কোন কোভিড ডেডিকেটেড হাসপাতালে কত বেড খালি - CTG Journal কোন কোভিড ডেডিকেটেড হাসপাতালে কত বেড খালি - CTG Journal

বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৫:৫৫ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
সংক্ষিপ্ত সিলেবাস শেষ করেই এসএসসি-এইচএসসি পরীক্ষা খালেদা জিয়ার আবেদন ইতিবাচকভাবে দেখছি: স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিক সত্যজিৎ এর উপর হামলা: জড়িতদের গ্রেপ্তার ও শাস্তির দাবীতে উত্তাল খাগড়াছড়ি রাউজানে খাবার হোটেলে স্বাস্থ্য বিধি অমান্য, জরিমানা এতিমদের সম্মানে সানরাইজ ফাউন্ডেশনের ইফতার ও দোয়া রাউজানে ৪০ জন কৃষক পেল ২০ লক্ষ টাকার কৃষি ঝণ রাউজানে মসজিদ পরিচালনা কমিটি নিয়ে দ্বন্দ্ব: পলাতক আসামি গ্রেফতার ৫ লাখ ডোজ টিকা আসছে ঈদের আগে ঈদের ছুটিতে কর্মস্থলে থাকতে হবে ব্যাংক কর্মকর্তাদের লামায় ৩০০জন কর্মহীন মানুষকে প্রধানমন্ত্রীর আর্থিক উপহার প্রদান মহালছড়ি সেনা জোনের ব্যবস্থাপনায় মানবিক সহায়তা রামগড়ে হিমাগার না থাকায় নষ্ট হচ্ছে উৎপাদিত পণ্য, ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে কৃষক
কোন কোভিড ডেডিকেটেড হাসপাতালে কত বেড খালি

কোন কোভিড ডেডিকেটেড হাসপাতালে কত বেড খালি

দেশের ৮ বিভাগের হাসপাতালগুলোতে করোনা রোগীদের জন্য আট হাজার ৮৭৩টি সাধারণ বেড আর ৫৬৫টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) খালি রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। রবিবার ( ২ মে) মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, করোনাকালীন সময়ে দেশের ৮ বিভাগের হাসপাতালগুলোর মধ্য থেকে এই মুহূর্তে মোট ৮৮৭৩টি কোভিড জেনারেল বেড এবং ৫৬৫টি কোভিড আইসিইউ বেড খালি হয়েছে। হাসপাতালগুলোর তথ্য অনুযায়ী দেশের ৮ বিভাগে এই মুহূর্তে মোট কোভিড ডেডিকেটেড শয্যা সংখ্যা ১২ হাজার ৩৪৭টি, মোট আইসিইউ শয্যা সংখ্যা ১ হাজার ৯২ টি।

উল্লেখ্য,আট বিভাগের মধ্যে ঢাকা মহানগর হাসপাতালগুলোতে মোট জেনারেল বেড সংখ্যা ৫ হাজার ৬২৬টি। এর মধ্যে খালি রয়েছে ৩ হাজার ৭৯৯টি। মোট আইসিইউ ৭৭৩টি, খালি রয়েছে ৪২০টি। এই হাসপাতালগুলোর মধ্যে সরকারি ১৩টি এবং বেসরকারি ১৩টি হাসপাতাল রয়েছে।

ঢাকা মহানগরের ১৩টি করোনা ডেডিকেটেড সরকারি হাসপাতালের মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ৭০৫টি বেডের মধ্যে খালি রয়েছে ২৮০টি, আইসিইউ ২০টির মধ্যে কোনও বেড খালি নেই।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২৩০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১৩০টি, ২০টি আইসিইউর মধ্যে খালি রয়েছে ৫টি, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ৩০০ সাধারণ বেডের মধ্যে খালি রয়েছে ৭২টি,  ১০টি আইসিইউ বেডের কোনওটি খালি নেই, মুগদা জেনারেল হাসপাতালের ৩৬০টি বেডের মধ্যে খালি রয়েছে ২৫২টি, ১৯টি আইসিইউর মধ্যে খালি আছে মাত্র দুইটি, কুয়েত মৈত্রী হাসপাতালের ১৬৯টি বেডের মধ্যে খালি আছে ১১৬টি এবং ২৬টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ১০টি, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ১৭৪টি বেডের মধ্যে খালি রয়েছে ১০০টি এবং ১৬টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ৮টি, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের ২৮৮টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ২০৩টি এবং ১০টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে  দুটি, সরকারি কর্মচারী হাসপাতালের ৮১টি বেডের মধ্যে খালি রয়েছে ৭৪টি এবং ছয়টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে তিনটি, রাজারবাগ পুলিশ হাসপাতালের ৪৮৫টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৩৯৩টি এবং ১৫টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ৮টি।

সংক্রামক ব্যাধি হাসপাতালের ১০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে আটটি, জাতীয় হৃদরোগ হাসপাতাল ও ইনস্টিটিউটের ১৩৭টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১২৩টি, টিবি হাসপাতালের ২০০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১৮৩টি এবং পাঁচটি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে চারটি, ডিএনসিসি কোভিড ডেডিকেটেড হাসপাতালের ২০০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১৩১টি এবং মোট ১০০টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ২৫টি।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT