ইউপি চেয়ারম্যানদের অবহেলার অভিযোগ, ভোলায় চাল পাচ্ছে না প্রায় ৩৫ হাজার জেলে - CTG Journal ইউপি চেয়ারম্যানদের অবহেলার অভিযোগ, ভোলায় চাল পাচ্ছে না প্রায় ৩৫ হাজার জেলে - CTG Journal

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:০২ অপরাহ্ন

        English
শিরোনাম :
নতুন বছরে নতুন তরকারী হিসাবে পাহাড়ে কাঠাল খুবই প্রিয় সব্জি লিখিত পরীক্ষার ফলাফল নিয়ে যা জানালো বার কাউন্সিল ঈদের আগে লকডাউন শিথিল হবে মানিকছড়ি ভিজিডি’র খাদ্যশস্য সরবরাহে বিধিভঙ্গ করায় খাদ্য নিয়ন্ত্রক ও ওসিএলএসডি’কে শোকজ লকডাউনে মানিকছড়িতে কঠোর অবস্থানে প্রশাসন, জরিমানা অব্যাহত চট্টগ্রামে দোকানপাট-শপিংমল খুলে দেওয়ার দাবি ব্যবসায়ীদের না.গঞ্জ মহানগর জামায়াতের আমিরসহ গ্রেফতার ৩ লকডাউন বাড়ানো হলো যে কারণে একদিনে প্রাণ গেল ১১২ জনের আগ্রাবাদ বিদ্যুৎ ভবনে ৬ চাঁদাবাজ আটক নাইক্ষ্যংছড়িতে রাষ্ট্রবিরোধী প্রচারনার অভিযোগে দুই যুবক আটক বান্দরবানে মারমা লিবারেশন পার্টির ২ সদস্য আটক, অস্ত্র ও কাতুর্জ উদ্ধার
ইউপি চেয়ারম্যানদের অবহেলার অভিযোগ, ভোলায় চাল পাচ্ছে না প্রায় ৩৫ হাজার জেলে

ইউপি চেয়ারম্যানদের অবহেলার অভিযোগ, ভোলায় চাল পাচ্ছে না প্রায় ৩৫ হাজার জেলে

ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে চলছে জেলেদের মাছ ধরার মহোৎসব। জেলেদের নামে সরকারিভাবে চাল বরাদ্দ আসলেও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের অবহেলার কারণে তা পাচ্ছে না ভোলার কয়েক হাজার জেলে।

প্রায় দেড় মাস আগে বরাদ্দ আসলেও ৬৮ ইউনিয়নের মধ্যে ৪৩টি ইউনিয়নের প্রায় ৩৫ হাজার জেলে এখনো চাল পায়নি। মাছের অভয়ারণ্য সৃষ্টির লক্ষ্যে সরকার মার্চ-এপ্রিল দুই মাস মাছধরা নিষিদ্ধ করে। এর ফলে কর্মহীন জেলেরা তাদের সরকারি সামান্য এই সহায়তাটুকু থেকে বঞ্চিত হয়ে চরম দুর্ভোগে মানবেতর জীবনযাপন করছে।

ভোলা সদরের ইলিশা মেঘনা থেকে চরপিয়াল ও তেঁতুলিয়া নদীর ভেদুরিয়া থেকে পটুয়াখালির চর রুস্তম পর্যন্ত ১৯০ কিলোমিটার এলাকাকে মাছের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করে গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস সব ধরনের মাছ ও জাল ফেলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে মৎস্য বিভাগ। এতে ভোলার দেড় লক্ষাধিক জেলে বেকার হয়ে পড়ে। সরকারিভাবে এসব জেলেদের সহায়তার জন্য ৪০ কেজি করে প্রতিমাসে ২০৭৯ মেট্রিকটন করে চাল চার মাসের জন্য বরাদ্দ আসে। বরাদ্দ ওই চাল ফেব্রুয়ারি থেকে মে মাসের মধ্যে দেওয়ার কথা। কিন্তু বরাদ্দ চাল গত দুই মাস শেষ হতে চললেও এখনো এক মাসের চালও পাননি সব জেলে।

জেলা খাদ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, ভোলা জেলার সাতটি উপজেলার ৬৮টি ইউনিয়নের মধ্যে ২৮ মার্চ সন্ধ্যা পর্যন্ত ৪৩টি ইউনিয়নে ভিজিএফ মৎস্য চাল চেয়ারম্যানরা এখনো তোলেননি। এর মধ্যে ভোলা সদর উপজেলায় পাঁচটি ইউনিয়নে, দৌলতখান উপজেলায় তিনটি, বোরহানউদ্দিনে ছয়টি, তজুমদ্দিনের পাঁচটি, লালমোহনে দুইটি, চরফ্যাশনে ১৬টি এবং মনপুরা উপজেলায় চারটি ইউনিয়নে এখনো বরাদ্দ চাল সরবারহ করা হয়নি। তাই সরকারের জনমুখী কর্মসূচি আজ বিফলে যেতে বসেছে।

অভিযোগ রয়েছে, ভোলায় এ বছর জেলেদের জন্য বরাদ্দ চাল স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের বিতরণের নির্দেশনা থাকলেও বিভিন্ন অজুহাতে গড়িমসি করা হচ্ছে। এদিকে, অভাব অনটনের সংসারে কর্মহীন এসব জেলে পেটের দায়ে ও এনজিওর ঋণের সাপ্তাহিক কিস্তি পরিশোধের চাপে বাধ্য হয়ে নদীতে মাছ ধরছে।

উপকূলীয় দ্বীপজেলা ভোলায় রয়েছে প্রায় দেড় লক্ষাধিক জেলে। এর মধ্যে সরকারি নিবন্ধিত জেলে রয়েছে এক  লাখ ৩২ হাজার ২৬০। কিন্তু দুই মাস মাছধরা নিষিদ্ধ সময়ের জন্য বরাদ্দ এসেছে মাত্র ৫২ হাজার ১৫০ পরিবারের জন্য। ফলে গত বছরের ন্যায় এবার সকল জেলের ভাগ্যে সরকারি চাল জুটবে না।

সরেজমিনে ভোলার ইলিশা, রাজাপুর, কাঠিরমাথা, ভোলার খাল, নাছির মাঝি, তুলাতুলি, দৌলতখানের মাঝির ঘাট, মুন্সির হাটের মৎস্যঘাটে দেখা যায়, অভিযান চলায় ঠিকমতো কাজ না করতে পারায় মানবেতর জীবনযাপন করছেন জেলেরা। তাও আবার যতটুকু বরাদ্দ এসেছে সরকারের পক্ষ থেকে তা সঠিক সময় বিতরণ হয়নি স্থানীয় জনপ্রতিনিধিদের অবহেলায়।

জেলা খাদ্য কর্মকর্তা সুবির নাথ চৌধুরী জানান, জেলা প্রশাসক কর্তৃক চেয়ারম্যানরা প্রাপ্ত ডিও লেটারের ভিত্তিতে আমরা জেলেদের নামে বরাদ্দকৃত চাল প্রদানের জন্য বসে আছি। কিন্তু যেসব চেয়ারম্যান ইতিমধ্যে চাল তোলেনি তাদের কয়েকবার আমরা অবহিত করেও ফল না পেয়েও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জানিয়েছি।’

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা রেজাউল করিম জানান, জেলেদের নামে বরাদ্দ চাল সময়মতো বিতরণ না করা গেলে তাদেরকে আমরা মাছ ধরা থেকে বিরত রাখা কঠিন হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, জেলেদের বরাদ্দকৃত চাল দ্রুত বিতরণের জন্য ইতিমধ্যে উপজেলা নির্বাহী কর্তকর্তাদের লিখিত চিঠির মাধ্যমে অবহিত করা হয়েছে। তবে বরাদ্দ চাল বিতরণে স্থানীয় সরকারের জনপ্রতিনিধি অবহেলার অভিযোগ পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT