আকস্মিক ঝড়ে লণ্ডভণ্ড বই মেলা - CTG Journal আকস্মিক ঝড়ে লণ্ডভণ্ড বই মেলা - CTG Journal

বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৭:৪২ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
কাদের মির্জার ভাই ও ছেলেসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের তাণ্ডব: আরও ৭ গ্রেফতার সমঝোতা নয় হেফাজতকে শক্তভাবে দমনের দাবি লকডাউনে ‘বিশেষ বিবেচনায়’ চলবে অভ্যন্তরীণ ফ্লাইট লোহাগাড়ায় একদিনেই ৩৩ জনকে জরিমানা তথ্যপ্রযুক্তি আইনে নুরের বিরুদ্ধে মামলার প্রতিবেদন ৬ জুন সালথা তাণ্ডব: সাবেক উপজেলা চেয়ারম্যান গ্রেফতার বাঁশখালীতে ‘শ্রমিকরাই শ্রমিকদের গুলি করে হত্যা করেছে’! প্রাথমিক শিক্ষকদের আইডি কার্ড দেওয়ার আশ্বাস ‘নারী চিকিৎসকের প্রতি পুলিশ-ম্যাজিস্ট্রেটের অসৌজন্যমূলক আচরণ দেখা যায়নি’ চুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন ২৪ এপ্রিল মিকনকে ক্রসফায়ারে দেওয়া হবে: কাদের মির্জা
আকস্মিক ঝড়ে লণ্ডভণ্ড বই মেলা

আকস্মিক ঝড়ে লণ্ডভণ্ড বই মেলা

হঠাৎ ঝড়ের কবলে পড়েছিল রাজধানী। আর তাতেই অমর একুশে বই মেলার বেশকিছু স্টল লণ্ডভণ্ড হয়ে গেছে। বই মেলায় তখন পাঠক ও প্রকাশকরা ছিলেন। ঝড় শুরুর প্রাক্কালে তারা মেলা প্রাঙ্গণে নির্মিত আশ্রয়কেন্দ্রে ঠাঁই নেন। রবিবার (৪ এপ্রিল) সন্ধ্যার পর ঝড়ের কবলে পড়ে বই মেলার সার্বিক পরিস্থিতি উলটপালট হওয়ার কথা জানিয়েছেন প্রকাশকরা ও আগত ক্রেতারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঝড়ের তীব্রতা বেড়ে গেলে পাঠকদের অনেককে নিরাপদ জায়গায় অবস্থান নিতে দেখা যায়। আর স্টলের কর্মীরা ঝড়ের কবল থেকে বই রক্ষার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যান। হঠাৎ দমকা হাওয়ায় এলোমেলো হয়ে যায় বই মেলার চেনা রূপ।

তারা আরও জানান, এসময় বেশ কয়েকটি স্টল আংশিকভাবে ভেঙে পড়ে এবং ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে রয়েছে বেহুলা বাংলা, বাবুই প্রকাশনী, আদিত্য অনীক প্রকাশনীসহ আরও কয়েকটি স্টল। পাশাপাশি ঝড়ে কিছু প্যাভিলিয়নের নামফলক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

মেলায় আগত দর্শনার্থী ইমরান জানান, ঝড়ে ধূলার কারণে কিচ্ছু দেখা যাচ্ছিল না। তীব্র বাতাসে সবাই ছোটাছুটি করছিল। আমিও সেসময় গিয়ে লেখক মঞ্চের পাশে আশ্রয় নেই। এসময় দেখলাম স্টলের লোকজন বই ঢাকার চেষ্টা করছে। আনার অনেকের বই ঢাকার পরও বাতাসে উড়ে গেছে। ঝড়ো বাতাসের পর বৃষ্টির সময় বেশ কিছুক্ষণ মেলা অন্ধকারে ছিল বলেও জানান তিনি।

হঠাৎ দমকা হাওয়ায় বিভিন্ন স্টল এর বেশ কিছু ক্ষতি হয়েছে বলে জানান বাবুই প্রকাশনীর এক বিক্রেতা। আরও বৃষ্টি হলে বই ভিজে যাওয়াসহ আরও ক্ষতির আশঙ্কা করা হচ্ছে বলে জানান তিনি।

উল্লেখ্য, ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় কালবৈশাখী ঝড় বয়ে গেছে। রাজধানীর ওপর দিয়ে ৬৬ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় বয়ে গেছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT