কাল বৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে প্রাণ গেলো শত শত পাখির - CTG Journal কাল বৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে প্রাণ গেলো শত শত পাখির - CTG Journal

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
আইন-শৃঙ্খলা বাহিনীর টার্গেটে আরও দুই ডজন হেফাজত নেতা আবারও চিকিৎসক দম্পতিকে জরিমানা ভার্চুয়াল কোর্টে জামিন পেয়ে কারামুক্ত ৯ হাজার আসামি লকডাউনের পঞ্চম দিনে ১০ ম্যাজিস্ট্রেটের ২৪ মামলা ওমানের সড়কে প্রাণ গেলো তিন প্রবাসীর, তারা রাঙ্গুনিয়ার বাসিন্দা একই কেন্দ্রে টিকা না নিলে সার্টিফিকেট মিলবে না মামুনুলের বিরুদ্ধে অর্ধশত মামলা, সহসাই মিলছে না মুক্তি ফিরতি ফ্লাইটের টিকিট পেতে সৌদি প্রবাসীদের বিশৃঙ্খলা সেরে ওঠা কোভিড রোগীদের জন্য কি ভ্যাকসিনের এক ডোজই যথেষ্ট? মানিকছড়িতে ভিজিডি’র চাল বিতরণ কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ নিরাপদ কৌশল লকডাউন: স্বাস্থ্য অধিদফতর ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী
কাল বৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে প্রাণ গেলো শত শত পাখির

কাল বৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে প্রাণ গেলো শত শত পাখির

কাল বৈশাখী ঝড়ে ও প্রচণ্ড শিলাবৃষ্টিতে মাগুরা সদর উপজেলার বেশ কয়টি গ্রামের ঘরবাড়ি ও ফসলের যেমন ক্ষতি হয়েছে তেমনি  শিলার আঘাতে মারা গেছে অরণ্যে আশ্রয় নেয়া পাখিরাও।

মাগুরা সদর উপজেলার মাধবপুর গ্রামের খোকন সর্দারের মেহগনি বাগানে সন্ধ্যা নামতে পাখিদের কিচিরমিচির শব্দ ছিলো নিত্য দিনের ঘটনা। এলাকাবাসী এই পাখিদের সাথে ভাগাভাগি করে নেয় নিজেদের আনন্দ উৎসব।

কিন্তু শুক্রবার বিকালে প্রচণ্ড শিলা বৃষ্টির পর সন্ধ্যায় পাখিদের সেই কিচিরমিচির শব্দহীন এক স্তব্ধতা নেমে আসে। শিলার আঘাতে পাখিদের মৃত্যুতে হাহাকারের শূন্যতায় ভরে উঠে চারপাশ।

প্রায় তিন একর জমির উপর নার্সারিতে বিশহাজার ছোট বড় গাছ রয়েছে। এই নির্জন এলাকাটি বেছে নিয়েছিল অত্র অঞ্চলের পাখিরা। সারাদিন খাদ্য সংগ্রহ শেষে সন্ধ্যা নামতেই হাজারো পাখি ভিড় জমাতো এ বাগানে। এদিকে এলাকার মানুষ ঘরবাড়ি ধানক্ষেতের ক্ষতিতে যে পরিমাণ মর্মাহত তার চেয়ে বেশি মর্মাহত এ পাখিদের মৃত্যুতে।

মাগুরা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান দুঃখ প্রকাশ করে বলেন, প্রাকৃতিক এ ক্ষতির হাত থেকে পাখিদের রক্ষা করা হয়ত সম্ভব হতো না, তবে অচিরেই বনবিভাগ, প্রাণীসম্পদ বিভাগ ও এলাকাবাসীদের সাথে নিয়ে এই বাগানটি পাখিদের অভয়াশ্রম হিসাবে গড়ে তোলা হবে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT