চীনে নিষিদ্ধ বিবিসি - CTG Journal চীনে নিষিদ্ধ বিবিসি - CTG Journal

শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ১২:১৪ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
ফেসবুকে নেতিবাচক মন্তব্য, ১০ শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ বাজেটে নতুন ও ক্ষুদ্র উদ্যোক্তাদের বিশেষ সহায়তার প্রস্তাব ডিসিসিআই ও বিসিআইয়ের শিশু অপরাধীর সর্বোচ্চ সাজা ১০ বছর: হাইকোর্ট প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা উচিত: প্রধানমন্ত্রী মানিকছড়িতে ইউসিসিএ লি. চেয়ারম্যানকে বিদায় ও বরণ করে নিলেন উপজেলা পরিষদ টিকা নিয়েছেন ৩৫ লাখ ৮১ হাজার মানুষ শিক্ষাপ্রতিষ্ঠান চালুর প্রাকপ্রস্তুতি জানতে চেয়েছে সরকার যেসব ইউনিয়নে ১১ এপ্রিল ভোট কলিমুল্লাহ’র বক্তব্য রুচি বিবর্জিত: শিক্ষা মন্ত্রণালয় করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী কারাগারে কয়েদিকে নির্যাতনের অভিযোগে মামলা, পিবিআই’কে তদন্তের নির্দেশ রোহিঙ্গা ক্যাম্পে মিললো তিন কোটি টাকার ‘আইস’
চীনে নিষিদ্ধ বিবিসি

চীনে নিষিদ্ধ বিবিসি

ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডমিনিক রাব বলেছেন, এই সিদ্ধান্তের ফলে ‘গণমাধ্যমের স্বাধীনতাকে অগ্রহণযোগ্যভাবে সংকুচিত’ করা হয়েছে।

চীনে বিবিসি ওয়ার্ল্ড নিউজের সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির টেলিভিশন এবং রেডিও নিয়ন্ত্রক এ ঘোষণা দেয়। 

করোনাভাইরাস সংক্রমণ ও উইঘুর সম্প্রদায়ের ওপর নির্যাতনের বিষয়ে প্রতিবেদন করায় চীন আগে থেকেই বিবিসির সমালোচনা করে আসছিল।

বিবিসি প্রতিক্রিয়ায় জানিয়েছে, তারা চীনের এই সিদ্ধান্তে ‘হতাশ’।
 
ঘোষণায় চীনের রাষ্ট্রীয় সিনেমা, টেলিভিশন এবং রেডিও প্রশাসন জানায়, বিবিসি চীনের সম্প্রচার নীতিমালার ‘গুরুতর লঙ্ঘন’ করেছে যার মধ্যে ‘ সংবাদের সত্যতা ও নিরপেক্ষতা’ এবং  ‘চীনের জাতীয় স্বার্থের জন্য ক্ষতিকর নয়’  অন্তর্ভুক্ত। 

অন্তত এক বছরের জন্য বিবিসির সম্প্রচার পুরোপুরি নিষিদ্ধের ঘোষণা করেছে চীন।
 
বিবিসি তাদের বিবৃতিতে জানায়, ‘চীনা কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেওয়ায় আমরা হতাশ। বিবিসি বিশ্বের সবচাইতে বিশ্বস্ত আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবং আমরা সারা বিশ্ব থেকে ন্যায্য, নিরপেক্ষ এবং কোন প্রকার ভয় বা পক্ষপাতিত্ব না করে সংবাদ সংগ্রহ করি’। 

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, এই সিদ্ধান্তের ফলে ‘গণমাধ্যমের স্বাধীনতাকে অগ্রহণযোগ্যভাবে সংকুচিত’ করা হয়েছে।

বিবিসি ওয়ার্ল্ড নিউজ বিশ্বব্যাপী ইংরেজিতে সংবাদ প্রচার করে থাকে। চীনে আগে থেকেই এ সংবাদমাধ্যমের সম্প্রচার সীমিত ছিল।

শুধু আন্তর্জাতিক হোটেল ও কিছু কূটনৈতিক এলাকায়ই বিবিসি সম্প্রচারিত হতো। অর্থাৎ চীনের বেশিরভাগ মানুষই বিবিসির প্রচারিত সংবাদ দেখতে পেত না। 
 
মার্কিন পররাষ্ট্র দফতর চীনের এই সিদ্ধান্তের নিন্দা করেছে; একে চীনের গণমাধ্যমের স্বাধীনতা দমনের অংশ হিসেবে  আখ্যায়িত করা হয়েছে। 
 
হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলনকে ঘিরে সাম্প্রতিক মাসগুলোতে চীন ও যুক্তরাজ্যের সম্পর্কে অবনতি ঘটে। 

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT