“ খাদ্যের কথা ভাবলে ,পুষ্টির কথা ভাবুন “ এই শ্লোগানে জাতীয় পুষ্টি সপ্তাহ -২০২১ পানছড়িতে উদযাপিত - CTG Journal “ খাদ্যের কথা ভাবলে ,পুষ্টির কথা ভাবুন “ এই শ্লোগানে জাতীয় পুষ্টি সপ্তাহ -২০২১ পানছড়িতে উদযাপিত - CTG Journal

বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০১:০৩ অপরাহ্ন

        English
শিরোনাম :
কালবৈশাখী আসতে পারে সন্ধ্যায় যে যেখানে আছেন সেখানেই ঈদ করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে বিদেশ নেওয়ার আবেদন এখন আইন মন্ত্রণালয়ে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করেই এসএসসি-এইচএসসি পরীক্ষা খালেদা জিয়ার আবেদন ইতিবাচকভাবে দেখছি: স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিক সত্যজিৎ এর উপর হামলা: জড়িতদের গ্রেপ্তার ও শাস্তির দাবীতে উত্তাল খাগড়াছড়ি রাউজানে খাবার হোটেলে স্বাস্থ্য বিধি অমান্য, জরিমানা এতিমদের সম্মানে সানরাইজ ফাউন্ডেশনের ইফতার ও দোয়া রাউজানে ৪০ জন কৃষক পেল ২০ লক্ষ টাকার কৃষি ঝণ রাউজানে মসজিদ পরিচালনা কমিটি নিয়ে দ্বন্দ্ব: পলাতক আসামি গ্রেফতার ৫ লাখ ডোজ টিকা আসছে ঈদের আগে ঈদের ছুটিতে কর্মস্থলে থাকতে হবে ব্যাংক কর্মকর্তাদের
“ খাদ্যের কথা ভাবলে ,পুষ্টির কথা ভাবুন “ এই শ্লোগানে জাতীয় পুষ্টি সপ্তাহ -২০২১ পানছড়িতে উদযাপিত

“ খাদ্যের কথা ভাবলে ,পুষ্টির কথা ভাবুন “ এই শ্লোগানে জাতীয় পুষ্টি সপ্তাহ -২০২১ পানছড়িতে উদযাপিত

মোহাম্মদ রাশেদুজ্জামান অলি, পানছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি : “ খাদ্যের কথা ভাবলে ,পুষ্টির কথা ভাবুন “ এই শ্লোগানে পানছড়ি উপজেলা পর্যায়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও লীন প্রকল্পের সমন্বয়ে বিদ্যমান কোভিত অতিমারি বিবেচনায় স্বাস্থ্য বিধিসমূহ পালনপূর্বক সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসুচি হাতে নেওয়া হয়েছিলো।

২২ এপ্রিল ২০২১ দুপুরে সারা দেশে একযোগে স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে সংশ্লিষ্ট অন্যান্য বিভাগ ও উন্নয়ন সহযোগীদের সাথে নিয়ে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ যৌথভাবে সারা দেশে ২৩-২৯ এপ্রিল জাতীয় পুষ্টি সপ্তাহ পালন উপলক্ষে জাহিদ মালেক এম পি, মন্ত্রী স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় ভার্চুয়াল উদ্ভোধন করেন।


তাবই ধারাবাহিকতায় , “ খাদ্যের কথা ভাবলে ,পুষ্টির কথা ভাবুন “ এই শ্লোগানকে সামনে রেখে ২৩ এপ্রিল ২০২১ শুক্রবার পানছড়ি উপজেলার বিভিন্ন মসজিদ, মন্দির, গীর্জা ও ধর্মীয় উপসানালয়ের মাধ্যমে পুষ্টি বার্তা পৌছানো হয়। ২৪ এপ্রিল , শনিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মা ও শিশু, কিশোরী ও গর্ভবতী মায়েদের চেক আাপ ও পুষ্টিকর খাবার বিতরন করা হয়।
২৫ এপ্রিল রবিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মুক্তিযোদ্ধা ও ৬০ উর্ধ্ব ব্যক্তিদের মেডিক্যাল চেক আপ সহ মুক্তিযোদ্ধাদের পুষ্টি কর খাদ্য সামগ্রী বিতরন করা হয়। ২৬ এপ্রিল, সোমবার উপজেলার বিভিন্ন কমিউনিটি ক্লিনিকে ( লীন) প্রকল্পের নারী পরিচালিত ব্যবসা কেন্দ্রের সদস্যদের সার্বিক সহযোগিতায় মা ও,শিশু, কিশোরী ও গর্ভবতী মায়েদর স্বাস্থ্য সেবা প্রদান প্রদান করা হয়। কিভাবে একজন মা ও শিশু কিশোরী, গর্ভবতি মায়ের পুষ্টির অভাব দূর করা যায় তা বলোচনা করে বুঝিয়ে দেওয়া হয়।


২৭ এপ্রিল, মঙ্গলবার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ও লীন প্রকল্পের সার্বিক সহযোগীতায় এতিম খানায় পুষ্টিকর খাবার তৈরী করন শেখানো হয় ও খাবার উপকরন বিতরন করা হয়। ২৮ এপ্রিল বুধবার, চেঙ্গী ইউনিয়নে নারী ব্যবসায়ী উদ্যোক্তাদের নিয়ে পুষ্টি সপ্তাহের র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও পানছড়ি সদর ইউনিয়নের লীন প্রকল্পের আওতায় সাওতাল পাড়া গুচ্ছগ্রামে এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে উল্টাছড়ি মাধ্যমিক উচ্চ বিদ্যালয় মাঠে পুষ্টি সম্পন্ম খাবার প্রদর্শন ও হত দরিদ্রদের মাঝে খাদ্য বিতরন করা হয়। ২৯ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে স্বাস্থ্য কমপ্লেক্সের কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি ১৩ জন সদস্য ও লীন প্রকল্পের নারী পরিচালিত ব্যবসা কেন্দ্রর ১০ জন সদস্যের মাঝে করোনার প্রাক্কালে পুষ্টি সপ্তাহে প্রসংশনীয় কাজ করায় লীনের উদ্যোগে পুরস্কার দেওয়া হয়।


সমাপনী অনুষ্ঠানে উপজেলা প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা,উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুল ইসলাম,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা, লিডারশীপ টু এনসিউর এডুকুয়েট নিউট্রিশান (লীন) প্রকল্পের উপজেলা কো অর্ডিনেটর ডরথি চাকমা, উপজেলা পুষ্টি বিষয়ক কমিটির সদস্যবৃন্ধ সহ কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি গন লীন প্রকল্পের নারী ব্যবসায়ী ও উদ্যোক্তাগন উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT