চট্টগ্রাম বন্দর থেকে রপ্তানি পণ্য নিয়ে কলম্বোর উদ্দেশ্যে যাত্রা করল এইচআর হেরা - CTG Journal চট্টগ্রাম বন্দর থেকে রপ্তানি পণ্য নিয়ে কলম্বোর উদ্দেশ্যে যাত্রা করল এইচআর হেরা - CTG Journal

রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৬:৩৬ অপরাহ্ন

        English
শিরোনাম :
মামুনুল গ্রেপ্তারের পর ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের নিরাপত্তা জোরদার থানচিতে আফিমসহ মাদক ব্যবসায়ী আটক করোনায় আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর করোনা চিকিৎসায় ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম গঠন করুন: জাফরুল্লাহ হেফাজত নেতা মাওলানা আজিজুল ৭ দিনের রিমান্ডে মানিকছড়িতে ভিজিডি’র চাউল কালোবাজারে! নিন্মমানের পচা ও র্দুগন্ধযুক্ত সিদ্ধ চাউল বিতরণে ক্ষোভ ২১২টি পূর্ণাঙ্গ আইসিইউ বেড নিয়ে চালু হলো দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল এলোমেলো হেফাজত, এখনই ‘কর্মসূচি নয়’ ২৪ ঘণ্টায় ১০২ মৃত্যুর রেকর্ড হেফাজতের ঢাকা মহানগর সভাপতি জুনায়েদ আল হাবিব রিমান্ডে করোনা পজিটিভ হওয়ার একদিনের মধ্যেই কারাবন্দির মৃত্যু যেভাবে গ্রেফতার হলেন মামুনুল হক
চট্টগ্রাম বন্দর থেকে রপ্তানি পণ্য নিয়ে কলম্বোর উদ্দেশ্যে যাত্রা করল এইচআর হেরা

চট্টগ্রাম বন্দর থেকে রপ্তানি পণ্য নিয়ে কলম্বোর উদ্দেশ্যে যাত্রা করল এইচআর হেরা

আগামী ১১ এপ্রিল জাহাজটি কলম্বো পৌঁছানোর কথা রয়েছে।ছবি-টিবিএস

চট্টগ্রাম বন্দর থেকে রপ্তানি পণ্য নিয়ে কলম্বোর উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে বাংলাদেশি পতাকাবাহী ফিডার ভ্যাসেল এমভি এইচআর হেরা। বুধবার (৭ এপ্রিল) সকাল সাড়ে সাতটায় চট্টগ্রাম বন্দর থেকে ৫৫৫ টিইইউস  (টুয়েন্টি ফিট ইক্যুইভেলেন্ট ইউনিটস) রপ্তানি পণ্যের কন্টেইনার নিয়ে যাত্রা শুরু করে জাহাজটি।  

এর আগে গত ৫ এপ্রিল ৮৩৬ টিইইউস রপ্তানি পণ্য নিয়ে কর্ণফুলী গ্রুপের আরেকটি ফিডার ভ্যাসেল এমভি এইচআর রিয়া সিঙ্গাপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। 

আন্তর্জাতিক সমুদ্র পথে চট্টগ্রাম বন্দর থেকে সিঙ্গাপুর- কলম্বো, পোর্টকেলাং বন্দরে চলাচলের জন্য কর্ণফুলী গ্রুপ দুটি ফিডার ভ্যাসেল চালু করে। এর আগে গত বছরের জুন থেকে চালু হয় দুটি ফিডার ভ্যাসেল ‘সাহারে’ ও ‘সারেরা’। এরা চট্টগ্রাম বন্দর থেকে সিঙ্গাপুর বন্দর ও মালয়েশিয়ার কেলাং বন্দরে আমদানি-রপ্তানি পণ্যবাহী কনটেইনার আনা-নেওয়া করে। 

কর্ণফুলী গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান এইচ আর লাইনের নির্বাহী পরিচালক আনিস উদ দৌলা দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, ‘বুধবার সকালে এইচআর হেরা কলম্বোর উদ্দেশ্যে যাত্রা করেছে। জাহাজটির ১৪৪৫ টিইইউস ধারণ ক্ষমতা অনুযায়ী রপ্তানি পণ্যের অর্ডার থাকলেও কলম্বোয় মাদার ভ্যাসেলের শিডিউল পেতে চট্টগ্রাম বন্দর ছেড়ে যেতে হয়েছে। আগামী ১১ এপ্রিল জাহাজটি কলম্বো পৌঁছানোর কথা রয়েছে। দুটি ফিডার ভ্যাসেলেই আমরা ভালো সাড়া পেয়েছি’।   

প্রসঙ্গত, বাংলাদেশে গভীর সমুদ্র বন্দর না থাকায় চট্টগ্রাম সমদ্র বন্দরে বড় কন্টেইনারবাহী জাহাজ ভিড়তে পারে না। ফলে আন্তর্জাতিক রুটে কন্টেইনারবাহী পণ্য পরিবহনের জন্য ছোট জাহাজের উপর নির্ভর করতে হয়। এসব জাহাজে করে চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনারবাহী পণ্য নিয়ে সিঙ্গাপুর, মালয়েশিয়া, চীনসহ বিভিন্ন দেশের বন্দরে ট্রানজিট সুবিধা নিয়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানো হয়। এসব জাহাজকে ফিডার ভ্যাসেল হিসেবে অভিহিত করা হয়। চট্টগ্রাম বন্দর থেকে সিঙ্গাপুর, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও চীনের বন্দরগুলোতে বিদেশী ২২টি ফিডার অপারেটর ৮৪টি কন্টেইনার জাহাজের মাধ্যমে ট্রানজিট রুটে পণ্য পরিবহন করে। দেশীয় একমাত্র প্রতিষ্ঠান হিসেবে কর্ণফুলী গ্রুপ বাংলাদেশি পতাকাবাহী ৪টি ফিডার ভ্যাসেল পরিচালনা করছে। শীঘ্রই তাদের বহরে যুক্ত হবে আরো দুটি ফিডার ভ্যাসেল।   

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT