অনলাইন কেনাকাটা বাড়ছে, ডিজিটাল পেমেন্টে মিলছে অফার - CTG Journal অনলাইন কেনাকাটা বাড়ছে, ডিজিটাল পেমেন্টে মিলছে অফার - CTG Journal

মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:৩৪ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
দিনে সাইকেল চুরি, রাতে ইয়াবা বিক্রি সংক্রমণ নিয়ন্ত্রণে তিন পরামর্শ ১৯ দিনে জামিনে মুক্ত ৩৩ হাজার কারাবন্দি ফেসবুক কি শুনতে পায়, কীভাবে নজরদারি করে? পানছড়িতে ভেস্তে যাচ্ছে এলজিইডি’র ১ কোটি ৬২ লাখ টাকার তীর রক্ষা প্রকল্প: মরে যাচ্ছে ঘাস, তীরে ধরেছে ফাটল খালেদা জিয়ার বিদেশযাত্রা নিয়ে নতুন হিসাব-নিকাশ চীনা রাষ্ট্রদূতের মন্তব্যে বিস্মিত কূটনীতিকরা বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় কাপ্তাইয়ে বিএনপির দোয়া ও ইফতার মাহফিল চৈতন্য গলির জুয়ার আস্তানায় পুলিশের হানা, আটক ১৪ সীমান্ত এলাকায় ব্যাপকহারে করোনা টেস্টের নির্দেশ রাউজানে প্রতারণা ও চাঁদাবাজির অভিযোগে যুবলীগ নেতা গ্রেপ্তার বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাত ভ্রমণে নিষেধাজ্ঞা
অনলাইন কেনাকাটা বাড়ছে, ডিজিটাল পেমেন্টে মিলছে অফার

অনলাইন কেনাকাটা বাড়ছে, ডিজিটাল পেমেন্টে মিলছে অফার

গেল বছরের জুলাই মাসে ই-কমার্সে সর্বোচ্চ ৬৪০ কোটি টাকার লেনদেন হলেও সেপ্টেম্বরে তা ৪০৬ কোটি টাকায় নেমে আসে। এরপর বেড়ে ফেব্র্রুয়ারিতে ৬৬৩ কোটি টাকা ছাড়িয়ে যায়।  

কোভিডের সংক্রমণ রোধে চলাচলে বিধিনিষেধের ফলে বাড়ছে অনলাইনে কেটাকাটা। ক্রেতা আকৃষ্ট করতে ঈদকে সামনে রেখে এসব কেনাকাটায় ডিজিটাল পেমেন্ট করলে মিলছে নানা অফার।

সাধারণ ও বড় বড় ই-কমার্স সাইট থেকে শুরু করে বিভিন্ন ব্র্যান্ড এসব অফার দিচ্ছে। অফারে ক্রেতারা সাড়া দেয়ায় অনলাইন কেনাকাটায় ডিজিটাল লেনদেন বাড়ছে বলেও জানাচ্ছেন সংশ্লিষ্টরা।

এপ্রিলের শুরুতে চলাচলে বিধিনিষেধ আসার পর থেকেই ই-কমার্স সাইটগুলোতে নিত্যপণ্য, খাবার, ওষুধ ও মেডিকেল সামগ্রী কেনাকাটা স্বাভাবিকভাবেই বেড়েছে।

আসছে ঈদকে সামনে রেখে যে কেনাকাটা শুরু হওয়ার কথা তা পুরোদমে শুরু না হলেও আগামী সপ্তাহ থেকেই পরিস্থিতি পাল্টে যাবে বলে ই-কমার্স সাইটগুলোর আশাবাদ।

শপিংমল-দোকানপাট খুলে দিলেও কোভিড নিয়ে মানুষের মধ্যে যে আতঙ্ক এবং সচেতনা কাজ করছে তার প্রেক্ষিতে ঈদ কেনাকাটার অনেকটাই অনলাইনের দখলে যাবে বলে তাদের বিশ্বাস। 

ই-কমার্স সাইট কাদম্বরী এক্সক্লুসিভ বাই রাজবি এর ম্যানেজিং পার্টনার আনোয়ার হোসেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, ‘গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে আমাদের অর্ডার কিছুটা কম ছিল’।

শপিং মল খুলে দিলেও যেহেতু ক্রেতাদের মাঝে করোনা ভীতি আছে তাতে আগামী সপ্তাহে অনলাইনে কেনাকাটা অনেক বেড়ে যাবে বলে তিনি আশাবাদী। তবে ঢাকার বাইরে পণ্য ডেলিভারি দিতে চ্যালেঞ্জের মুখোমুখি হতে  হবে বলে তার আশঙ্কা। কারণ চলমান পরিস্থিতিতে ৪ থেকে ৫ দিন সময় লেগে যাচ্ছে পণ্য ডেলিভারিতে।   

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সেক্রেটারি আবদুল ওয়াহেদ তমাল টিবিএসকে বলেন, ‘স্বাভাবিক সময়ের তুলনায় ই-কমার্স সাইটে কেনাকাটা এখন বেড়েছে। বিশেষ করে নিত্যপণ্য, ওষুধ ও অন্যান্য সামগ্রী। এছাড়া ঈদের কেনাকাটাও কিছুটা শুরু হয়ে  গেছে’।

তিনি বলেন, কোভিডের কারণে গেল এক বছরে ই-কমার্স সাইটের ব্যাপক সম্প্রসারণ হয়েছে। নতুন অনেক উদ্যোক্তা আসছেন। তারা শিখছেন কিভাবে ব্যবসা করতে হয়। তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে, ঈদকে সামনে রেখে ব্যবসা বাড়াতে পারবে বলে তার আশাবাদ। পণ্য ডেলিভারি সমস্যা কাটাতে সংগঠনের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান। 

অনলাইন কেনাকাটায় ডিজিটাল পেমেন্টে করলে ছাড় দিচ্ছে এমন কিছু সাইটের মধ্যে আছে গ্র্যান্ড বুলভার্দ। প্রতিষ্ঠানটি ইবিএল কিংবা মিডল্যান্ড কার্ডে পেমেন্ট করলেই ১০% ছাড় দিচ্ছে। পোশাক ব্র্যান্ড লা রিভ চুক্তি করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সাথে, গ্রাহকরা অনলাইনে পেমেন্ট করলেই থাকছে ২৫% ক্যাশব্যাক। 

নগদ লেনদেনকে নিরুৎসাহিত করছে জিনসফেলো। এই ই-কমার্স সাইটে অনলাইনে কেনাকাটায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে লেনদেন করলেই ১০% ক্যাশব্যাক সুবিধা থাকছে। এছাড়া মার্স্টারকার্ড, ডাচ-বাংলা ব্যাংক, বিকাশ, রকেট ইত্যাদি ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে অনলাইন কেনাকাটায় নানা অফার থাকছে।  

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা যায়, গেল বছরের মাঝামাঝি ই-কমার্সে লেনদেন বাড়লেও পরে সেটা কমতে থাকে। তবে জানুয়ারি থেকে আবারো লেনদেন বাড়ছে।

গেল বছরের জুলাই মাসে ই-কমার্সে সর্বোচ্চ ৬৪০ কোটি টাকার লেনদেন হলেও সেপ্টেম্বরে তা ৪০৬ কোটি টাকায় নেমে আসে। এরপর বেড়ে ফেব্র্রুয়ারিতে ৬৬৩ কোটি টাকা ছাড়িয়ে গেছে।  

লেনদেন প্রসঙ্গে মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, ‘ তবে এপ্রিলে স্বাভাবিকের তুলনায় লেনদেন প্রায় দ্বিগুণ বাড়ার কথা’। 

বিভিন্ন অফার প্রসঙ্গে তিনি বলেন, ‘কোভিডে ব্যবসা মন্দা থাকায় ক্রেতাদের উদ্বুদ্ধ করতেই নানা অফার দেয়া হচ্ছে’।  

একই ধরনের মন্তব্য করেন ইবিএলের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিসের প্রধান এবং এসইভিপি আহসান উল্লাহ চৌধুরী। দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে তিনি বলেন, ‘টুরিজম, রেসটুরেন্ট, বিদেশযাত্রা এসব বন্ধ থাকায় কার্ডের মাধ্যমে লেনদেন কমে যাচ্ছে। তবে অনলাইন প্ল্যাটফর্মে কেনাকাটায় কার্ডের ব্যবহার বাড়ছে’। 

ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বড় ধরনের ভূমিকা রাখছে মোবাইল ফিনানসিয়াল সার্ভিস। বিকাশ, রকেট, নগদের মত প্রতিষ্ঠানগুলো নানা ধরনের অফার দিচ্ছেন ক্রেতাদের।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিকাশ এর জনসংযোগ বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, ‘দুই ঈদ এবং পহেলা বৈশাখকে সামনে রেখে মোবাইল ব্যাংকিং এর লেনদেন অনেক বেড়ে যায়। এবারে তাদের প্রতিষ্ঠান ঈদকে সামনে রেখে অনলাইন কেনাকাটায় নানা ধরনের  অফার দিচ্ছেন। এর বাইরে তাদের নিবন্ধিত যেসব মার্চেন্ট আছে তারাও নিজেদের মত করে ক্রেতা আকৃষ্ট করতে নানা অফার দিচ্ছে’। 

ঈদ এবং কোভিড এর কারণে চলাচলে বিধিনিষেধ থাকায় গেল বছরের মে, জুন ও জুলাই মাসে মোবাইল ব্যাংকিং এর লেনদেন অনেক বেড়েছিল। জুলাই মাসে মোট লেনদেন ২০১৯ সালের জুলাই মাসের তুলনায় প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছিল ৬৩ হাজার কোটি টাকা, যা ছিল ২০২০ সালের জন্য সর্বোচ্চ লেনদেন।  

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT