ইংরেজি দক্ষতা সূচকে ৮ ধাপ এগোল বাংলাদেশ - CTG Journal ইংরেজি দক্ষতা সূচকে ৮ ধাপ এগোল বাংলাদেশ - CTG Journal

সোমবার, ০৮ মার্চ ২০২১, ১১:৪৯ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
ব্যাংক খাতে ৯ বছরে অনিয়ম বেড়েছে ১৬ গুণের বেশি নারী-পুরুষ সমতা কত দূর? কে কত বড় নেতা, সবাইকে আমি চিনি: কাদের মির্জা কেন কমছে রাজনৈতিক কার্টুনের সংখ্যা? ঢাকায় আসছেন দক্ষিণ এশিয়ার চার শীর্ষ নেতা ইন্টারনেটের গতিতে সুদান-উগান্ডার চেয়েও পিছিয়ে বাংলাদেশ বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ডাচ ভাষায় অনুবাদ সংবিধানের ৩৯ অনুচ্ছেদ: চিন্তা, বিবেক, বাক-স্বাধীনতা ও ডিজিটাল নিরাপত্তা আইন ঐতিহাসিক ৭ মার্চ পালন বিএনপি’র ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টি বা শিলাবৃষ্টি হতে পারে ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার মানিকছড়িতে আলোচনা সভা, পুরস্কার বিতরণী, কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
ইংরেজি দক্ষতা সূচকে ৮ ধাপ এগোল বাংলাদেশ

ইংরেজি দক্ষতা সূচকে ৮ ধাপ এগোল বাংলাদেশ

৪৬৭ পয়েন্ট নিয়ে সূচকের ৬৩ তম অবস্থানে আছে বাংলাদেশ, ২০১৯ সালে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭১ তম। 

এডুকেশন ফার্স্টের ইংরেজি দক্ষতা সূচক-২০২০ এ ৬৩ তম অবস্থানে আছে বাংলাদেশ।

সূচকে বাংলাদেশ পেয়েছে ৪৬৭ পয়েন্ট, সূচকের পরিমাপ অনুযায়ী এই পয়েন্টও নিম্ন দক্ষতা নির্দেশ করে। ২৪টি এশিয়ান দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২ তম। ২০১৯ সালে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭১ তম। 

এবছর ৬৫২ পয়েন্ট নিয়ে সূচকের শীর্ষে আছে নেদারল্যান্ডস। ৬৩২ ও ৬৩১ পয়েন্ট নিয়ে সূচকের দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে ডেনমার্ক ও ফিনল্যান্ড। 

অন্যদিকে ৩৮১ পয়েন্ট নিয়ে সর্বনিম্ন অবস্থানে রয়েছে তাজিকিস্তান। ৩৮৩ পয়েন্ট নিয়ে ৯৯ তম অবস্থানে আছে ইরাক, ৯৮ তম অবস্থানে থাকা ওমান পেয়েছে ৩৯৮ পয়েন্ট। ইংরেজি দক্ষতায় নিম্ন অবস্থানে আছে এ দেশগুলো। 

এ সূচকটি ইংরেজি দক্ষতা পরিমাপে বিশ্বের বৃহত্তম র‍্যাঙ্কিং। একশোটি দেশ ও অঞ্চলের ২২ লাখ মানুষের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সূচকের ফলাফল প্রকাশিত হয়েছে। 

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT