কন্টেইনার জট কমাতে দ্বিগুণ হয়েছে স্টোররেন্ট - CTG Journal কন্টেইনার জট কমাতে দ্বিগুণ হয়েছে স্টোররেন্ট - CTG Journal

রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৬:১৬ অপরাহ্ন

        English
শিরোনাম :
মামুনুল গ্রেপ্তারের পর ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের নিরাপত্তা জোরদার থানচিতে আফিমসহ মাদক ব্যবসায়ী আটক করোনায় আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর করোনা চিকিৎসায় ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম গঠন করুন: জাফরুল্লাহ হেফাজত নেতা মাওলানা আজিজুল ৭ দিনের রিমান্ডে মানিকছড়িতে ভিজিডি’র চাউল কালোবাজারে! নিন্মমানের পচা ও র্দুগন্ধযুক্ত সিদ্ধ চাউল বিতরণে ক্ষোভ ২১২টি পূর্ণাঙ্গ আইসিইউ বেড নিয়ে চালু হলো দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল এলোমেলো হেফাজত, এখনই ‘কর্মসূচি নয়’ ২৪ ঘণ্টায় ১০২ মৃত্যুর রেকর্ড হেফাজতের ঢাকা মহানগর সভাপতি জুনায়েদ আল হাবিব রিমান্ডে করোনা পজিটিভ হওয়ার একদিনের মধ্যেই কারাবন্দির মৃত্যু যেভাবে গ্রেফতার হলেন মামুনুল হক
কন্টেইনার জট কমাতে দ্বিগুণ হয়েছে স্টোররেন্ট

কন্টেইনার জট কমাতে দ্বিগুণ হয়েছে স্টোররেন্ট

পণ্য ভর্তি এফসিএল কন্টেইনার জট কমাতে এবার স্বাভাবিক ভাড়ার ওপর দ্বিগুণ হারে স্টোররেন্ট আরোপ করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। সোমবার (১ মার্চ) থেকে বন্দরের এই স্টোররেন্ট কার্যকর হবে বলে জানিয়েছেন পরিচালক (পরিবহন) এনামুল করিম। ল্যান্ডিং ডেট’র পর ১১তম দিন থেকে এই স্টোররেন্ট কার্যকর হবে বলে জানান তিনি।

এনামুল করিম বলেন, দৈনিক ডেলিভারির ক্ষেত্রে ধীরগতির কারণে বন্দরের অভ্যন্তরে কন্টেইনারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ ঘটনায় বন্দরের স্বাভাবিক অপারেশন কার্যক্রম অব্যাহত রাখার জন্য স্টোররেন্ট দ্বিগুণ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি আরও বলেন, ‘রেগুলেন্স ফর ওয়ার্কিং অব চিটাগাং পোর্ট (কার্গো অ্যান্ড কন্টেইনার) ২০০১ এর ১৬০ ধারা অনুযায়ী এই স্টোররেন্ট আরোপ করা হয়। এখন থেকে কমন ল্যান্ডিং ডেট’র পর ১১তম দিন থেকে প্রযোজ্য স্ল্যাব’র স্বাভাবিক ভাড়ার ওপর দ্বিগুণ হারে স্টোররেন্ট আরোপ করা হবে। এটি ১ মার্চ থেকে কার্যকর হয়েছে।’

বন্দুর সূত্র জানায়, জাহাজ থেকে প্রতিদিন যে পরিমাণ কন্টেইনার নামছে, সেই গতিতে বন্দর থেকে ছাড় না নেওয়ায় বন্দরে কন্টেইনার জটের সৃষ্টি হয়েছে। বন্দরের সবগুলো ইয়ার্ড মিলে ৪৯ হাজার একক কন্টেইনার রাখার ধারণ ক্ষমতা আছে। যেখানে গত বৃহস্পতিবার পর্যন্ত বন্দর ইয়ার্ডে কন্টেইনার ছিল ৪০ হাজার একক। কন্টেইনার দ্রুত ডেলিভারি না নিলে কয়েকদিনের মধ্যে ধারণ ক্ষমতার বাইরে চলে যাবে। যে কারণে গত ২৫ ফেব্রুয়ারি এফসিএল কন্টেইনার সরিয়ে নিতে নোটিশ দিয়েছিল বন্দর কর্তৃপক্ষ। এতেও কাজ না হওয়ায় এবার স্টোররেন্ট বাড়িয়ে দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT