করোনার উৎস নিয়ে সব অনুমান খতিয়ে দেখা হচ্ছে: ডব্লিউএইচও - CTG Journal করোনার উৎস নিয়ে সব অনুমান খতিয়ে দেখা হচ্ছে: ডব্লিউএইচও - CTG Journal

শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৭:১০ অপরাহ্ন

        English
শিরোনাম :
করোনার উৎস নিয়ে সব অনুমান খতিয়ে দেখা হচ্ছে: ডব্লিউএইচও

করোনার উৎস নিয়ে সব অনুমান খতিয়ে দেখা হচ্ছে: ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)- এর মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেছেন,  করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে সব অনুমান খতিয়ে দেখা হচ্ছে। শুক্রবার এক প্রেস ব্রিফিংয়ে তিনি এই মন্তব্য করেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ডব্লিউএইচও- এর পক্ষ থেকে করোনার উৎস অনুসন্ধানে চীন সফর করা একটি মিশন গত সপ্তাহে জানিয়েছে, গবেষণাগার থেকে ভাইরাসের ছড়িয়ে পড়া তারা খতিয়ে দেখছেন না। তাদের মতে, এমনটি হওয়ার সম্ভাবনা একেবারে কম। যুক্তরাষ্ট্র এই অবস্থানকে সমর্থন করছে না। তারা বলেছে, মিশনের সংগৃহীত তথ্য তারা নিজেরা পর্যালোচনা করবে।

ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, কিছু প্রশ্ন হাজির হয়েছে। বলা হচ্ছে কিছু অনুমান বাতিল করা হয়েছে। টিমের কয়েকজন সদস্যের সঙ্গে কথা বলে আমি আশ্বস্ত করতে চাই যে আরও পর্যালোচনা ও গবেষণার জন্য সব অনুমান বিবেচনায় রয়েছে।

গেব্রিয়াসিস আরও বলেন, কিছু কাজ মিশনের এখতিয়ার ও সুযোগের বাইরে। আমরা সব সময় বলে আসছি যে, এই মিশন সব প্রশ্নের জবাব খুঁজে পাবে না। কিন্তু তারা আমাদের জন্য গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করেছে যা করোনার উৎস সম্পর্কে জানতে সহযোগিতা করবে।

চীনে করোনার উৎস খুঁজতে যাওয়া দলটির প্রধানকে পাশে রেখে তিনি বলেন, খুব কঠিন পরিস্থিতিতে আমাদের দল খুব গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক বিশ্লেষণ করেছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। সংক্রমণের খবর প্রকাশের পর বিজ্ঞানীরা অনুমান করেছিলেন, ভাইরাসটি সম্ভবত চীনের উহান শহরের কোনও এক বাজারের বন্যপ্রাণীর শরীর থেকে মানুষের শরীরে প্রবেশ করেছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন শুরু থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য চীনকে দায়ী করে আসছে। সঙ্গে আরও কিছু পশ্চিমা দেশ এই ভাইরাসের উৎস সম্পর্কে তদন্তের দাবি তুলেছিল।

চীন সফররত ডব্লিউএইচও’ তদন্ত দলের প্রধান পিটার বেন এম্বারেক মঙ্গলবার গবেষণাগার থেকে করোনার ছড়িয়ে পড়ার বিষয়টি নাকচ করে দেন। তিনি বলেন, উৎস শনাক্তে আরও অনেক কাজ প্রয়োজন।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT