কোভিড রোগীর চিকিৎসায় নতুন পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা - CTG Journal কোভিড রোগীর চিকিৎসায় নতুন পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা - CTG Journal

রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:১৩ অপরাহ্ন

        English
শিরোনাম :
রমজানে রাতেও ভ্যাকসিন কার্যক্রম চালানোর পরামর্শ বিশেষজ্ঞদের থানচিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন বিচারের আশ্বাস দিয়ে ধর্ষণ ও ইয়াবা দিয়ে আটক, হাটহাজারী ছাত্রলীগ সভাপতি রাসেল ও ৬ পুলিশসহ ১০ জনের বিরুদ্বে মামলা ১২ এপ্রিল শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ হাজতি উধাও : জেলারকে প্রত্যাহার, ঘটনা তদন্তে কমিটি রামগড়ে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালিত শুল্ক কর ‘ই-পেমেন্টে’ পরিশোধ করা বাধ্যতামূলক এমসি কলেজে তরুণী ধর্ষণ মামলার শুনানি হয়নি ‘নোয়াখালীর আওয়ামী লীগ ভেরি স্ট্রং আওয়ামী লীগ’ কারাগার থেকে হত্যা মামলার আসামি উধাও পাহাড়ে ওঠার সময় ট্রাক্টর উল্টে চালক নিহত বাংলাদেশে আসছে না আফগানিস্তান
কোভিড রোগীর চিকিৎসায় নতুন পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কোভিড রোগীর চিকিৎসায় নতুন পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংস্থাটি চায়, চলতি বছরের প্রথম ১০০ দিনের মধ্যেই সব দেশের স্বাস্থ্য কর্মীদের টিকা দেওয়ার উদ্যোগ শেষ হোক  সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দপ্তর। ছবি: রয়টার্স

কোভিড-১৯ আক্রান্ত রোগীকে স্বাস্থ্য সেবা দেওয়ার বিষয়ে নতুন চিকিৎসা পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বিশেষ করে, যেসব রোগী সেরে ওঠার পরও নানা রকম দীর্ঘমেয়াদি উপসর্গে ভুগছেন, তাদের জন্যেই দেওয়া হয় হু’র নির্দেশনা। একইসঙ্গে, আক্রান্ত রোগীর শিরায় রক্ত জমাট বাঁধা রোধকারী ওষুধ স্বল্প-পরিমাণে প্রয়োগের পরামর্শ দেয় বৈশ্বিক জনস্বাস্থ্য কর্তৃপক্ষটি।    

জেনেভায় আয়োজিত জাতিসংঘের এক ব্রিফিংয়ে হু’ মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, “অন্যান্য দিক-নির্দেশনার মধ্যে আছে; বাড়িতে অবস্থান করা রোগীর রক্তে অক্সিজেনের মাত্রা নিয়মিত মাপা। এরফলে, তারা শারীরিক অবস্থার অবনতি হচ্ছে কিনা- সে সম্পর্কে সচেতন থাকতে পারবেন। এবং প্রয়োজন দেখা দিলে হাসপাতালে ভর্তি হওয়ার সিদ্ধান্ত নিতে পারবেন।”    

এছাড়া, চিকিৎসা কেন্দ্রের কর্তৃপক্ষকে কোভিড-১৯ আক্রান্ত রোগীকে উবু করে শুইয়ে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এরফলে, শরীরে অক্সিজেনের সঞ্চালন বাড়ে বলে প্রমাণিত হয়েছে বলেও জানান মার্গারেট। 

“আমাদের প্রধান পরামর্শ ও নির্দেশনা হলো; রক্ত জমাট রোধে স্বল্প-পরিমাণে অ্যান্টি-কোজুলান্ট ওষুধ ব্যবহার। বেশি পরিমাণে ব্যবহার স্বাস্থ্যে অন্যরকম নেতিবাচক প্রভাব ফেলতে পারে, এজন্যেই আমরা অল্প করে ডোজ দেওয়ার পরামর্শ দিচ্ছি।”  

হু মুখপাত্র জানান, বিশ্ব সংস্থাটির একটি বিশেষজ্ঞ দল বর্তমানে চীনের উহান শহরে রয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে এই শহরেই প্রথম কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়ে। ইতোমধ্যেই, বিশেষজ্ঞ দলটি কোয়ারেন্টিন শেষে জীবাণুর উৎস সন্ধানের কাজ শুরুর প্রস্তুতি নিচ্ছেন বলেও তিনি জানান। 

তবে তিনি ইউরোপিয় ইউনিয়নে (ইইউ) টিকা সরবরাহে দেরি হওয়ার ঘটনা নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন, এব্যাপারে হু’র কাছে পর্যাপ্ত তথ্য নেই। তবে সংস্থাটি চায়, চলতি বছরের প্রথম ১০০ দিনের মধ্যেই সব দেশের স্বাস্থ্য কর্মীদের টিকা দেওয়ার উদ্যোগ শেষ হোক।  

এরআগে, গত শুক্রবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় কোভিড টিকা আবিস্কারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা ইইউ’কে জানায়, চুক্তি অনুসারে মার্চ নাগাদ যে পরিমাণ টিকা সরবরাহের অঙ্গীকার তারা করেছিল- তা পূরণ করা সম্ভব হবে না।   

  • সূত্র: রয়টার্স 

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT