাত্রা বের হবে। তবে ঢাকায় এ দিন শোভাযাত্রা হচ্ছে না। জনদুর্ভোগের বিষয়টি বিবেচনায় রেখে, ছাত্রলীগের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  ৫ জানুয়ারি গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে সংগঠনের আলাদা কর্মসূচি থাকায় ৪ জানুয়ারির পরিবর্তে আগামী ৬ জানুয়ারি শনিবার সরকারি ছুটির দিনে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের উদ্যোগে প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া আগামী ৮ জানুয়ারি দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ ও ৯ জানুয়ারি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং ১১ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করবে ছাত্রলীগ।

একে/এম

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT